বিসিসিআইয়ের দায়িত্বে নতুন চার প্রশাসক

Jan 30, 2017 04:53 PM IST | Updated on: Jan 30, 2017 05:00 PM IST

#নয়াদিল্লি:  বোর্ডের প্রশাসক প্রাক্তন ক্যাগ বিনোদ রাই। সুপ্রিম কোর্টের ঠিক করে দেওয়া তালিকায় ক্রিকেট ঐতিহাসিক রামচন্দ্র গুহর সঙ্গে ভারতের প্রাক্তন অধিনায়ক ডায়না এডুলজি এবং কর্পোরেট কর্তা বিক্রম লিমায়ে।

লোধার সুপারিশে বোর্ডের প্রশাসক নিয়োগে সুপ্রিম কোর্টের গুগলি। দীর্ঘ টানাপোড়েনের পর সোমবার চার প্রশাসকের নাম ঘোষণা করল শীর্ষ আদালতের তিন বিচারপতির বেঞ্চ। তালিকায় প্রাক্তন ক্যাগ বিনোদ রাই, ক্রিকেট ঐতিহাসিক রামচন্দ্র গুহ, ভারতের প্রাক্তন অধিনায়ক ডায়না এডুলজি এবং কর্পোরেট কর্তা বিক্রম লিমায়ে।

বিসিসিআইয়ের দায়িত্বে নতুন চার প্রশাসক

(From left) Former CAG Vinod Rai, former Indian women's team captain Diana Edulji, historian Ramachandra Guha and IDFC Managing Director Vikram Limaye.

সুপ্রিম কোর্টের নির্দেশে বোর্ড প্রশাসনের মূল দায়িত্ব সামলাবেন প্রাক্তন কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল বিক্রম রাই। যাঁর নাম সরকার এবং বোর্ড দু’টি প্যানেলেই ছিল। তবে সুপ্রিম কোর্টের ঠিক করে দেওয়া বাকি তিনটি নাম নিয়ে খানিকটা দ্বন্দ্ব রয়েছে। এরমধ্যে পুরোদস্তুর ইতিহাস গবেষক এবং ভারতের প্রথম ক্রিকেট ঐতিহাসিক রামচন্দ্র গুহ। যিনি প্রশাসক, এমন দাবি এ যাবৎ কেউ করতে পারেননি। দ্বিতীয়ত, ভারতের মহিলা দলের প্রাক্তন অধিনায়ক ডায়না এডুলজি। যাঁকে একসময় মহিলাদের কপিল দেব বলেই ডাকা হত। কিন্তু তাঁরও কোনও প্রশাসনিক অভিজ্ঞতা নেই। এছাড় রয়েছেন বিক্রম লিমায়ে। এই কর্পোরেট কর্তার সঙ্গে ক্রিকেটীয় যোগ এখনও পর্যন্ত খুঁজে পাওয়া যাচ্ছে না। তিনিই যোগাযোগ রাখবেন আইসিসির সঙ্গে।

যাইহোক ভারতীয় ক্রিকেটের সংস্কারে এই চার প্রশাসকই এবার থেকে কাজ করবেন। তাঁদের সঙ্গে বোর্ডের তরফে যোগাযোগ রাখবেন সিইও রাহুল জহুরি। আগামী দিনে এই চার প্রশাসকের নেতৃত্বেই তৈরি হবে ভারতীয় ক্রিকেটের নতুন রোডম্যাপ।

RELATED STORIES

RECOMMENDED STORIES