গৃহঋণে সুদের হার কমাল SBI

May 08, 2017 06:36 PM IST | Updated on: May 08, 2017 06:36 PM IST

#নয়াদিল্লি: দেশের সবচেয়ে বড় ব্যাঙ্ক এসবিআই এবার সুখবর নিয়ে এল মধ্যবিত্তদের জন্য ৷ গৃহঋণের সুদ কমিয়ে গ্রাহকদের স্বস্তি দিল এসবিআই ৷

সোমবার ভারতীয় স্টেট ব্যাঙ্ক (এসবিআই)-এর তরফে নাগরিকদের জন্য সুখবরের কথা ঘোষণা করা হয়েছে। জানানো হয়েছে, ‘অ্যাফোর্ডেবল’ হাউজিং লোনের সুদে সর্বাধিক ২৫ বেসিস পয়েন্টের (বিপি) হ্রাস আনা হচ্ছে। অর্থাৎ এখন যাঁরা নতু‌ন করে গৃহঋণ নেবেন, তাঁদের ৮.৩৫ শতাংশ হারে সুদ দিতে হবে।

গৃহঋণে সুদের হার কমাল SBI

এসিবিআই জানিয়েছে, ৩০ লক্ষ টাকার বেশি গৃহঋণের ক্ষেত্রে সুদের হার ১০ বিপিএস কমিয়ে ৮.৫০ শতাংশ ধার্য করা হয়েছে। ৭৫ লক্ষ টাকার বেশি যে কোনও অঙ্কের গৃহঋণের ক্ষেত্রে সুদের হার থাকবে ৮.৬০ শতাংশ।

তবে শুধু স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নয়, এর আগে গৃহঋণে সুদ কমিয়েছে বেসরকারি ব্যাঙ্ক আইসিআইসিআই এবং এইচডিএফসি-ও ৷ নতুন গৃহঋণ নেবেন তাদের যে-সমস্ত গ্রাহক, তাঁদের জন্য সুদ ১৫ বেসিস পয়েন্ট কমিয়ে দিল এই দুই ব্যাঙ্ক।

গৃহঋণ সংস্থা এইচডিএফসি জানিয়েছে, মেয়েদের জন্য ৭৫ লক্ষ টাকা পর্যন্ত গৃহঋণে সুদ হল ৯.১৫ শতাংশ। অন্যদের জন্য ৯.২০ শতাংশ। ৭৫ লক্ষ টাকার বেশি ঋণে মেয়েদের জন্য সুদ ৯.২৫ শতাংশ, অন্যদের জন্য ৯.৩০ শতাংশ। আইসিআইসিআই ব্যাঙ্কও সুদ ১৫ বেসিস পয়েন্ট কমিয়েছে। সুদের হারও একই রকম। সম্প্রতি ঋণে তহবিল সংগ্রহের খরচের ভিত্তিতে হিসেব করা সুদও ১০ বেসিস পয়েন্ট কমিয়েছে আইসিআইসিআই ব্যাঙ্ক। তা ছাড়া, তাদের ব্যাঙ্কে স্যালারি অ্যাকাউন্ট যাঁদের রয়েছে, তাঁদের জন্য আনা হয়েছে সম্পত্তি বন্ধক রেখে ঋণ পাওয়া ও ওভারড্রাফ্টের বিশেষ সুবিধাও।

এদিকে ৫ লক্ষ টাকা পর্যন্ত গৃহঋণে আগেই সুদ কমিয়েছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৷ অর্থাৎ ১৫ শতাংশ সুদ কমিয়েছিল তারা ৷ বুধবার একথা ঘোষণা করা হলেও তা ১ নভেম্বর থেকে কার্যকরী হচ্ছে ৷ এসবিআই-এর এই পদক্ষেপের পরেই অন্যান্য ব্যাঙ্কগুলিও এবার গৃহঋণে সুদ কমানোর পথে হাঁটতে শুরু করেছে ৷ সুদের হার কমানোয় এবার থেকে ৫০ লক্ষ টাকার গৃহঋণ নিলে প্রতি মাসে ৫৪২ টাকা ইএমআই জমা দিতে হবে। এর আগে ২০০০ টাকার উপরে ইএমআই জমা করতে হত।

RELATED STORIES

RECOMMENDED STORIES