কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

Jan 28, 2017 09:01 AM IST | Updated on: Jan 28, 2017 09:01 AM IST

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ শনিবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11

কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

অবরোধে ইতি টানল ভাঙড়, ভাঙচুরে সম্পত্তি বাজেয়াপ্ত, কড়া মমতা

বিভ্রান্তি ছড়িয়ে উন্নয়নের কাজ থমকে দেওয়ার রাজনীতি যে তিনি বরদাস্ত করবেন না, প্রশাসনিক স্তরে তা আগেই স্পষ্ট করে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভাঙড়ে গত ৭২ ঘণ্টা ধরে পুলিশ ও শাসক দলের যে অভিযান চলেছে, তার মধ্যেও সেই বার্তা ছিল পরিষ্কার। এ বার আন্দোলনকারীদের উদ্দেশে প্রকাশ্যে হুঁশিয়ারি দিলেন মুখ্যমন্ত্রী। শুক্রবার রেড রোডে একটি সরকারি অনুষ্ঠানে ভাঙড়ের নাম মুখে না আনলেও মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আন্দোলনের নামে কেউ যদি সরকারি সম্পত্তি নষ্ট করে, সরকার ছেড়ে কথা বলবে না। ক্ষতিপূরণের টাকা তার কাছ থেকেই উসুল করা হবে। দরকার হলে তার সম্পত্তি বাজেয়াপ্ত করবে সরকার।’’ এ ব্যাপারে সরকার আইন প্রণয়ন করবে বলেও জানান মুখ্যমন্ত্রী।

মোদী বাহারি, নতুন প্রচারের মন্ত্র ‘ইউপি কো ইয়ে সাথ পসন্দ হ্যায়’

জোট হয়ে গিয়েছে। এ বার সেই জোটকে একেবারে তৃণমূল স্তরের নেতা-কর্মী পর্যন্ত এক সুরে বেঁধে ফেলতে মাঠে নামছেন রাহুল গাঁধী ও অখিলেশ যাদব। কংগ্রেস সূত্রের খবর, যৌথ প্রচারকে টানটান করতে সলমন খানের ‘সুলতান’ ছবির একটি গানের অনুকরণে নতুন প্রচারের মন্ত্র হবে ‘ইউপি কো ইয়ে সাথ পসন্দ হ্যায়’। সঙ্গে রাহুল-অখিলেশকে উত্তরপ্রদেশের ঘরের ছেলে হিসেবে তুলে ধরে মোদীকে বাইরের লোক প্রমাণ করতে ‘আপনে লড়কে, মোদী বাহারি’ বলেও প্রচার হবে।

বরফ খুঁড়ে উদ্ধার মেজর, উপত্যকায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৩

উপত্যকা বিভিন্ন জায়গা জুড়ে লাগাতার ধসে ক্রমশ বেড়ে চলেছে মৃতের সংখ্যা। গত দু’দিনে ১৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেলেও শুক্রবার সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৩। তবু তার মধ্যেও এক সেনার বেঁচে ফেরার ঘটনাই আশা জোগাচ্ছে উদ্ধারকারীদের মনে।

শীত এ বার বিদায়ের মুখে? হাওয়ার বার্তা তেমনটাই

ক্যালেন্ডারে মাঘ, কিন্তু আকাশে কার্যত আষাঢ়! বাঘা শীত তো দূরের কথা, উত্তুরে হাওয়া নেই। ঠান্ডার বদলে গরম-গরম ভাব। বিতিকিচ্ছিরি আবহাওয়ার দোসর হয়েছে টিপটিপে বৃষ্টি। শুক্রবার দিনভর রাজ্য জুড়ে এমন আবহাওয়া দেখে আমজনতার প্রশ্ন, তা হলে কি শীত এ বার বিদায়ের মুখে?

bartaman_big11

এবার ব্যক্তিগত সম্পত্তি নষ্টেও জরিমানা

সরকারি সম্পত্তি নষ্ট করলে দোষীদের ক্ষতিপূরণ দিতে হবে, এই ঘোষণা মুখ্যমন্ত্রী আগেই করেছিলেন। এবার তিনি জানিয়ে দিলেন, বেসরকারি সম্পত্তি নষ্ট করলেও ক্ষতিপূরণ দিতে হবে। প্রয়োজনে দোষীদের সম্পত্তি বাজেয়াপ্ত করে ক্ষতিপূরণের অর্থ আদায় করা হবে। শুক্রবার রেড রোডে এক সরকারি অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, সরকারি ও বেসরকারি-ব্যক্তিগত সম্পত্তি আগুন জ্বালিয়ে বা ভাঙচুর করে নষ্ট করার ঘটনায় জড়িতদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করতে কড়া আইন করছে রাজ্য সরকার। বিধানসভার আসন্ন অধিবেশনে এই সংক্রান্ত বিলটি আনা হবে বলে তিনি জানিয়েছেন। এটা ইতিমধ্যে তৈরি হয়ে গিয়েছে। কয়েক মাস আগে মুখ্যমন্ত্রী জনিয়েছিলেন, ধর্মঘট, অবরোধের সময় সরকারি সম্পত্তি নষ্ট করলে ক্ষতিপূরণ আদায় করতে আইন করা হচ্ছে। এবার তার সঙ্গে বেসরকারি ও ব্যক্তিগত সম্পত্তি যুক্ত করে আরও কড়া আইন হচ্ছে বলে ম঩নে করছে ওয়াকিবহাল মহল। কয়েকদিন আগে ভাঙড়ে গোলমালের সময় পুলিশের গাড়িসহ সরকারি সম্পত্তি ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়। মুখ্যমন্ত্রী এদিন ভাঙড়ের নাম না উল্লেখ করলেও ওই ঘটনার পরিপ্রেক্ষিতে যে সরকার কড়া ব্যবস্থা নিতে চলেছে, সেটা বুঝিয়ে দিয়েছেন।

কাশ্মীরে তুষারধসে ১৪ জওয়ানসহ মৃতের সংখ্যা বেড়ে অন্তত ২০

দফায় দফায় তুষারধসের জেরে কাশ্মীরে মৃত্যের সংখ্যা ২০ ছাড়াল। নতুন করে উদ্ধার হল ৪ সেনাকর্মীর দেহ। সামগ্রিকভাবে মৃতদের মধ্যে অন্তত ১৪ জন জওয়ান রয়েছেন। কারণ বৃহস্পতিবারই ১০ জন জওয়ানের দেহ উদ্ধার হয়েছিল। পাশাপাশি ধসের কারণে জম্মু-শ্রীনগর জাতীয় সড়কে যান চলাচলও ব্যাহত হয়ে পড়েছে। ব্যাপক তুষারপাতের ফলে টানা তিনদিন ধরে বন্ধ হয়ে রয়েছে জম্মু-শ্রীনগর জাতীয় সড়ক। রাস্তা সচল করে তোলার চেষ্টা চালাচ্ছে বর্ডার রোড অর্গানাইজেশন (বিআরও)। কিন্তু বানিহালে নতুন করে তুষারধসের জেরে সেই কাজ ব্যাহত হয়েছে। পাশাপাশি শ্রীনগরে পুলিশ জানিয়েছে, তুষারধসের শিকার গুরেজ সেক্টর থেকে নিখোঁজ চার জওয়ানের দেহ উদ্ধার হয়েছে। এই ঘটনায় মৃত জওয়ানদের সংখ্যাটা বেড়ে হল ১৪। গত বুধবার সন্ধ্যায় গুরেজ সেক্টরের সেনা শিবিবে আছড়ে পড়ে দু’টি তুষারধস। চাপা পড়ে যান বহু জওয়ান। তাঁদের মধ্যে অনেককেই জীবিত উদ্ধার করা সম্ভব হয়। কিন্তু গতকাল উদ্ধার হয় ১০ জওয়ানের দেহ। এদিন উদ্ধার হয়েছে আরও ৪ জওয়ানের দেহ।

প্যারোলে থাকাকালীন কার কার সঙ্গে সাক্ষাৎ গৌতমের

‘প্যারোলে’ ছাড়া পেয়ে রোজভ্যালিকর্তা গৌতম কুণ্ডু কাদের সঙ্গে যোগাযোগ করেছিলেন এবং তাঁর বাড়িতে কারা এসেছিলেন, তা খতিয়ে দেখতে এবার তদন্ত শুরু করল কেন্দ্রীয় দুই তদন্তকারী সংস্থা ইডি এবং সিবিআই। প্যারোল পাওয়ার যুক্তি হিসাবে কোর্টে রোজভ্যালিকর্তার বক্তব্য ছিল, বৃদ্ধা মা অসুস্থ। চিকিৎসা সংক্রান্ত কিছু নথিতে তাঁর সইসাবুদ দরকার। তাছাড়া অসুস্থ মায়ের পাশে তিনি থাকতে চান। যদিও আদালতে ইডি’র তরফে ওই প্যারোলের জোরালো আপত্তি তোলা হয়েছিল। উভয় পক্ষের বক্তব্য শোনার পর আদালতের নির্দেশে গত বছরের ডিসেম্বরে তিনি তিনদিনের জন্য প্যারোলে ছাড়া পান। তবে আদালত কয়েকটি শর্তও বেঁধে দিয়েছিল। সেই বিষয়ে প্রেসিডেন্সি জেলের সুপারকে প্রয়োজনীয় নির্দেশও দেওয়া হয়েছিল। এরপরই আলিপুর প্রেসিডেন্সি সংশোধনাগার থেকে রোজভ্যালিকর্তা তাঁর বাড়িতে ফিরে যান। তিনদিন পর ফের তিনি আলিপুর প্রেসিডেন্সি জেলে চলে আসেন।

২৬শে’র কুচকাওয়াজে আবুধাবির রাজপুত্রকে ডেকে দাউদকে কোণঠাসা করার অস্ত্রেই শান দিলেন মোদি

একদিকে টার্গেট দাউদ। এবং অন্যদিকে ভারসাম্যের কূটনীতি। নরেন্দ্র মোদি সাধারণতন্ত্র দিবসে এক ঢিলে দুই পাখি মারার চেষ্টা করলেন। ভারতের সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে দিল্লির রাজপথে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির সঙ্গে শুধু যে আবুধাবির রাজপুত্র শেখ মহম্মদ বিন জায়েদ প্রধান অতিথি হিসাবে উপস্থিত রইলেন তা নয়,সংযুক্ত আরব আমীরশাহির ১৬৯ জনের এক সেনাবাহিনী প্রত্যক্ষভাবে অংশও নিয়েছে। ভারতীয় সেনাবাহিনীর একটি প্যারেডের নেতৃত্বে ছিল ওই আমীরশাহির সেনা কমান্ড। পাশাপাশি গতকাল নিজে বিমানবন্দরে হাজির হয়ে যেভাবে আমীরশাহি থেকে আগত অতিথিবৃন্দকে প্রোটোকলের তোয়াক্কা না করে নরেন্দ্র মোদি আলিঙ্গনে আবদ্ধ করেছেন দফায় দফায়, তাও যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

ei samay

রবিবার বিশ্ব দেখবে দুই ‘বুড়ো২র গ্র্যান্ড ফাইনাল

এক দশক আগে যে কোনও গ্র্যান্ড স্ল্যামে একটা যুদ্ধের জন্যোই অপে৭া করে থআকতেন আপামার টেনিসপ্রেমী ৷ নাদাল বনাম ফেডেরার ৷ পরে কালের নিয়মে জোকার-মারেরা সেই জায়গা অনেকটা দখল করে নিয়েছেন ৷তবু ভিন্টেজ যুদ্ধের স্বাদ কী ভোলা যায় ?

প্রায় ৫০ ফিট বরফের নীচে চাপা পড়েও নিজেই বেঁচে বেরোলেন মেজর

তুষারধসে চাপা পড়ে প্রাণ হারাতে বসেছিলেন বুদ্ধি এবং প্রবল ইচ্ছাশক্তিতে ভর করে বরফের স্তুপ সরিয়ে রক্ষা পেলেন মেজর শ্রীহরি কুগাজি ৷

CIA: সিকিম থেকে লাদাখ, ভারতের আকাশে ৫ বার এসেছে এলিয়েনরা !

দাবি অনেকেই নাকি করেন ৷ কেউ বলেন আকাশে নাকি উড়তে দেখা গেছে ৷ কেউ বলেন পায়ের ছাপ মিলেছে ৷ কারোর দাবি, মেঘের আড়ালে সংকেত তাদের ৷ তবে, প্রমাণ হয়নি ৷ কিন্তু, এবার বিশ্বাস করার সময় এসেছে ৷ কারণ পৃথিবীতে ভিনগ্রহীদের পা রাখার তথ্যপ্রমাণ এবার অনলাইনে ডিক্লাসিফাই করল CIA ৷

স্বাভাবিক মৃত্যু হয়েছিল ব্ল্যাকবাকের, আদালতের দাবি সলমনের

কৃষ্ণসার হরিণটির স্বাভাবিক মৃত্যুই হয়েছিল ৷ যোধপুর আদালতে বয়ান দিতে গিয়ে এই দাবি করলেন সলমন খান ৷ এদিন তিনি ছাড়াও আদালতে হাজিরা দেন ওই মামলায় অভিযুক্ত সইফ আলি খান, সোনালি বেন্দ্রে, তাব্বু ও নীলম ৷

RELATED STORIES

RECOMMENDED STORIES