জন্মদিনে বিশ্বের বৃহত্তম নদী বাঁধ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

Elina Datta | News18 Bangla
Updated:Sep 17, 2017 02:31 PM IST
জন্মদিনে বিশ্বের বৃহত্তম নদী বাঁধ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
Sardar Sarovar Dam Yojana at Kevadia colony in Gujarat ( Narmada Dam )
Elina Datta | News18 Bangla
Updated:Sep 17, 2017 02:31 PM IST

#আহমেদাবাদ: রবিবার বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সর্দার সরোবর বাঁধের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিজের জন্মদিনে গুজরাতের কেভাডিয়ায় নর্মদার ওপর বাঁধের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী মোদি ।

উদ্বোধনের পর বাঁধটি সারা দেশের মানুষের জন্য উৎসর্গ করেন তিনি ৷ বলেন, এই বাঁধের জন্য তিন রাজ্যের লক্ষাধিক মানুষ উপকৃত হবেন ৷

৬৭ বছরে পা দিলেন নরেন্দ্র মোদি ৷ জন্মদিনের সকালে প্রতিবারের মতো এদিনও মায়ের সঙ্গে দেখা করতে মোদি হাজির হন গান্ধীনগরে ৷ এরপরই আমেদাবাদ থেকে ২০০ মিটার দূরে অবস্থিত দেশের বৃহত্তম সর্দার সরোবর বাঁধের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেন ৷ বাঁধের উদ্বোধনের আগে পুজো অর্চনা করেন প্রধানমন্ত্রী।

১৯৬১ সালে এই বাঁধের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু। ১৯৮৭ সালে শুরু হয় নির্মাণ কাজ। সেই সময় থেকেই এই প্রকল্প নিয়ে বিস্তর জলঘোলা শুরু হয়। পরিবেশকর্মী মেধা পাটেকর-সহ বহু সমাজকর্মী এর বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলেন।

১৯৯৬ সালে সুপ্রিম কোর্টের নির্দেশে এই বাঁধ নির্মাণ বন্ধ হয়ে যায়। পরে শর্তসাপেক্ষে ২০০০ সালের অক্টোবর মাস থেকে ফের ওই বাঁধ নির্মাণের কাজ শুরু হয়। সামনেই গুজরাতের বিধানসভা ভোট। তার আগে বাঁধের উদ্বোধন করে বিজেপি রাজনৈতিক ফায়দা তুলবে বলেই মনে করা হচ্ছে।

বিশ্বের প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রের গ্র্যান্ড কাউলি বাঁধের পরেই স্থান পেল ভারতের এই সর্দার সরোবর বাঁধ। এই বাঁধ লম্বায় ১.২ কিমি, গভীরতা ১৬৩ মিটার। এসএসএনএল সূত্রে খবর, এই বাঁধ থেকে উৎপাদিত বিদ্যুত কাজে লাগে মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র এবং গুজরাতের ৷ এই বাঁধের কারণেই লাভবান এই তিন রাজ্য ৷

First published: 12:39:38 PM Sep 17, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर