রোনাল্ডো-মেসি-গ্রিজম্যানের মধ্যে কার মাথায় উঠবে সেরার মুকুট ?

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Jan 09, 2017 05:34 PM IST
রোনাল্ডো-মেসি-গ্রিজম্যানের মধ্যে কার মাথায় উঠবে সেরার মুকুট ?
Photo Courtesy : Reuters
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Jan 09, 2017 05:34 PM IST

#জুরিখ: পর্দা উঠবে জুরিখে। আজ রাতে বিশ্ব ফুটবলের অস্কার। সেরা নায়কের দৌড়ে সেই তিন। লড়াই রোনাল্ডো, মেসি-গ্রিজম্যানের মধ্যে। সেরা কোচের তালিকায় চমক ক্লদিও রেইনিয়ারি।

সাজ সাজ রব জুরিখে। কারণ, আর কিছুক্ষণ পরেই পর্দা উঠবে। ব্যালন ছাড়াই আজ রাতে হতে চলেছে বিশ্ব ফুটবলের প্রথম অস্কার। নায়ক হওয়ার দৌড়ে লড়াই এবারও ত্রিমুখী। ২০১৬-এ বিশ্ব ফুটবলকে সেরা ফর্ম উপহার দিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। রিয়ালকে চ্যাম্পিয়ন্স লিগ দেওয়া। পর্তুগালের জন্য ইউরো জয় করা। আর বছর শেষে চতুর্থবারের জন্য ব্যালন ডি’অর জেতা। তুলনায় পিছিয়ে আর এক নায়ক লিও মেসি। বিশেষ করে গত বছরের মাঝে কোপা আমেরিকা হারের পর তাঁর অবসরের সিদ্ধান্ত প্রাথমিক ভাবে সবাইকে নাড়িয়ে দিয়েছিল। যদিও আন্তর্জাতিক ফুটবলে ফিরেও সফল নন ফুটবলের আধুনিক রাজপুত্র। তবে গত বছর ফরাসি ফুটবল থেকে আঁতোয়া গ্রিজম্যানের উত্থান দেখেছে বিশ্ব ফুটবল। প্লাতিনির দেশের এই ফুটবলার দেশ ও ক্লাবে সমান ভাবে সফল।

এক নজরে ফুটবলের অস্কার :-

সেরা ফুটবলার

---------

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (পর্তুগাল)

লিও মেসি (আর্জেন্টিনা)

আঁতোয়া গ্রিজম্যান (ফ্রান্স)

সেরা মহিলা ফুটবলার

--------------

চার্লি লয়েড (আমেরিকা)

মার্তা (ব্রাজিল)

ম্যালেনি বেরিঙ্গার (জার্মানি)

সেরা কোচ

-------

ক্লদিও রেইনিয়ারি (লেস্টার সিটি)

জিনেদিন জিদান (রিয়াল মাদ্রিদ)

ফার্নান্দো স্যান্টোস (পতুর্গাল)

নায়কের দৌড়ে পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, আর্জেন্টিনার লিও মেসি এবং ফরাসি ফুটবলার আঁতোয়া গ্রিজম্যান। মহিলাদের তালিকায় দৌড়ে রয়েছেন আমেরিকার চার্লি লয়েড, ব্রাজিলের মার্তা এবং জার্মানির ম্যালেনি বেরিঙ্গার। কোচের দৌড়ে অবশ্যই চমক লেস্টার সিটির ক্লদিও রেইনিয়ারির নাম। সঙ্গে আছেন রিয়াল মাদ্রিদের জিনেদিন জিদান এবং পর্তুগালের ফার্নান্দো স্যান্টোস।

সবমিলিয়ে সোমবারের রাতে হয়তো তাড়াতাড়ি ডিনার করবেন ফুটবল প্রেমীরা। কারণ ভারতীয় সময় রাত এগারোটা থেকে শুরু হচ্ছে ফুটবলের অস্কার।

First published: 05:32:49 PM Jan 09, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर