২০০ টাকার পর এবার আসছে ১০০০ টাকার নতুন নোট

Elina Datta | News18 Bangla
Updated:Aug 28, 2017 05:26 PM IST
২০০ টাকার পর এবার আসছে ১০০০ টাকার নতুন নোট
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Aug 28, 2017 05:26 PM IST

#নয়াদিল্লি: ৫০০, ২০০০ টাকার নোটের পর গত সপ্তাহেই বাজারে এসেছে ৫০ ও ২০০ টাকার নোট ৷ ফের RBI নয়া নোট আনতে চলেছে বলে খবর ৷ শীঘ্রই বাজারে বহু প্রতীক্ষিত ১০০০ টাকার নোট চালু করতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৷

সূত্রের খবর, আগামী ডিসেম্বর থেকেই পাওয়া যাবে নয়া ডিজাইনের ১০০০ টাকার নোট ৷ সরকারের তরফ থেকে অনুমতি পাওয়ার পরই শুরু হয়ে গিয়েছে নতুন নোট ছাপার প্রস্তুতি ৷ সম্প্রতি এক ইংরেজি দৈনিকে প্রকাশিত খবরে অনুযায়ী, মহীশূর ও শালবনি সরকারি টাঁকশালে নয়া ১০০০ টাকার নোট ছাপা হবে ৷

২০০০ টাকার নোট খুচরো করাতে প্রতিনিয়ত সমস্যায় পড়তে হয় সাধারণ মানুষকে। তার জন্যই এবার ছোট ছোট অঙ্কের নোট একে একে বাজারে আনছে RBI ৷ খুচরোর সমস্যা সমাধানের জন্য ইতিমধ্যেই ২০০ ও ৫০ টাকার নোট বাজারে আনা হয়েছে ।

জানা গিয়েছে, নয়া ১০০০-এর নোটে থাকবে উন্নত সিকিউরিটি ফিচার ৷ যাতে নোট জাল করা আটকানো যেতে পারে ৷

এর কয়েকদিন আগেই কেন্দ্রের তরফে জানানো হয়েছিল প্রত্যেক তিন থেকে চার বছর অন্তর বিশেষ সুরক্ষা চিহ্ন বদলের কথা ভাবা হচ্ছে ৷ ৮ নভেম্বর ২০১৬ সালে কালো টাকা দূর করতে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের ঘোষণা করেছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷ কিন্তু নোট বাতিলের পরবর্তী সময়েও দেশ থেকে জাল নোটের অস্তিত্ব মুছে ফেলা সম্ভব হয়নি।

গত কয়েক মাসে দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিপুল পরিমাণ জাল নোট উদ্ধার করা হয়েছে ৷ নোটগুলি এত নিখুঁতভাবে জাল করা হয়েছে যে সাধারণ মানুষের পক্ষে তা যাচাই করা প্রায় অসম্ভব ৷ সীমান্ত ধরে ভিনদেশ থেকে ভারতে নোট পাচার হওয়ারও অভিযোগ উঠেছে। জাল নোট রুখতেই নিরাপত্তা বৈশিষ্ট্যে পরিবর্তন আনার কথা ভাবা হয়।

First published: 05:26:29 PM Aug 28, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर