সেনাবাহিনীর সঙ্গে তুলনা সঙ্ঘ-সদস্যদের, RSS প্রধান মোহন ভাগবতের মন্তব্যে দেশজুড়ে আলোড়ন

Elina Datta | News18 Bangla
Updated:Feb 12, 2018 05:04 PM IST
সেনাবাহিনীর সঙ্গে তুলনা সঙ্ঘ-সদস্যদের, RSS প্রধান মোহন ভাগবতের মন্তব্যে দেশজুড়ে আলোড়ন
File photo of RSS chief Mohan Bhagwat. (PTI)
Elina Datta | News18 Bangla
Updated:Feb 12, 2018 05:04 PM IST

 #নয়াদিল্লি: রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘচালক মোহন ভাগবতের মন্তব্যের জন্য ক্ষমা চাওয়া উচিত আরএসএস-এর। দাবি তুললেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি। রবিবার বিহারের মুজফ্ফরপুরে ভাগবত বলেন, যুদ্ধ পরিস্থিতি হলে সেনার ছ-সাত মাসের প্রস্তুতির সময় লাগবে। কিন্তু স্বয়ংসেবকরা তিনদিনেই তৈরি হয়ে যাবেন। আরএসএস প্রধানকে বিঁধে রাহুলের ট্যুইট, ভাগবতের মন্তব্য লজ্জাজনক। সেনাবাহিনীকে অপমান করেছেন তিনি।

এক সপ্তাহেরও বেশি সময় ধরে বিহারে রয়েছেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের প্রধান মোহন ভাগবত। সঙ্ঘের বিভিন্ন শাখার সঙ্গে বৈঠক করছেন তিনি। সঙ্ঘের স্বেচ্ছাসেবকরা কতটা শৃঙ্খলাবদ্ধ এবং দক্ষ তার প্রশংসা করতে গিয়ে নতুন বিতর্কের জন্ম দিয়েছেন তিনি। স্বয়ংসেবকদের সঙ্গে সেনার তুলনা টানতে গিয়ে সেনাবাহিনীর দক্ষতা এবং শৃঙ্খলা নিয়েই প্রশ্ন তুলে দিয়েছেন ভাগবত।

সরসঙ্ঘচালকের এই মন্তব্যকে ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। সোশাল মিডিয়ায় সমাজের সর্বস্তর থেকেই সমালোচিত হচ্ছেন ভাগবত। দাবি উঠেছে, মন্তব্যের জন্য ক্ষমা চান ভাগবত। চড়া সুরে মোহন ভাগবতকে বিঁধেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি।

কংগ্রেস সভাপতির ট্যুইট, ভাগবতের মন্তব্য প্রতিটি দেশবাসীকে অপমান। যাঁরা দেশের জন্য প্রাণ দিয়েছেন তাদের প্রতি অমর্যাদা। এই মন্তব্য জাতীয় পতাকারও অবমাননা। ভাগবতকে ধিক্কার জানিয়েছেন রাহুল গান্ধি।

সমালোচনার চাপে পড়ে ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা করেছে আরএসএস। সঙ্ঘের বিবৃতি, ভাগবতের মন্তব্যের ভুল ব্যাখ্যা করা হচ্ছে। সেনা এবং স্বয়ংসেবকদের তুলনা টানেননি ভাগবত। বরং আম জনতার সঙ্গে তুলনা করেছেন স্বয়ংসেবকদের। কিন্তু এই বিবৃতি কতটা যুক্তিপূর্ণ ? সেনাবাহিনীর মর্যাদাকে নতুন করে খর্ব করা নয় কি? প্রশ্ন উঠেছে তা নিয়েও। ফলে সাফাই দিতে গিয়েও সঙ্ঘ পরিবারের বিড়ম্বনা বাড়িয়েছে আরএসএস।

First published: 05:04:38 PM Feb 12, 2018
পুরো খবর পড়ুন
अगली ख़बर