গ্রাম বাংলার ঐতিহ্য পটশিল্প, ‘পটমায়া’ মেলায় এবার কী কী থাকছে ?

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Nov 09, 2017 03:23 PM IST
গ্রাম বাংলার ঐতিহ্য পটশিল্প, ‘পটমায়া’ মেলায় এবার কী কী থাকছে ?
Photo: News18 Bangla
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Nov 09, 2017 03:23 PM IST

#পশ্চিম মেদিনীপুর: গ্রাম বাংলার ঐতিহ্য পটশিল্প। এর সঙ্গে জড়িয়ে ইতিহাসও। আর এই পটশিল্পকে হারিয়ে যাওয়া থেকে বাঁচাতে উদ্যোগী রাজ্য সরকার। পটশিল্প নিয়ে দু’দিনের ‘পটমায়া’ শুরু হচ্ছে শুক্রবার থেকে। সেই মেলা ঘিরেই এখন ব্যস্ততা তুঙ্গে পশ্চিম মেদিনীপুরের পিংলার নয়ায়।

কোথাও ষাঁড়ের লড়াই, কোথাও আবার পেঁচা ডাকছে আপনাকে। এর পাশেই ফুঁটে উঠেছে রোজকার জীবন। পিংলায় নয়া গ্রামের দেওয়ালের পর দেওয়াল এভাবেই হয়ে উঠেছে রঙিন। কারণ সামনেই উৎসব। ক্ষুদ্র ও কুটির শিল্প দফতরের উদ্যোগে ১০ নভেম্বর শুরু হচ্ছে পটমায়া। চলবে ১২ তারিখ পর্যন্ত। দু’দিনের মেলা হলেও গ্রামবাসীদের কাছে এই মেলা দুর্গো‍ৎসবের থেকে কোনও অংশেই কম নয়। তাই প্রস্তুতিও তুঙ্গে। মাটির সরা থেকে শুরু করে আসবাব, হরেক রকম পোশাক। সবেতেই শিল্পীরা ফুঁটিয়ে তুলছেন নানা ছবি। কোনওরকমে খাওয়া-দাওয়া সেরে আবার কাজে লেগে পড়া।

Pot Maya (2)

নামে পটমায়া হলেও, এই মেলায় নজর কাড়ে অন্যান্য হস্তশিল্পের কাজও। কাঠ, ধানের কাজও বেশ আকর্ষণীয়। কেউ আবার বই-মুদ্রার মতো সংরক্ষিত জিনিসও ক্রেতাদের সামনে হাজির করেন।

২০১৬-তে নয়াতে পটচিত্র গ্রামীণ হস্তশিল্প কেন্দ্রের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জৌলুস ফিরে পেয়েছে একসময়ের অবহেলিত নয়ার পটশিল্প। শুধু এরাজ্যের মানুষই নন, পটমায়া পা পড়ে বিদেশীদেরও।

রাত পেরোলেই সেই দিন। সবার সামনে নিজেদের কাজ তুলে ধরবেন তাঁরা। আনন্দে ঘুম ছুটেছে নয়ার শিল্পীদের।

vlcsnap-2017-11-09-09h28m55s215

First published: 09:18:02 AM Nov 09, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर