জাতীয়তাবোধের ভিন্ন নজির, বুকজলে দাঁড়িয়েও পতাকা উত্তোলন

Elina Datta | News18 Bangla
Updated:Aug 15, 2017 05:39 PM IST
জাতীয়তাবোধের ভিন্ন নজির, বুকজলে দাঁড়িয়েও পতাকা উত্তোলন
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Aug 15, 2017 05:39 PM IST

#গুয়াহাটি: বানভাসি গ্রাম। জলে ডুবে স্কুল। বন্ধ পড়াশোনাও। কিন্তু, স্বাধীনতা দিবস উদযাপন হবে না? বন্যাপ্লাবিত অসমে জাতীয়তাবোধের ভিন্ন নজির গড়ল একাধিক স্কুল।

জলে ডুবেছে গ্রাম, চাষের খেত। বন্যায় একাধিক মানুষের মৃত্যু। সবমিলিয়ে দেশের অন্যান্য প্লাবিত অংশের মতো গোটা অসমের পরিস্থিতিও ভয়াবহ। এমন অবস্থায় প্রতিনিয়ত চলছে জীবনের লড়াই। সেখানে স্বাধীনতা দিবস পালন? জাতীয়তাবোধের অনন্য নজির তুলে ধরলেন অসমের বোকাঘাটের কাগাছিয়া স্কুল ও ধুবড়ির নস্করপাড়া স্কুলের পড়ুয়া-শিক্ষক-শিক্ষিকারা।

স্কুল চত্বরে বুক জল। যাতায়াতে নৌকাই ভরসা। স্বাধীনতা দিবস উদযাপনে কাজে লাগানো হয়েছে সেই নৌকাকেই। তাতে চড়েই চলল তেরঙা উত্তোলন। পড়াশোনা বন্ধ। তাতে কী? হাঁটু ডোবা জলে দাঁড়িয়েই জাতীয় সংগীত গাইল ছাত্রছাত্রীরা।

Assam independence celebration

ধুবড়ির নস্করপাড়া এল পি স্কুলের শিক্ষক মিজানুর রহমানের ফেসবুক অ্যাকাউন্টে প্রথম পোস্ট হয় স্বাধীনতা উদযাপনের এমন ভিন্ন ছবি। অসম থেকে মুহূর্তেই তা ছড়িয়ে পড়ে দেশের নানা অংশে। জাতীয়তাবোধের এই উদাহরণ দেখে মাথা নোয়াচ্ছে গোটা দেশ। গোটা দেশকে পাশে পেয়ে আপ্লুত মিজানুর।

Assam Flood1

সকলকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা। আমি অসমের ধুবড়ির ফকিরগঞ্জ থানার নস্করপাড়া এল পি স্কুলের অ্যাসিস্ট্যান্ট টিচার। কেমন অবস্থায় আমরা দিন কাটাচ্ছি তা নতুন করে বলার প্রয়োজন নেই। নীচের ছবিটাই সব কথা বলে দেবে। ছবি পোস্ট করার সময় জানতাম না এত সাড়া পাব। ছবিটি শেয়ার করার জন্য আপনাদের সকলকে ধন্যবাদ।

-মিজানুর রহমান, নস্করপাড়া এল পি স্কুল, অ্যাসিস্ট্যান্ট টিচার

WhatsApp Image 2017-08-15 at 14.47.20

শুধু নস্করপাড়া এল পি স্কুলেই নয় ৷ বুক জলে আটকে মানুষ তবুও স্বাধীনতা দিবস উদযাপনে পিছপা নয় ৷ কোথাও নৌকা করে এসেও পতাকা উত্তোলনে অংশ নিয়েছেন শিক্ষক ও কচিকাচারা ৷

এই মুহূর্তে দুর্যোগের সঙ্গে লড়াই চালাচ্ছে দেশের একটি বড় অংশ। কিন্তু, সেই প্রাকৃতিক দুর্যোগও স্বাধীনতা দিবস উদযাপনে ছেদ টানতে পারেনি। একটি ছবিই বলে দিয়েছে গোটা দেশের কথা।

First published: 04:22:35 PM Aug 15, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर