নোট বাতিলের পরও পাল্টায়নি ছবি, চলতি বছরে ২৮ বার জাল নোট উদ্ধার মালদহে

Elina Datta | News18 Bangla
Updated:Nov 10, 2017 12:18 PM IST
নোট বাতিলের পরও পাল্টায়নি ছবি, চলতি বছরে ২৮ বার জাল নোট উদ্ধার মালদহে
Fake Currency Picture: News18 Bangla
Elina Datta | News18 Bangla
Updated:Nov 10, 2017 12:18 PM IST

 #মালদহ: নোট বাতিলের জেরে জাল নোটের রমরমা কমবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই ঘোষণার প্রথমবর্ষ পূর্তিতেও, মালদহের ছবিতে কোনও পরিবর্তন আসেনি। গত এক বছরে মোট ২৮ বার জাল নোট উদ্ধার হয়েছে এই জেলায়। বাজেয়াপ্ত ৩৫ লক্ষ টাকারও বেশি জাল নোট। উদ্বিগ্ন প্রশাসন।

ঠিক এক বছর আগে জাল নোট কারবারে ইতি টানার প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী। নোট বাতিলের প্রথম দু'মাস পশ্চিমবঙ্গে সেভাবে জালনোট উদ্ধারের ঘটনা ঘটেনি। কিছুটা হলেও স্বস্তি পায় মালদহ জেলা প্রশাসন। কারণ- রাজ্যের মধ্যে সীমান্ত লাগোয়া এই জেলাই জাল নোট কারবারের শীর্ষে। কিন্তু প্রশাসনের এই স্বস্তি দীর্ঘস্থায়ী হয়নি।

নোট বাতিলের ঠিক আড়াই মাসের মাথায় জাল নোট উদ্ধার হয় বৈষ্ণবনগরের মজনুটোলা গ্রামে। নতুন দু'হাজার টাকার জাল নোট সহ গ্রেফতার হয় এক নাবালক।

জেলা পুলিশের ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্য অনুযায়ী, মালদহে জাল চলতি বছরে এখনও পর্যন্ত ৩৫ লক্ষ টাকার বেশি জাল নোট উদ্ধার ৷ ৮ মাসে জাল নোট উদ্ধারের ঘটনা ২৮ বার ৷ গ্রেফতার ৪০জন চোরা কারবারি ৷

মঙ্গলবারও কালিয়াচকে ৯ লক্ষ ৭০ হাজার টাকার জাল নোট সহ গ্রেফতার হয় এক পাচারকারী। এর জন্য কমিশনও পায় পাচারকারীরা।

কালিয়াচক থেকে বৈষ্ণবনগর, জাল নোটের করিডর হিসেবে পরিচিত। এই করিডরকে কাজে লাগিয়েই বাংলাদেশ থেকে জাল নোট ঢোকে ভারতে। যদিও জেলা পুলিস সুপারের দাবি, বন্ধ না হলেও জাল নোটের কারবার কমেছে।

অনেক আশা নিয়ে নোট বাতিলের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছিল বণিক মহল। কিন্তু জাল নোটের কারবার বন্ধ না হওয়ায়, ক্ষোভ বাড়ছে তাদের মধ্যে।

নোট বাতিলের প্রথম ঘোষণায় লক্ষ্য পূরণে ব্যর্থ কেন্দ্র। এখনও যে জাল নোট কারবার চলছে, তা বন্ধ করতে আগামীদিনে কী পদক্ষেপ নেবে সরকার, সেদিকে তাকিয়ে প্রশাসন, সাধারণ মানুষ।

First published: 12:18:33 PM Nov 10, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर