পানাগড় শিল্পতালুকে কারখানার দূষণে বিপর্যস্ত ও অসুস্থ বহু গ্রামবাসী

Elina Datta | News18 Bangla
Updated:Oct 02, 2017 07:03 PM IST
পানাগড় শিল্পতালুকে কারখানার দূষণে বিপর্যস্ত ও অসুস্থ বহু গ্রামবাসী
Factory Pollution
Elina Datta | News18 Bangla
Updated:Oct 02, 2017 07:03 PM IST

 #বর্ধমান: পানাগড় শিল্প তালুকে জমি অধিগ্রহনের পর বেশ কয়েকটি কারখানা চালু হয়েছে । তাতেই খুশি এলাকার মানুষ । সবার প্রথমে নির্মাণ কাজ শুরু হয় এশিয়ার দ্বিতীয় বৃহত্তম সার কারখানা ‘মেটিক্স ফার্টিলাইজার ও কেমিক্যাল’ ।

হাজারও বাধা কাটিয়ে অবশেষে গত বৃহস্পতিবার থেকে পরীক্ষামূলক ভাবে উৎপাদন শুরু করে তারা । আর তাতেই দেখা দিয়েছে বিপত্তি । বৃহস্পতিবার ও রবিবার তীব্র অ্যামোনিয়া গ্যাস নির্গত হতে শুরু করলেই আউশগ্রাম ব্লকের সোঁয়াই ও পণ্ডালী গ্রামের মানুষ গ্যাসের কারণে অসুস্থ হতে শুরু করে । রবিবার দুটি গ্রামেই গ্যাসের আতঙ্ক ছড়িয়ে পড়লে গ্রাম ছেড়ে বেরিয়ে আসে গ্রামের মানুষ । ইতিমধ্যে গ্রামের অধিকাংশ মহিলা ও শিশু অসুস্থ হয়ে পড়েছে । বমি মাথা ঘোরা চোখ জ্বালা ও নিঃশ্বাসের কষ্টে ভুগছে তারা ।

সোমবার থেকে পরিস্থিতি স্বাভাবিক হলেও দুটি গ্রামেই আতঙ্ক রয়েছে এখনও । গ্রামের বাসিন্দাদের অভিযোগ কারখানা শুরু করার সময় যে প্রতিশ্রুতি পেয়ে তারা জমি দিয়েছিলেন করেছিলেন কারখানা কর্তৃপক্ষ সেই প্রতিশ্রুতি রাখেননি । কারখানা কর্তৃপক্ষের তরফ থেকে এখনও অবধি গ্রামের মানুষের খোঁজ নেননি । কোনও রকম চিকিৎসার ব্যবস্থাও করা হয়নি, ফলে ক্ষোভ ক্রমশই বাড়ছে গ্রামের মানুষের ।

গ্রাম থেকে শিশুদের অন্যত্র রেখে আসছেন গ্রামের মানুষ । অপরদিকে তীব্র শ্বাস কষ্টে ভুগছে বৃদ্ধ-বৃদ্ধারা । তাদেরও অন্যত্র সরানোর চেষ্টা চলছে । আউশগ্রামের ২নম্বর ব্লকের তৃণমূলের সভাপতি রামকৃষ্ণ ঘোষ জানিয়েছেন রবিবার সবথেকে বেশি সমস্যা দেখা দিয়েছিলো তবে আজকে স্বাভাবিক আছে সব । কারখানা কর্তৃপক্ষের সাথে কথা বলে একটি সচেতনতা শিবির করার চেষ্টা চলছে ।

পাশাপাশি, কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বললে তারা জানিয়েছেন, দিল্লি থেকে বিশেষজ্ঞদের ডেকেছেন দ্রুত সমস্যার সমাধানের জন্য । তবে দ্রুত সমস্যার সমাধান না হলে গ্রামের মানুষ বৃহত্তর আন্দোলনে নামবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন ।

First published: 07:03:43 PM Oct 02, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर