'হিংসা-সন্ত্রাসের জায়গা নেই ইরাকে', মন্তব্য ইরাকি ধর্মগুরু চিফ মুফতির

Akash Misra | News18 Bangla
Updated:Mar 29, 2017 09:21 AM IST
'হিংসা-সন্ত্রাসের জায়গা নেই ইরাকে', মন্তব্য ইরাকি ধর্মগুরু চিফ মুফতির
Photo: Washington Post
Akash Misra | News18 Bangla
Updated:Mar 29, 2017 09:21 AM IST

#বাগদাদ: হিংসা ও সন্ত্রাসের কোনও জায়গা নেই ইরাকে। তাই সেদেশে জায়গা নেই ইসলামিক স্টেটেরও। ইরাক সফরে যাওয়া ভারতীয় প্রতিনিধি দলকে এমনটাই জানালেন সেদেশের অন্যতম ধর্মগুরু চিফ মুফতি। আইএস-বিরোধী লড়াইয়ে একসঙ্গে রয়েছে শিয়া-সুন্নি এবং খ্রিস্টার্নরা। ইটিভি উর্দুকে দেওয়া এক্সক্লুসিভ সাক্ষাৎকারে দাবি, চিফ মুফতি শেখ মেহদি সমাদিয়ার।

রক্ত-হিংসা-সন্ত্রাস নয়। দেশে শান্তি ফেরানোই স্বপ্ন ইরাকিদের। সেই স্বপ্ন বাস্তবায়িত করতেই জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের বিরুদ্ধে একজোটে লড়ছেন দেশবাসী। সম্প্রতি ইরাক সফরে যাওয়া ভারতীয় স্বেচ্ছাসেবী সংগঠনগুলির প্রতিনিধিদের এমনটাই জানিয়েছেন সেদেশের অন্যতম ধর্মগুরু, চিফ মুফতি শেখ মেহদি সমাদিয়া। ইরাকের পাশাপাশি, আন্তর্জাতিক স্তরের সন্ত্রাসবাদ নিয়েও ভারতীয় প্রতিনিধিদলের সঙ্গে আলোচনা করেন তিনি। বলেন, সন্ত্রাসবাদের কোনও জায়গা নেই ইসলামে।

ইরাক সফরে গিয়ে, সেদেশের শিয়া, সুন্নি এবং খ্রিস্টার্ন ধর্মের প্রতিনিধিদের সঙ্গে কথা বলে ইটিভি। রাজধানী বাগদাদে সুন্নি মুফতি-ই-আজম, শেখ মেহদি আল-সামাদিয়ার সঙ্গে কথা বলেন ইটিভির প্রতিনিধি। কারবালায় ইটিভি কথা বলে শিয়া ধর্মগুরু শেখ আবদুল মেহদি আল-কাবালিয়ার সঙ্গে। বাগদাদে স্থানীয় চার্চের ফাদার মার্টিনের সঙ্গেও কথা বলেন ইটিভির প্রতিনিধি। আইএস-এর বিরুদ্ধে লড়াইয়ে শিয়া-সুন্নি এবং খ্রিস্টার্নরা যে একজোট, ইটিভিকে সেকথা স্পষ্ট ভাষায় জানান প্রত্যেকে।

First published: 09:21:01 AM Mar 29, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर