এই স্কুলে পড়ুয়ার সংখ্যা মাত্র ১ !

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Oct 28, 2017 05:36 PM IST
এই স্কুলে পড়ুয়ার সংখ্যা মাত্র ১ !
Photo: News18 Bangla
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Oct 28, 2017 05:36 PM IST

#নদিয়া:  স্কুলে পড়ুয়ার সংখ্যা মাত্র একজন। তাও সে নিয়মিত স্কুলে আসে না। এই অবস্থায় স্কুল কার্যত বন্ধের মুখে ! শান্তিপুরের শান্তমুনি প্রাথমিক বিদ্যাপীঠের স্কুলের একমাত্র শিক্ষকের দাবি, আশপাশের এলাকায় বেশিরভাগই কন্যাসন্তান। তাই বিয়ের পর তাঁরা অন্যত্র চলে যাচ্ছেন। ফলে কমছে পড়ুয়ার সংখ্যা। এই পরিস্থিতিতে জেলা প্রাথমিক স্কুল চেয়ারম্যানের দ্বারস্থ হয়েছেন স্কুলের একমাত্র শিক্ষক।

পাকা স্কুলবাড়ি। আছেন শিক্ষকও। রয়েছে মিড ডে মিলের ব্যবস্থা। তবে নেই পড়ুয়া। মাত্র একজন ছাত্রীকে নিয়েই চলছে নদিয়ার শান্তিপুরের শান্তমুনি প্রাথমিক বিদ্যাপীঠ। তবে সেও নিয়মিত স্কুলে আসে না। আশপাশের বুড়ো শিবতলা, কল্লাপাড়া, ফটক পাড়া, চৌগাছা-সব বেশ কয়েকটি পাড়ার ছাত্র-ছাত্রীরা এই স্কুলে উপর নির্ভরশীল। তবু এখন আর তারা এই স্কুল মুখো হয় না।

আগে দু'জন শিক্ষক ছিলেন। এক জনকে অন্য স্কুলে বদলি করা হয়েছে। এখন স্কুলের সব দায়িত্ব সামলাচ্ছেন সাধন দত্ত। তিনিই প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন।

বেশ কয়েক বছর ধরেই এই স্কুলে পড়ুয়াদের খরা। বছর ছয়েক আগে স্কুলে পয়ত্রিশজন পডুয়া ছিল। গত বছর তা কমে হয় দু'জন। আর চলতি বছর পড়ুয়ার সংখ্যা কমে হয়েছে এক। স্কুলের তরফে এলাকায় প্রচার চালিয়েও কোনও লাভ হয়নি।

পড়ুয়া টানতে স্কুলে মিডে মিল চালু হয়েছিল। কিন্তু তাতে কোনও ফল হয়নি। খরচের কথা মাথায় এখন এখন তা বন্ধ রাখা হয়েছে। পড়ুয়া না মেলায় এখন জেলা প্রাথমিক স্কুল চেয়ারম্যানের দ্বারস্থ হয়েছেন নদিয়ার শান্তিপুরের শান্তমুনি প্রাথমিক বিদ্যাপীঠের শিক্ষক সাধন দত্ত।

Shantipur School

First published: 05:29:07 PM Oct 28, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर