আজও ঘন ধোঁয়াশায় ঢাকা রাজধানীর আকাশ, দৃশ্যমানতা কম থাকায় ফের দুর্ঘটনা

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Nov 10, 2017 09:39 AM IST
আজও ঘন ধোঁয়াশায় ঢাকা রাজধানীর আকাশ, দৃশ্যমানতা কম থাকায় ফের দুর্ঘটনা
Toxic smog hung over Delhi
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Nov 10, 2017 09:39 AM IST

#নয়াদিল্লি: আজও ঘন ধোঁয়াশায় ঢাকা রাজধানীর আকাশ ৷ মন্দির মার্গ, পঞ্জাবি বাগ, আনন্দবিহারে ঘন ধোঁয়াশা ৷ ধোঁয়াশায় ঢাকা দ্বারকা, গুরুগ্রাম-সহ অন্যান্য এলাকাও ৷ দিল্লিতে ভারী-মাঝারি ট্রাক ঢোকায় নিষেধাজ্ঞা বহাল ৷ রাতে দিল্লি ঢোকার বিভিন্ন রাস্তা সিল করে দেয় পুলিশ ৷ ‘প্রত্যেক আউটপোস্টে কড়া নজরদারি চালানো হচ্ছে ৷ একমাত্র নিত্য প্রয়োজনীয় সামগ্রীর গাড়ি ঢোকায় ছাড়’, বললেন ডিসিপি ডি কে গুপ্তা ৷

দৃশ্যমানতা কম থাকায় এদিন যমুনা নদীতে গাড়ি পড়ে গিয়ে মৃত্যু হয়েছে দু’জনের ৷ রাস্তায় একটি বাঁক দেখতে পাননি চালক। এর জেরে গাড়িটি যমুনা নদীতে পড়ে যায়। মৃত্যু হয় চালক দীপক জাঙ্গির ও কিষাণ যাদব নামে একজনের।

বাধ্য হয়েই ১৩ তারিখ থেকে ফের অড-ইভেন চালুর সিদ্ধান্ত কেজরিওয়াল সরকারের। ৫ হাজার ভলান্টিয়ার, ফগ মিটার চালু করে পরিস্থিতি মোকাবিলার চেষ্টা চলছে। নজিরবিহীন দূষণের দায় নিয়ে পুরোদমে চলছে রাজনীতি।

ধোঁয়ায় ঢাকা আকাশ। মাঝে মাঝেই ঝাঁঝালো গন্ধ। মাস্ক ছাড়া রাস্তায় নামলে নিঃশ্বাস বন্ধ হওয়ার যোগাড়। এটাই দিল্লি। গতবছরের পর এবারও একই ঘটনার পুনরাবৃত্তি। ভয়াবহ দূষণের জেরেই এই পরিস্থিতি। যা নিয়ে দিল্লি হাইকোর্ট ও গ্রীণ ট্রাইবুনালে ল্যাজেগোবরে হল কেন্দ্র ও রাজ্য। আদালত জানায়, বেঁচে থাকা মানুষের মৌলিক অধিকার। সরকারকেই তা নিশ্চিত করতে হবে। কেন্দ্র-রাজ্য দায়িত্ব পালনে ব্যর্থ বলেই এই হাল। কেউই দায়িত্ব পালন করেননি।

First published: 09:21:31 AM Nov 10, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर