শিলিগুড়ি-দার্জিলিং রুটে চলছে বাস, আতঙ্ক কাটিয়ে ছন্দে ফিরছে পাহাড়

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Sep 13, 2017 03:49 PM IST
শিলিগুড়ি-দার্জিলিং রুটে চলছে বাস, আতঙ্ক কাটিয়ে ছন্দে ফিরছে পাহাড়
File Photo
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Sep 13, 2017 03:49 PM IST

#দার্জিলিং: আতঙ্ক কাটিয়ে ছন্দে ফিরছে পাহাড়। ক্রমশ স্বাভাবিক হচ্ছে দার্জিলিঙের পরিস্থিতি। আজ দার্জিলিঙের ফুটপাথে আনাজপাতি, নিত্য প্রয়োজনীয় জিনিস নিয়ে বসেন দোকানীরা। বাজার, ব্যাঙ্কের পর মিরিকে খুলে গেল প্রায় সমস্ত স্কুল। দীর্ঘদিন বাদে আজ থেকে শিলিগুড়ি-দার্জিলিং রুটে শুরু হল এনবিএসটিসি-র বাস চলাচল। এদিন কালিম্পঙে বাসগুলিতে যাত্রীও ছিল যথেষ্ট।

উত্তরকন্যায় বৈঠকের পরদিন থেকেই দার্জিলিঙের পরিস্থিতি কিছুটা স্বাভাবিক । বুধবার সকালে দার্জিলিঙের চকবাজারের ফুটপাথে বাজার বসে। সেখানে শাক-সবজি, নিত্য প্রয়োজনীয় সামগ্রী মিলছে। শুরু হয়েছে বিকিকিনিও। আতঙ্ক কাটিয়ে এদিন রাস্তায় বেরিয়েছেন পাহাড়বাসী। প্রায় দু’মাস পর শিলিগুড়ি- দার্জিলিং রুটে এনবিএসটিসি-র দুটি বাস চলাচল শুরু হয়েছে।

বুধবার থেকে শিলিগুড়ি থেকে মিরিক, কালিম্পং, পানিঘাটা, লোহাগড়ে বাস পরিষেবা ফের শুরু হয়েছে। কার্শিয়ঙে বাসে যাত্রীদেরও দেখা মিলল। একই সঙ্গে স্বাভাবিক জীবন ফিরছে মিরিকও। বাজার, ব্যাঙ্কের পর এবার মিরিকে খুলল স্কুল। পাহাড় পরিস্থিতির জেরে ৯৫ দিন স্কুলগুলি বন্ধ ছিল। সোমবার মহকুমা শাসক ও প্রধান শিক্ষকদের সঙ্গে বৈঠকে স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এদিন ৯টি হাইস্কুল ও ৪৯টি প্রাইমারি স্কুল খোলে। শিক্ষক-শিক্ষিকাদের হার ছিল চোখে পড়ার মত। পড়ুয়ার সংখ্যাও আগামী দিনে বাড়বে বলেই মনে করছেন শিক্ষকরা।

বুধবার উত্তরকন্যার বৈঠকে চা বাগান খোলার ব্যাপারে উদ্যোগী হন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার মন্ত্রিগোষ্ঠীর বৈঠকের আগে চা বাগানের প্রতিনিধিরা নিজেদের মধ্যে বৈঠক করেন। বাগান খোলার বিষয়ে তাঁরা আশাবাদী। বনধে তিতিবিরক্ত পাহাড়বাসী এবার স্বাভাবিক জীবনে ফিরতে মরিয়া। পাহাড়কে চেনা ছন্দে ফিরিয়ে আনতে উদ্যোগী প্রশাসনও।

First published: 03:46:39 PM Sep 13, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर