মাত্র ১৪ টাকায় মাইক্রোস্কোপ তৈরি করে চমক

Apr 12, 2017 10:11 AM IST | Updated on: Apr 12, 2017 10:15 AM IST

#বালুরঘাট: নতুন ভাবনার মাধ্যমে নতুন কিছু আবিষ্কারের খোঁজ। এই লক্ষ্যেই কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে, এক নতুন ধরনের মাইক্রোস্কোপ আবিষ্কার করেছেন বালুরঘাটের ললিত মোহন আদর্শ হাইস্কুলের ছাত্র ও শিক্ষকরা।

সম্প্রতি কেন্দ্রের নীতি আয়োগের উদ্যোগে একটি প্রতিযোগিতায় নজর কেড়েছে তাঁদের এই কম খরচের তৈরি মাইক্রোস্কোপ। আর তাতেই অটল ট্রিংকারিং ল্যাব তৈরির ছাড়পত্রও পেয়েছে বালুরঘাটের এই স্কুল।

মাত্র ১৪ টাকায় মাইক্রোস্কোপ তৈরি করে চমক

নতুন ভাবনার উন্মোচন আর নতুন কিছু আবিষ্কারের লক্ষ্যে গবেষণা শুরু হয়েছিল অনেকদিন ধরেই। সেই কাজে শিক্ষক ও পড়ুয়াদের কাঁধে কাঁধ মিলতেই তৈরি হল নজির। বালুরঘাটের ললিত মোহন আদর্শ হাইস্কুলের তৈরি কম খরচের মাইক্রোস্কোপ সাড়া ফেলে দিয়েছে। কেন্দ্রের ন্যাশনাল ইনস্টিটিউশন অফ ট্রান্সফর্মিং ইন্ডিয়া-র উদ্যোগে একটি প্রতিযোগিতায় সেরার সম্মান পেয়েছে বালুরঘাটের এই স্কুল।

কেমন এই কম খরচের মাইক্রোস্কোপ? কীভাবেই বা কাজ করে সেটি? আবিষ্কারক পড়ুয়ারা জানালেন, এই যন্ত্র তৈরির খরচ মাত্র ১৪ টাকা। নাটবল্টু, কার্ডবোর্ড, লেজার টর্চের লেন্স দিয়ে অনায়াসেই এই মাইক্রোস্কোপ তৈরি করা যায়। প্রয়োজনে এর সঙ্গে অ্যান্ড্রয়েড ফোন জুড়ে দিলে সেই ছবি আরও বড় হয়ে ওঠে।

ছাত্র ও শিক্ষকদের এই আবিষ্কারকে মান্যতা দিয়ে কেন্দ্রীয় নীতি আয়োগ বালুরঘাটের এই স্কুলকে অটল ট্রিংকারিং ল্যাব তৈরির জন্য বেছে নিয়েছে। এখানে নবম থেকে দ্বাদশ শ্রেণির বিভিন্ন স্কুলের পড়ুয়ারা শিক্ষকদের সঙ্গে আলোচনা ও গবেষণার মাধ্যমে কাজ করতে পারবে।

RECOMMENDED STORIES