পাহাড়ে শান্তি ফেরাতে মোর্চাকে পরামর্শ রাজ্য বিজেপির, কোন চাপে অবস্থান বদল করল দিলীপ ঘোষরা?

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jun 14, 2017 09:16 AM IST
পাহাড়ে শান্তি ফেরাতে মোর্চাকে পরামর্শ রাজ্য বিজেপির, কোন চাপে অবস্থান বদল করল দিলীপ ঘোষরা?
Photo : AFP
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jun 14, 2017 09:16 AM IST

#দার্জিলিং: পাহাড়ে মোর্চার আন্দোলন নিয়ে ভোলবদল রাজ্য বিজেপির। রাজ্যের সঙ্গে বোঝাপড়া করে পাহাড়ে শান্তি ফেরাতে মোর্চাকে পরামর্শ রাজ্য বিজেপির। পাহাড়ে মোর্চার জঙ্গি আন্দোলন নিয়ে কয়েকদিন আগেও উচ্ছ্বসিত ছিলেন দিলীপ ঘোষ। কয়েকদিনের মধ্যেই কেন ১৮০ ডিগ্রি ঘুরে গেলেন রাজ্য বিজেপি সভাপতি? কোন চাপে অবস্থান বদল দিলীপ ঘোষদের? মোর্চার তরফে গোর্খাল্যান্ডের দাবি ওঠাতেই কি?

যেন এই সুযোগটারই অপেক্ষায় ছিল রাজ্য বিজেপি। দার্জিলিংয়ে গোর্খা জনমুক্তি মোর্চা জঙ্গি আন্দোলন শুরু করায় তাই উল্লাস চেপে রাখতে পারেননি শীর্ষ নেতারাই। মোর্চার আন্দোলনে অস্বস্তিতে পড়তে হবে রাজ্য প্রশাসনকে। এটুকু ভেবেই খুশি হয়েছিলেন দিলীপ ঘোষরা। তার পরের পর্বটা আর ভেবে দেখেননি। তাই কয়েকদিনের মধ্যেই সুর বদলে ফেলতে হচ্ছে।

শুধু রাজ্য বিজেপি নয়, মোর্চাকে আলোচনার মাধ্যমে সমস্যা মেটানোর পরামর্শ দিলেন রাজ্যপালও।

প্রথমে উসকানি দিয়েও পরে কেন ভোলবদল দিলীপ ঘোষদের? কেন্দ্রের তরফে বার্তা পেয়েই কি সংযত হতে হল রাজ্য বিজেপিকে? নাকি মোর্চার অনির্দিষ্টকালের বনধের পথে হাঁটতেই নিজেদের ভুল বুঝল গেরুয়া শিবির? মোর্চা পাহাড়ে যে পথে আন্দোলনে হাঁটছে, তার দায় নিতে চাইলেন না দিলীপ ঘোষরা। এটাই সম্ভবত ভোলবদলের কারণ।

প্রথমে ১২ ঘণ্টার ধর্মঘট ডাকলেও পরে সিদ্ধান্ত বদলে অনির্দিষ্টকালের বনধ

আন্দোলন ক্রমেই হিংসাত্মক হয়ে ওঠার ইঙ্গিত

প্রতিশ্রুতি ভঙ্গ করে পর্যটকদের ওপরও হামলার অভিযোগ

নতুন করে গোর্খাল্যান্ড দাবি উসকে দিতে চাইছে মোর্চা

জল ওপর দিয়ে বইছে বুঝেই কি সক্রিয় হল কেন্দ্র? অবস্থান বদলের নির্দেশ এল দিলীপ ঘোষদের কাছে? জাতীয় নিরাপত্তায় দার্জিলিং অত্যন্ত গুরুত্বপূর্ণ? পাহাড় নিয়ে রাজনীতিতে যে আখেরে ক্ষতি, তা বুঝতে দিলীপ ঘোষদের এতদিন লাগল কেন?

First published: 09:16:07 AM Jun 14, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर