মোর্চার উপর আরও চাপ বাড়াল প্রশাসন, আজই মুখ্যমন্ত্রীর কাছে রিপোর্ট

Jun 27, 2017 12:09 PM IST | Updated on: Jun 27, 2017 12:09 PM IST

#দার্জিলিং: পাহাড়ের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে নবান্নে রিপোর্ট দিতে চলেছে পুলিশ। রিপোর্টে দ্বিমুখী কৌশলের কথা উল্লেখ করা হয়েছে। প্রথমত, মোর্চার আন্দোলন গণতান্ত্রিক হলে তাতে বাধা না দেওয়ার কৌশলই নেওয়া হয়েছে। একইসঙ্গে, মিছিলের আগে ও পরে বাহিনী রাখার পরিকল্পনাও নেওয়া হয়েছে। মিছিল থেকে হামলা হলে তবেই পালটা প্রতিরোধ গড়ার ভাবনা রয়েছে বাহিনীর।

মোর্চার ওপর আরও চাপ বাড়িয়েছে প্রশাসন। পাহাড়ে সংযম দেখানোর পক্ষে বাহিনী। কিন্তু, মোর্চার মিছিল থেকে অশান্তি ছড়ালে পালটা প্রতিরোধও হবে। এমনই উল্লেখ রয়েছে পুলিশ রিপোর্টে।

মোর্চার উপর আরও চাপ বাড়াল প্রশাসন, আজই মুখ্যমন্ত্রীর কাছে রিপোর্ট

পুলিশ রিপোর্টে উল্লেখ

- পাহাড়ে মোর্চার আন্দোলন গণতান্ত্রিক পদ্ধতি মেনে হলে তাতে বাধা দেওয়া হবে না

- মিছিল থেকে হিংসা ছড়ালে তবেই পালটা প্রতিরোধ গড়া হবে

- তাতে অশান্তির দায় বর্তাবে মোর্চার ঘাড়েই

- মিছিলের আগে ও পরে থাকবে বাহিনী

- ভারত-নেপাল সীমান্ত গড়া হবে স্থায়ী পুলিশ চৌকি

- সিকিম সীমানাতেও তৈরি হবে স্থায়ী পুলিশ চৌকি

- ওই দুই রাস্তায় তল্লাশি ও নজরদারি চলবে

ভারত-নেপাল আন্তর্জাতিক সীমান্ত ও সিকিম সীমানায় দুটি স্থায়ী পুলিশ চৌকি গড়ার সিদ্ধান্তও নেওয়া হয়েছে। যাতায়াতের পথে তল্লাশি ও নজরদারি চালানোর জন্যই এই ব্যবস্থা। পাহাড়ের আইনশৃঙ্খলা পরিস্থিতি ও সেখানে আরও বাহিনীর প্রয়োজন আছে কিনা তার উল্লেখও থাকবে রিপোর্টে। পাহাড়ে যাচ্ছে পিডব্লিউডি-র অডিট টিম।

পাল্টা চাপ বাড়ানোর প্রস্তুতি মোর্চা শিবিরেও। তেলেঙ্গানা আন্দোলনের ধাঁচে আত্মাহুতির হুমকি মোর্চার ৷ মঙ্গলবার পিঠে টিউবলাইট ভেঙে চলছে মোর্চার প্রতিবাদ প্রদর্শন ৷ রবিবার কালিম্পংয়ের ময়রুংবস্তিতে পুলিশের গাড়িতে আগুন ধরিয়ে দেয় মোর্চা। মারধর করা হয় চালককেও। এছাড়া পাহাড়ে কোনও অশান্তির ঘটনা ঘটেনি। বরং মোর্চার ওপর বিভিন্ন পরিস্থিতি ক্রমশই চাপ বাড়াচ্ছে ।

RELATED STORIES

RECOMMENDED STORIES