বিচ্ছিন্ন উত্তর-দক্ষিণ, ২০ অগাস্ট পর্যন্ত বন্ধ থাকবে রেল পরিষেবা

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Aug 18, 2017 09:38 AM IST
বিচ্ছিন্ন উত্তর-দক্ষিণ, ২০ অগাস্ট পর্যন্ত বন্ধ থাকবে রেল পরিষেবা
Photo : AFP
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Aug 18, 2017 09:38 AM IST

#কলকাতা: উত্তরবঙ্গে বন্যা পরিস্থিতিতে দারুণ ভাবে ক্ষতিগ্রস্ত সড়ক ও রেল যোগাযোগ। বিচ্ছিন্ন উত্তর ও দক্ষিণ। মালদহের পর থেকে অন্যান্য জেলা ও উত্তরপূর্ব ভারতে ঢোকার রাস্তা বন্ধ। ট্রেন বন্ধে ভোগান্তি বেড়েছে। বিহারের রেলসেতু ভেঙে যাওয়ায় ২০ অগাস্ট পর্যন্ত মালদহের পর আরও কোনও ট্রেন যাবে না। সমস্ত ডিভিশনকে নির্দেশ দিয়েছে রেল বোর্ড।

দক্ষিণ ও উত্তর বঙ্গের যোগাযোগ থমকে গিয়েছে মালদহে। সেখানে আটকে উত্তরবঙ্গের অন্যান্য জেলা ও উত্তর-পূর্ব ভারতের বহু মানুষ। মালদহে ৩৪ নম্বর জাতীয় সড়কে যোগাযোগ জারি।

৩৪ নম্বর জাতীয় সড়কের মাধ্যমে মালদহ-রায়গঞ্জ সরাসরি বাস যোগাযোগ বন্ধ ৷ বুধবার মালদহ থেকে রায়গঞ্জ বাস চালানোর চেষ্টা করে এনবিএসটিসি। ৬ সরকারি বাস ও বহু বেসরকারি বাস রায়গঞ্জ রওনা দেয়।

কিন্তু, বেলা বাড়তেই কালোমাটি এলাকায় ৩৪ নম্বর জাতীয় সড়কের ওপর দিয়ে একাধিক নদীর জল বইতে শুরু করে

ফলে, রায়গঞ্জ ঢোকার পঁচিশ কিলোমিটার আগেই থেমে যায় যোগাযোগ। মালদহ ডিপোয় ফিরিয়ে আনা হয় ৩ বাস। জলের জেরে মাঝরাস্তাতেই বিকল হয়ে পড়ে অন্য ২ বাস। মালদহ থেকে রায়গঞ্জ পর্যন্ত যোগাযোগ না থাকলেও, ইটাহার পর্যন্ত বাস চালানো হচ্ছে।

বামনগোলায় পুনর্ভবা নদীর জলে ডুবে গিয়েছে মালদহ-নালাগোলা রাজ্য সড়ক ৷ ফলে, মালদহ ও দক্ষিণ দিনাজপুরের যোগাযোগ বন্ধ।

উত্তর দিনাজপুরে ডালখোলা থেকে উত্তরবঙ্গের অন্যান্য জেলায় যাওয়ার জন্য ৩৪ নম্বর জাতীয় সড়ক খোলা। ৩৪ ও ৩১ নম্বর জাতীয় সড়কের মাধ্যমে রায়গঞ্জ ও শিলিগুড়ির যোগাযোগ ক্ষীণ ভাবে চালু রয়েছে। বিকল্প হিসেবে, বুনিয়াদপুর হয়ে রায়গঞ্জের শিলিগুড়ি মোড় পর্যন্ত কিছু গাড়ি চালানো হচ্ছে।

যাত্রা শুরু করেও ইটাহারের আগেই আটকে পড়ে কলকাতাগামী ২৮ বাস। ৩৪ নম্বর জাতীয় সড়কের মাধ্যমে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় বিকল্প রাস্তা দিয়ে কিছু যানবাহন চালানো হচ্ছে। বিহার এড়িয়ে ডালখোলা ও বোতলবাড়ির বেঙ্গল টু বেঙ্গল রোডের মাধ্যমে যোগাযোগ জারি রয়েছে।

কিন্তু, চুনামারি এলাকায়, সুদানি নদীর কাছে আরও একটি সেতু ভেঙে পড়েছে

ফলে, বন্ধ দোমোহনার বেঙ্গল টু বেঙ্গল রোড ৷

ট্রেন যোগাযোগ বন্ধ থাকায় সমস্যা চরমে। বুধবার, আরও পাঁচটি ট্রেন বাতিল করা হয়। আগামী ১৮ অগাস্ট পর্যন্ত ট্রেন চালানো সম্ভব নয় বলে জানিয়েছে পূর্ব রেল।

বিদেশ-বিভুঁইয়ে এমন পরিস্থিতিতে আটকে পড়ে ভয়াবহ বিপদে পড়েছেন বহু মানুষ।

First published: 09:38:45 AM Aug 18, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर