নতুন হিমঘর তৈরির জন্য জেলপ্রশাসনের কাছে ভর্তুকির দাবি আলু ব্যবসায়ীদের

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Apr 08, 2017 10:49 AM IST
নতুন হিমঘর তৈরির জন্য জেলপ্রশাসনের কাছে ভর্তুকির দাবি আলু ব্যবসায়ীদের
Photo : AFP
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Apr 08, 2017 10:49 AM IST

#কোচবিহার: হিমঘরে আলু রাখা নিয়ে সমস্যার সমাধানে আরও নতুন হিমঘর তৈরির জন্য জেলাপ্রশাসনের কাছে ভর্তুকি দাবি করলেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ীদের তরফে জেলাপ্রশাসন-এর বৈঠকে এমনটাই দাবি জানা। তাঁদের বক্তব্য, কোচবিহারে শিল্প গড়তে ৬০ শতাংশ ভর্তুকি দিচ্ছে রাজ্যসরকার। হিমঘর গড়তে এধরনের সহযোগিতা করা হলে জেলায় আরও ৮-১০টি হিমঘর তৈরি করা সম্ভব হবে। এর ফলে আলু সংরক্ষনের সমস্যা মিটবে। জেলাপ্রশাসন সূত্রে জানা গিয়েছে, কোচবিহার জেলায় এবছর ৮ লক্ষ মেট্রিক টন আলু উৎপাদন হয়েছে। জেলার ১২ টি হিমঘরে আলু রাখার ক্ষমতা রয়েছে ২ লক্ষ মেট্রিক টন। ফলে আলু সংরক্ষনের জন্য বন্ড না পেয়ে ক্ষোভে ফুসছে আলু চাষীরা।

ইতিমধ্যেই জেলার বিভিন্ন প্রান্তে আলুচাষীদের বিক্ষোভ শুরু হয়েছে।এই পরিস্থিতিতে জেলার ব্যবসায়ী ও উদ্যোগপতিরা দাবি জানান, জেলায় হিমঘর গড়ার ক্ষেত্রে রাজ্য সরকার ভর্তুকির ব্যবস্থা করুক। ব্যবসায়ীদের বক্তব্য, কোচবিহার E ক্যাটেগরি-তে পড়ে। এখানে কেউ শিল্প গড়তে চাইলে রাজ্য সরকার ৬০ শতাংশ ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করেছে। হিমঘর গড়ার ক্ষেত্রে রাজ্য সরকার এই ভর্তুকি দিলে জেলায় আরও ৮-১০ টি হিমঘর তৈরি হবে। তাহলে আগামী দিনে আলু সংরক্ষনে সমস্যায় পড়বেন না চাষীরা। কোচবিহারের জেলাশাসক পি উলগানাথান বলেন, ‘‘ ব্যবসায়ীরা ভর্তুকির আবেদন করেছেন হিমঘর গড়ার ক্ষেত্রে। সংশ্লিষ্ট দফতরকে বিষয়টি জানিয়েছি।’’

First published: 10:49:22 AM Apr 08, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर