ফের অশান্ত পাহাড়, সরকারি অফিসে আগুন

Jul 09, 2017 11:56 AM IST | Updated on: Jul 09, 2017 11:56 AM IST

#দার্জিলিং: বেশ কয়েকদিনের শান্ত অবস্থা কেটে আবারও উত্তেজনা পাহাড়ে ৷ একের পর এক সরকারি অফিসে আগুন ধরিয়ে চলল মোর্চার বিক্ষোভ ৷ গভীর রাতে পোখরিয়াবঙে পঞ্চায়েত অফিসে আগুন ধরিয়ে দেয় মোর্চা সমর্থকেরা ৷ ভাঙচুর চালানো হয় সুখিয়াপোখরিতে পুলিশের আউটপোস্টে ৷

ঝিমিয়ে পড়া আন্দোলনে প্রাণস‍ঞ্চারের চেষ্টা। যুবকের মৃত্যুকে ঘিরে ফের অশান্ত পাহাড়। ফের হিংসায় ফিরল মোর্চা। শনিবারই ফিরে আসে ১ মাস আগের ছবি। পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ গোর্খাল্যান্ড আন্দোলনকারীদের। শুক্রবার রাত থেকে মৃত্যু হয়েছে ৪ আন্দোলনকারীর। আহত ২৬ জন। পুলিশের গুলিতেই মৃত্যু বলে অভিযোগ আন্দোলনকারীদের। দিনভর চলল সংঘর্ষ, অশান্তি। নিখোঁজ বেশ কয়েকজন পুলিশকর্মীও। সোনাদা স্টেশন, থানা, পুলিশ কিয়স্ক, বন দফতর, উন্নয়ন বোর্ডের অফিসে আগুন লাগাল বিক্ষোভকারীরা।

ফের অশান্ত পাহাড়, সরকারি অফিসে আগুন

৮ জুনের পর ঠিক এক মাস পর একই ছবি। পাহাড় জুড়ে যুদ্ধের পরিস্থিতি। সোনাদা থেকে চকবাজার কিংবা সিংমারি - দফায় দফায় পুলিশের সঙ্গে সংঘর্ষ গোর্খাল্যান্ড মুভমেন্ট কো-অর্ডিনেশন কমিটির। পুলিশকে লক্ষ্য করে ছোঁড়া হল ইঁট, বোতল, পাথর। এর মধ্যে পাহাড়বাসীর মৃত্যুর খবরে পরিস্থিতি আরও খারাপ হয়।

শুক্রবার রাতে মৃত্যু হয় জিএনএলএফ সমর্থকের

শনিবার চকবাজারে নিহত মোর্চা সমর্থক

সিংমারিতেও ১ সমর্থকের মৃত্যুর অভিযোগ তুলেছে মোর্চা

পুলিশের গুলিতেই মৃত্যু বলে অভিযোগ মোর্চার

শুক্রবার গণ্ডগোলের মাঝে পড়ে মৃত্যু হয় স্থানীয় যুবক তাসি ভুটিয়ার। শনিবার এই মৃতদেহ হাতে পেতেই মাঠে নেমে পড়েন মোর্চা সমর্থকরা। পুলিশের গুলিতেই মৃত্যু - এই অভিযোগে শুরু হয় পাহাড় জুড়ে তাণ্ডব।

সোনাদা থানার পুলিশ ব্যারাকে আগুন

সোনাদা স্টেশনে আগুন

সোনাদা ট্রাফিক পুলিশের বুথে আগুন

দার্জিলিং স্টেশনে পুলিশের গাড়ি ভাঙচুর

দার্জিলিঙে DSP অফিসে ভাঙচুর

দার্জিলিং খাদ্য দফতরে ভাঙচুর

দার্জিলিঙে একাধিক পুলিশ বুথে ভাঙচুর

চকবাজারে পুলিশের সিসিটিভি ক্যামেরা ভাঙচুর

চকবাজারে পুলিশের মোটর সাইকেলে আগুন

দার্জিলিঙে DFO-র বাংলোয় আগুন, ভাঙচুর

নেওড়া ভ্যালিতে বন দফতরের অফিসে আগুন

আগুন বন দফতরের গাড়ি, বনকর্মীদের আবাসনে

কালিম্পঙে লেপচা গ্রামীণ উন্নয়ণ দফতরে আগুন

সোনাদা থেকে চকবাজার। দার্জিলিং থেকে কালিম্পং থেকে ঘুম। হিংসা সামলাতে নাজেহাল পুলিশ। ঠিক এক মাস পরে ফের বড়সড় হিংসায় অগ্নিগর্ভ পাহাড়। গোর্খাল্যান্ডের দাবীতে চলছে সর্বাত্মক বনধ। পাহাড় আন্দোলনের রাশ কার হাতে থাকবে তাই নিয়ে চাপা দ্বন্দ্ব। তুঙ্গে রাজ্য-মোর্চা স্নায়ু-যুদ্ধ। তারমধ্যেই রবিবারও আগুন জ্বলল পাহাড়ে ৷

RELATED STORIES

RECOMMENDED STORIES