উত্তরবঙ্গে এবার ‘লেপার্ড সাফারি’ !

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Jan 04, 2017 10:34 AM IST
উত্তরবঙ্গে এবার ‘লেপার্ড সাফারি’ !
Photo : AFP
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Jan 04, 2017 10:34 AM IST

#শিলিগুড়ি: শিলিগুড়ির অদূরেই দার্জিলিং, কালিম্পং, কার্শিয়াং-এর সঙ্গে এবার নতুন ডেস্টিনেশন বেঙ্গল সাফারি পার্ক। চলতি মাসেই এই পার্কে শুরু হবে টাইগার সাফারি। পার্কে ইতিমধ্যেই ঠাঁই পেয়েছে দুই রয়্যাল বেঙ্গল টাইগার। আনা হবে লেপার্ডও। দেশে এখানেই প্রথম চালু হবে লেপার্ড সাফারি। মুখ্যমন্ত্রীর আগামী পাহাড় সফরের হাত ধরেই সাফারি পার্ক উদ্বোধনের অপেক্ষায়। থাকছে সরকারি কটেজ এবং হোম স্টে-র ব্যবস্থাও।

জঙ্গলঘেরা পাহাড়ি পথ। একে বেকে চলা টয় ট্রেন। জানলা দিয়ে দেখা গহন জঙ্গল। কখনও ময়ূর। কখনও রংবেরং-র প্রজাপতি। বিভিন্ন প্রজাতির পাখি। পাহাড়ের ঢালে চা বাগান। পাতা তুলতে ব্যস্ত মেয়েরা। খরস্রোতা পাহাড়ি নদী। নিঝুম প্রকৃতির মাঝে উত্তরবঙ্গের পাহাড় থেকে ডুয়ার্স। ছুটিতে ভ্রমণপিপাসুদের ঠিকানা অবশ্যই এই পাহাড়-জঙ্গল-চা বাগান। ডেস্টিনেশন উত্তরবঙ্গের মুকুটে এবার নতুন পালক বেঙ্গল সাফারি পার্ক। থাকছে টাইগার সাফারির ব্যবস্থাও। ইতিমধ্যেই দুটি রয়্যাল বেঙ্গল টাইগারকে আনা হয়েছে পার্কে। শীঘ্রই আনা হবে লেপার্ড। দেশে প্রথম এখানেই চালু হবে লেপার্ড সাফারির ব্যবস্থা। মঙ্গলবার সাফারি পার্ক পরিদর্শন করে একথা জানান পর্যটনমন্ত্রী গৌতম দেব।

479d3f690fc80872292892e39f056902

মুখ্যমন্ত্রীর নির্দেশে এই পার্কের কাছেই তৈরি হবে পর্যটকদের থাকার জন্য সরকারি কটেজ। ইতিমধ্যেই সেই জমি চিহ্নিত করা হয়েছে। থাকবে হোম স্টে-র ব্যবস্থাও।

বর্ষার আগেই শুরু হবে হিমালয়ান ব্ল্যাক ডিয়ার সাফারি। জানুয়ারিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাহাড় সফরেই উদ্বোধন হবে বেঙ্গল সাফারি পার্কের।

রিপোর্টার: পার্থ প্রতিম সরকার

First published: 10:30:17 AM Jan 04, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर