জঙ্গলে যুদ্ধ, এক সাপের অন্যকে গিলে খাওয়ার চেষ্টা

Mar 18, 2017 04:35 PM IST | Updated on: Mar 18, 2017 04:45 PM IST

#জলপাইগুড়ি: জঙ্গলে দঙ্গল। কোবরার সঙ্গে কিং কোবরার মরণপণ লড়াই। আর তা দেখতে ভিড় জলপাইগুড়ির নাগরাকাটায়। সকালে স্নান করতে গিয়ে পাথরের খাঁজে দুই প্রতিদ্বন্দ্বীকে দেখতে পান স্থানীয় বাসিন্দারা। দীর্ঘক্ষণ ধরে চলে দুটি সাপের যুদ্ধ। তা দেখতে ভিড় জমে যায় এলাকায়।

ডুয়ার্সের নাগরাকাটা বস্তি এলাকায় বিষধর কিংকোবরা ও গোখরো সাপের মধ্যে শুরু হয় বিরল লড়াই। একটি কিংকোবরা (শঙ্খচূড়) অন্য একটি গোখরোকে খাওয়ার চেষ্টা করছে । শনিবার সকালে এই দুর্লভ দৃশ্যের সাক্ষী থাকল নাগরাকাটার বস্তির বাসিন্দারা। চাপরামারি জঙ্গলের জলঢাকা নদীর ধারে এই গ্রামটিতে কিংকোবরার আনাগোনা লেগেই থাকেই । দিনে ও রাতে গ্রামের রাস্তায় মাঝে মধ্যেই সাপের দেখা মেলে । যার ফলে আতঙ্কে রয়েছেন এলাকাবাসী।

সকলেই জানে যে কিংকোবরা সাপ খায় । কিন্তু এই দৃশ্য বিরল । এদিন সকালেই খাওয়ার সন্ধানে বেড়িয়ে যাওয়ার সময় কিংকোবরার সামনে পড়ে যায়  কোবরাটি । পালানোর চেষ্টা করলেও তা বিফল হয় । ধরে ফেলে কোবরাটিকে কিংকোবরা। । এর পরই শুরু হয় খাওয়ার পালা । কিংকোবরাটি কোবরাটিকে নিজের বাসস্থান নালার পাথরে নিচে নিয়ে যাওয়ার চেষ্টা চালায় । কোবরাও নিজের শরীরের অর্ধেক পাথরের মধ্যে ঢুকিয়ে কিংকোবরার থেকে বাঁচার চেষ্টা করে । শেষে অবশ্য গ্রামবাসীরা বাঁশের খোঁচা দিয়ে ছাড়িয়ে দেয় দুই সাপকে ৷ ফের পাথরের ভিতর ঢুকে পড়ে সাপদুটি ।

গরুমারা জাতীয় উদ্যান ও চাপরামাড়ি জঙ্গলে রয়েছে হাতে গোনা কয়েকটি শঙ্খচূড় সাপ। এই সাপ সাধারণত গভীর জঙ্গলে থাকে। কী কারণে বার বার তারা লোকালয়ে বেরিয়ে আসছে তা নিয়ে চিন্তায় সর্প বিশেষজ্ঞরা।

RECOMMENDED STORIES