২০১৪ সালের পর শুরু হল ফের হাতি গণনার কাজ

Elina Datta | News18 Bangla
Updated:Mar 27, 2017 02:23 PM IST
২০১৪ সালের পর শুরু হল ফের হাতি গণনার কাজ
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Mar 27, 2017 02:23 PM IST

#জলপাইগুড়ি: উত্তর পূর্বের সাত রাজ্যের সঙ্গে উত্তরবঙ্গের চারটি জঙ্গল। এবারই প্রথম আন্তঃরাজ্য হাতি সুমারির কাজ শুরু হল সোমবার। চলবে টানা তিনদিন। ২০১৪ সালের পর ফের হাতি গণনার কাজ শুরু হল। গতবারের তুলনায় এবার হাতির সংখ্যা বাড়তে পারে বলে বনকর্মীদের অনুমান। ৮৮৭ বর্গ কিলোমিটার জঙ্গলে ১৬১ টি দল গণনার কাজ করছে।

রাজ্যকে দু ভাগে ভাগ করে শুরু হল হাতি সুমারির কাজ। উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলির সঙ্গে প্রথম পর্যায়ে উত্তরবঙ্গেরও ২৭ থেকে ২৯ মার্চ হাতি সুমারি চলবে। এই অঞ্চলটির নামকরণ করা হয়েছে নর্থ ইস্ট এলিফ্যান্ট জোন। আর সুমারির দ্বিতীয় পর্যায়ে দক্ষিণবঙ্গের সঙ্গে হাতি গণনার কাজ চলবে বিহার ওড়িশা ও ঝাড়খণ্ডে। আন্তঃরাজ্য হাতি সুমারির মাধ্যমেই হাতির সংখ্যা সঠিক পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

এবারের হাতি সুমারি পদ্ধতিতেও বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে, বড়দের সঙ্গে পাল্লা দিয়ে দলে বেরিয়েছে খুদেরাও। ৪৫টি কুনকি হাতির সঙ্গে জুড়েছে আরও ১২টি হাতি। তাদের অনেকেরই আবার প্রশিক্ষণও নেই, কিন্তু ছোটদের বায়না বলে কথা ৷

এবার হাতি সুমারির দলে রয়েছেন ১৫০ জন পরিবেশপ্রেমীও। ২০১৪ সালে হাতি গণনাতে ৫০৯টি হাতির উপস্থিতি পাওয়া গেছিল। মনে করা হচ্ছে এবার সেই সংখ্যা আরও বাড়তে পারে।সুমারি পদ্ধতিতে মহিলা বনকর্মীদের উপস্থিতিও এবার নজরে পড়ার মতো। উত্তরবঙ্গের পরে দক্ষিণবঙ্গেও একই পদ্ধতিতে শুরু হবে হাতি সুমারির কাজ।

First published: 02:23:32 PM Mar 27, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर