বন্যার জল নামতেই লোকালয়ে বাড়ছে পাইথন, কিং কোবরা-সহ বিভিন্ন সাপের উপদ্রব

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Aug 18, 2017 02:01 PM IST
বন্যার জল নামতেই লোকালয়ে বাড়ছে পাইথন, কিং কোবরা-সহ বিভিন্ন সাপের উপদ্রব
Photo : AFP
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Aug 18, 2017 02:01 PM IST

#জলপাইগুড়ি: বন্যার জল নামতেই লোকালয়ে বাড়ছে সাপের উপদ্রব। জমা জলে আশ্রয় হারিয়েছে পাইথন, কিং কোবরা, শাখামুটি, দাঁড়াশরা। কখনও মানুষের ঘরে। কখনও গোডাউনে নিরাপদ আশ্রয় খুঁজছে তারা। জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারের বিভিন্ন জায়গা থেকে উদ্ধার হচ্ছে একের পর এক সাপ। তাদের উদ্ধার করে বন দফতরের হাতে তুলে দেওয়া হচ্ছে। সতর্ক থাকতে বলা হয়েছে বাসিন্দাদের।

বৃষ্টি কমলেও দুর্ভোগ কমছে না। জলপাইগুড়িতে এখন বাড়ছে সাপের উপদ্রব। গত সপ্তাহেই জল থইথই ছিল জেলার বিভিন্ন প্রান্ত। তৈরি হয়েছিল বন্যা পরিস্থিতি। ঘরবাড়ি, খেত সব ভেসে গিয়েছিল। মানুষের সঙ্গে ঘরছাড়া হয়েছিল সাপেরাও। গভীর জঙ্গলে নিরিবিলি নিশ্চিন্ত আস্তানা জলের তলায়। জলের স্রোতে ভেসে কখন যেন তারা পৌঁছে গিয়েছিল লোকালয়ে।

ময়নাগুড়ি থেকে উদ্ধার হয় দশ ফুট লম্বা পাইথন। বসাকপাড়া থেকে উদ্ধার হয়েছে বিষাক্ত শাখামুটি । ধূপগুড়ি দাঁড়আসবন দফতরের হাতে তুলে দেওয়া হয় সাপ দুটি। এছাড়াও গত সপ্তাহে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার থেকে উদ্ধার হয় সাতটি পাইথন, একটি কিং কোবরা-সহ দশটি সাপ ।

গোটা এলাকা জলমগ্ন হওয়ার ফলে গর্তের ভিতর কিংবা ঝোপে জঙ্গলে থাকা সাপগুলি নিরাপদ জায়গার খোঁজে মানুষের ঘরে , গোডাউনে ঢুকে পড়ছে। কিছু ধরা পড়ছে। বাসিন্দাদের সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন সাপ বিশেষজ্ঞরা।

First published: 02:01:48 PM Aug 18, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर