মোর্চাকে সমর্থন করে পুরস্কার ফেরত নিয়ে মতবিরোধ

Jul 13, 2017 03:36 PM IST | Updated on: Jul 13, 2017 07:07 PM IST

#দার্জিলিং: কবি ভানু ভক্তের জন্মজয়ন্তীতে পুরস্কার ফিরিয়ে মোর্চার আন্দোলনের তীব্রতা বাড়ানোর কৌশল জোরালো ধাক্কা খেল। পুরস্কার ফেরানোর প্রয়োজন কী? প্রশ্ন তুলে কো-অর্ডিনেশন কমিটিতে ফাটল চওড়া করে দিয়েছে গোর্খা লিগ। কবির জন্মজয়ন্তী ঘিরে এদিন আমরা-ওরা-র বিভাজনই স্পষ্ট হয়েছে। অনুষ্ঠান পালনে বাধা দেওয়া হয় মন্ত্রী গৌতম দেবকে।

হিংসার মাত্রা বাড়ছে পাহাড়ে। কিন্তু, আন্দোলনে উপযুক্ত ফল নেই। তাই পাহাড়ের বিদ্বজ্জনেরাও এই আন্দোলনের সঙ্গে আছেন, এই বার্তা দিতে পুরস্কার ফেরতের সিদ্ধান্ত নেওয়া হয় সর্বদলীয় বৈঠকে। বৃহস্পতিবার, নেপালি কবি ভানু ভক্তের জন্মদিনকেই বেছে নেয় গোর্খাল্যান্ড মুভমেন্ট কো-অর্ডিনেশন কমিটি।

মোর্চাকে সমর্থন করে পুরস্কার ফেরত নিয়ে মতবিরোধ

কে এস মোক্তান, সাহিত্যিক, ফেরালেন ভানু ভক্ত পুরস্কার, ফেরালেন বঙ্গরত্ন পুরস্কার

করমা ইয়াঞ্জন, ফেরালেন সঙ্গীত রত্ন পুরস্কার

প্রভাত প্রধান, ফেরালেন শিক্ষারত্ন পুরস্কার

নবরত্ন প্রধান, শিক্ষাবিদ, ফেরালেন শিক্ষারত্ন

পুরস্কার ফেরত দিয়ে প্রশাসনকে আসলে বার্তা দিতে চাইছে মোর্চা। বৃহস্পতিবার ভানু ভক্তের জন্মদিনে পুরস্কার ফেরত দেন নেপালি সাহিত্যিক কে এস মোক্তান। ২০০৪ সালে ওই পুরস্কার পান তিনি। ২০১৩ সালে বঙ্গরত্নও পান তিনি। সঙ্গীতরত্ন সম্মান ফেরত দিয়েছেন শিল্পী করমা ইয়াঞ্জনও। ২০১৬ সালে ওই পুরস্কার পান তিনি।

এই কৌশল অবশ্য জোরালো ধাক্কা খেয়েছে। তীব্র আপত্তি জানিয়েছে গোর্খা লিগ। তবে এই কর্মসূচিতে লাভই দেখছে মোর্চা। মোর্চার চাপে অবশ্য পরে ঢোঁক গিলতে হয় গোর্খা লিগকে। বৃহস্পতিবার, কবি ভানু ভক্তের জন্মজয়ন্তীতেও রাজনীতির টানাপোড়েন চরমে ওঠে। কবির জন্মজয়ন্তী পালনে বাধা দেওয়া হয় পর্যটনমন্ত্রী গৌতম দেবকে। পানিঘাটায় তাঁর গাড়ি আটকে দেওয়া হয়। তাতেই স্পষ্ট হয়ে যায় বিভাজনের ছবি।

RELATED STORIES

RECOMMENDED STORIES