বাড়ছে মশা-মাছির উপদ্রব, ধুপগুড়ির কুমলাই নদী এখন ময়লার পাহাড় !

Jun 05, 2017 11:01 PM IST | Updated on: Jun 05, 2017 11:01 PM IST

#ধুপগুড়ি: শহরের লাইফলাইন। যদিও আজ আর নদী নয়। নালা বলাই ভাল। আক্ষরিক অর্থেই ধুপগুড়ির কুমলাই নদী আজ ময়লার পাহাড়। শহরের নোংরা, আবর্জনা ফেলার এক অন্যতম ঠিকানা। দুর্গন্ধে কাছে যাওয়াই দায়। বাড়ছে মশা, মাছির উপদ্রব। কুমলাইকে দুষণমুক্ত করতে চলছে পরিবেশপ্রেমীদের ধর্না, বিক্ষোভ।

ধূপগুড়ির বুক চিরে বয়ে গিয়েছে কুমলাই। একটা সময়ে এই নদী ছিল মাছ ধরার আদর্শ গন্তব্য। এখন ছবিটা বদলে গিয়েছে। সারা শহরের নোংরা ধারণ করে সঙ্কুচিত হয়েছে নদীর গতি পথ। কুমলাই এখন প্রায় নালায় পরিণত হয়েছে। দুর্গন্ধে নাজেহাল স্থানীয়রা। ১৪ নম্বর ওয়ার্ডের মধ্যে দিয়ে বয়ে যাওয়া নদীর উপর নির্ভরশীল একটা বড় অংশের মানুষ। ফলে বাড়ছে রোগ ছড়ানোর আশঙ্কা ।

বাড়ছে মশা-মাছির উপদ্রব, ধুপগুড়ির কুমলাই নদী এখন ময়লার পাহাড় !

ধুপগুড়িতে কোনও ডাম্পিং গ্রাউন্ড নেই। ফলে শহরের সমস্ত নোংরা, প্লাস্টিক থেকে শুরু করে মরা প্রাণী এনে ফেলা হয় কুমলাইতে। চরম সমস্যায় নদীর পাশে থাকা বাসিন্দারা। বাড়ছে মশা, মাছির উপদ্রব।

কুমলাইয়ের দুষণে চিন্তা বাড়ছে পরিবেশপ্রেমীদের। এই নিয়ে গত ১১ মে পুরসভার চেয়ারম্যানকে স্মারকলিপি দিয়েছে ডুয়ার্স নেচার অ্যান্ড স্নেক লাভার্স অ্যাসোসিয়েশন। তাতে কাজ না হওয়ায় বিশ্ব পরিবেশ দিবসে ফের বিক্ষোভ দেখান অ্যাসোসিয়েশনের সদস্যরা। স্থানীয়রা ছাড়াও তাঁদের সঙ্গে যোগ দেন বিভিন্ন স্কুলের শিক্ষক, শিক্ষিকারা।

২০১১-র ১৬ নভেম্বর এই নদীর পাশে ধর্নামঞ্চ করে নদীকে দুষণমুক্ত করার দাবিতে বিক্ষোভ দেখিয়েছিল তৃণমূল। সিপিএম পরিচালিত পুরবোর্ডের দিকে ছিল অভিযোগের আঙুল। পালাবদলের পর তৃণমূল পরিচালিত পুরবোর্ডের বিরুদ্ধেও সেই একই অভিযোগ।

নির্মল বাংলা গড়ার ডাক দিয়েছেন মুখ্যমন্ত্রী। নেওয়া হচ্ছে নানা কর্মসূচি। কুমলাইয়ের এই বেহাল দশা সেই উদ্দেশ্যে জল ঢেলে দিচ্ছে না তো? কে দেবে জবাব ?

RELATED STORIES

RECOMMENDED STORIES