হাসপাতাল থেকেই সদ্যোজাতরা পেয়ে যাবেন আধার কার্ড

Aug 12, 2017 02:31 PM IST | Updated on: Aug 12, 2017 02:31 PM IST

#পঞ্জাব: জন্ম-পরিচিতি-সম্পত্তি ও ব্যাঙ্ক। এর আগে সমস্ত কিছুতেই আধারকার্ড বাধ্যতামূলক করে কেন্দ্রীয় সরকার। ভুয়ো পরিচয় রুখতে কোনও ব্যক্তির স্বতন্ত্র একটি নম্বর দেওয়া হয় কার্ডের মাধ্যমে। এই নম্বরকে একটি ব্যক্তির বার্থ সার্টিফিকেট, সম্পত্তি, ব্যাঙ্ক ডিটেলস বা অন্যান্য পরিচয়ের সঙ্গে যুক্ত করা বাধ্যতামূলক করা হয়।

রান্নার গ্যাস, এলপিজি-র পর একের পর এক সরকারি ক্ষেত্রে বাধ্যতামূলক বলে ঘোষণা করা হয়েছে আধার কার্ডকে ৷ প্যান কার্ড, আয়কর দাখিল, ড্রাইভিং লাইসেন্স, মোবাইল পরিষেবা, কেরোসিন ভতুর্কি থেকে পেনশন প্রতি ক্ষেত্রেই বাধ্যতামূলক আধার কার্ড ৷ ১২টি অনন্য নম্বরই হতে চলেছে আপনার একমাত্র পরিচয়পত্র ৷ এমনকী মৃত্যুর রেজিস্ট্রেশনেরে ক্ষেত্রেও আধার বাধ্যতামূলক করা হয়েছে।

হাসপাতাল থেকেই সদ্যোজাতরা পেয়ে যাবেন আধার কার্ড

কিন্তু অনেক সময়ই আধার কার্ড কোথায় বানাবেন সেই নিয়ে সমস্যায় পড়তে হয়েছে অনেককেই ৷ তাই অভিনব একটি উদ্যোগ নিল পঞ্জাবের সরকারি হাসপাতাল ৷ ভবিষ্যতের কথা চিন্তা করে সদ্যোজাতদের সরকারি হাসপাতাল থেকেই আধার কার্ড করে দেওয়ার সিদ্ধান্ত নিল পাঞ্জাব সরকার।

পাঞ্জাবের স্বাস্থ্যমন্ত্রী ব্রাহ্ম মহিন্দ্রা জানিয়েছেন

এবার হাসপাতাল থেকেই সদ্যোজাতদের আধার কার্ড তৈরি করার পরিষেবা দেওয়া হবে ৷ স্বাথ্য বিভাহ ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার (UIDAI) দফতরের সহযোগিতায় এই পরিষেবা দেবে ৷

প্রতি মাসে পাঞ্জাবের সরকারি হাসপাতালগুলিতে কয়েকশো শিশুর জন্ম হয়। সকলেই এই পদক্ষেপে উপকৃত হবে ৷

RELATED STORIES

RECOMMENDED STORIES