আর কয়েকদিনের অপেক্ষা, এরপরই বাজারে আসছে ২০০ টাকার নোট

Jul 04, 2017 04:48 PM IST | Updated on: Jul 04, 2017 04:48 PM IST

#নয়াদিল্লি: অবশেষে অপেক্ষার শেষ হতে চলেছে ৷ ৫০০, ২০০০ টাকার নোটের পর এবার ২০০ টাকার নোট চালু করতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৷ শীঘ্রই বাজারে আসছে এই নতুন নোট বলে জানা গিয়েছে ৷ তবে এখনও এই বিষয়ে সরকারি ভাবে কিছু জানানো হয়নি রিজার্ভ ব্যাঙ্কের তরফে ৷

সরকারি আধিকারিক জানিয়েছেন, ইতিমধ্যেই ২০০ টাকার নতুন নোট ছাপানোর প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে ৷

আর কয়েকদিনের অপেক্ষা, এরপরই বাজারে আসছে ২০০ টাকার নোট

অর্থমন্ত্রালয়ের সঙ্গে রিজার্ভ ব্যাঙ্ক পরার্মশ কেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে ৷ ২০০০ টাকার নোট খুচরো করাতে প্রতিনিয়ত সমস্যায় পড়তে হয় সাধারণ মানুষকে। নতুন ১০০০ টাকার নোট নিয়ে জল্পনা দেখা দিলেও সম্প্রতি কেন্দ্রের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে এখনই বাজারে আসছে না ১০০০ টাকার নোট ৷ এবার খুচরোর সমস্যা সমাধানের জন্য নতুন ২০০ টাকার নোট চালু করার সিদ্ধান্ত নিচ্ছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক।

জানা গিয়েছে, নোটগুলিতে থাকবে নতুন সিকিউরিটি ফিচার ৷ সহজে জাল করা যাবে না ২০০ টাকার নোট বলেও দাবি করা হয়েছে ৷

এর কয়েকদিন আগেই কেন্দ্রের তরফে জানানো হয়েছিল প্রত্যেক তিন থেকে চার বছর অন্তর বিশেষ সুরক্ষা চিহ্ন বদলের কথা ভাবা হচ্ছে ৷ ৮ নভেম্বর ২০১৬ সালে কালো টাকা দূর করতে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের ঘোষণা করেছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷ কিন্তু নোট বাতিলের পরবর্তী সময়েও দেশ থেকে জাল নোটের অস্তিত্ব মুছে ফেলা সম্ভব হয়নি। গত কয়েক মাসে দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিপুল পরিমাণ জাল নোট উদ্ধার করা হয়েছে ৷ নোটগুলি এত নিখুঁতভাবে জাল করা হয়েছে যে সাধারণ মানুষের পক্ষে তা যাচাই করা প্রায় অসম্ভব ৷ সীমান্ত ধরে ভিনদেশ থেকে ভারতে নোট পাচার হওয়ারও অভিযোগ উঠেছে। জাল নোট রুখতেই নিরাপত্তা বৈশিষ্টে পরিবর্তন আনার কথা ভাবা হয়।

RELATED STORIES

RECOMMENDED STORIES