বর্ষায় চুল পড়ছে ? এগুলো মেনে চলুন...

Akash Misra | News18 Bangla
Updated:Jul 14, 2017 07:33 PM IST
বর্ষায় চুল পড়ছে ? এগুলো মেনে চলুন...
Photo : AFP
Akash Misra | News18 Bangla
Updated:Jul 14, 2017 07:33 PM IST

#কলকাতা: চুল পড়া কমাতে বা চুলের যেকোনো সমস্যা দূর করতে হলে প্রথমেই চুল পরিষ্কার করতে হবে আর তার জন্য প্রতিদিন হালকা ধরণের শ্যাম্পু ব্যবহার করা খুব ভালো। এতে করে চুলের ক্ষতি হয় না। চুল পরিষ্কার রাখলে চুলের সৌন্দর্যে আপনার সৌন্দর্য আরো অনেকগুন বেড়ে যাবে।

ভিটামিন শুধুমাত্র আমাদের শরীরের জন্যই ভালো না আমাদের চুলের জন্যও ভালো। বিশেষ করে ভিটামিন এ সেবাম তৈরি করে স্কাল্পের সুস্থতা বজায় রাখে। ভিটামিন ই রক্ত সঞ্চালনে সহায়তা করে যার ফলে নতুন চুল উঠে। আবার ভিটামিন বি আপনার চুলকে বিবর্ণতার হাত থেকে রক্ষা করে।

মাছ, মাংস, সয়াবিন এবং অন্যান্য যেকোনো আমিষ আপনার চুলের জন্য খুব ভালো। এগুলো আপনার চুল পড়া কমাতে এবং চুলের বৃদ্ধিতে সহায়তা করবে।

চুল পড়া রোধে পেঁয়াজ, আদা ও রসুনের রসের যেকোনো একটি সারারাত লাগিয়ে রেখে সকালে ধুয়ে ফেলতে। এটি যদি আপনি প্রতিদিন বা সপ্তাহে একবার করেন তবে চুলের নানাবিধ সমস্যায় আপনি খুব ভালো ফলাফল দেখতে পাবেন।

পুরুষদের বেশিরভাগই মানসিক চাপ বা দুঃশ্চিন্তা থেকেই চুল পড়ে। তাই এগুলো কমাতে হবে। আর কমানোর জন্য যোগব্যায়াম, মেডিটেশন খুব উপকারী। এতে করে হরমোনের ভারসাম্যতা রক্ষা পায়।

সিগারেট আপনার স্কাল্পে রক্ত সঞ্চালনে বাঁধা দেয় যার ফলে চুলের বৃদ্ধি হ্রাস পায়।

একটি গবেষণায় পাওয়া গেছে যে, সবুজ চা চুলের বিভিন্ন সমস্যার সমাধান দেয়। এক কাপ জলে গ্রিন টিয়ের দুইটি টি ব্যাগ দিয়ে জল ফুটিয়ে নিন। এইবার এই ফুটনো জল ঠান্ডা করে চুলে লাগিয়ে এক ঘন্টা রেখে ধুয়ে ফেলুন। এর কার্যকরী ফলাফল আপনি নিয়েই বুঝবেন। তবে এক সপ্তাহ প্রায় প্রতিদিন আপনাকে এটি ব্যবহার করতে হবে।

First published: 07:33:59 PM Jul 14, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर