ভারতে বিনিয়োগের অনুকূল পরিবেশ রয়েছে ,মার্কিন লগ্নিকারীদের বার্তা প্রধানমন্ত্রীর

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Jun 27, 2017 09:27 AM IST
ভারতে বিনিয়োগের অনুকূল পরিবেশ রয়েছে ,মার্কিন লগ্নিকারীদের বার্তা প্রধানমন্ত্রীর
President Donald Trump. Indian Prime Minister Narendra Modi and their delegations have a bilateral meeting at the White House in Washington on Monday. Photo: AP
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Jun 27, 2017 09:27 AM IST

#ওয়াশিংটন: আমেরিকা সফরে মার্কিন বহুজাতিক সংস্থাগুলির সিইও-দের সঙ্গেও বৈঠক করলেন নরেন্দ্র মোদি। মেক ইন ইন্ডিয়া প্রকল্পে মার্কিন বিনিয়োগ ও ভারতের শিল্প নীতি নিয়ে বার্তা দিতেই এই বৈঠক। গত ৩ বছরে ভারতে শিল্পের পরিবেশ আমূল বদলে গিয়েছে। বিশ্বের অন্যতম সেরা বিনিয়োগ-গন্তব্য হয়ে উঠেছে ভারত। মার্কিন লগ্নিকারীদের প্রধানমন্ত্রীর বার্তা, ভারতে বিনিয়োগের অনুকূল পরিবেশ রয়েছে।

আমেরিকার বাছাই করা ২১ টি সংস্থার শীর্ষকর্তার সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই সংস্থাগুলির মোট মূলধনের পরিমাণ ২১০ ট্রিলিয়ন ডলার। ওয়াশিংটন ডিসিতে তাদের সঙ্গেই বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই সংস্থাগুলোর মধ্যে গুগল, অ্যাডোব, ওয়ালমার্ট, অ্যামাজন, জনসন অ্যান্ড জনসন, অ্যাপেলের মতো সংস্থার সিইও-রা ছিলেন। কর সংস্কার থেকে ব্যবসার অনুকূল পরিস্থিতি - সবক্ষেত্রেই নীতি বদলের পথে হেঁটেছে মোদি সরকার। ফল, দুনিয়ার অন্যতম সেরা ব্যবসা ক্ষেত্রে পরিণত হয়েছে ভারত।

দেশের প্রধান রেল স্টেশনগুলিতে ইন্টারনেট পরিষেবা, স্টার্ট আপ সংস্থাগুলির জন্য ইন্টারভেনশন সিস্টেম, পিপিপি মডেলে পর্যটন কেন্দ্র ও হোটেল তৈরির মতো ক্ষেত্রে ভারতের লগ্নি করছে বিভিন্ন মার্কিন সংস্থা। মেধাস্বত্ত্ব ও আর্থিক সংস্কারেও অন্যতম সেরা বিনিয়োগ কেন্দ্র হয়ে উঠেছে ভারত। তবে ভারতে বিনিয়োগ নিয়ে বেশ কিছু প্রশ্ন উঠে আসে যা প্রধানমন্ত্রীকে আগেই চিঠিতে জানিয়েছিল মার্কিন বণিক সংস্থা ৷

ট্রাম্পের সঙ্গে আলোচনাতেও এসব প্রসঙ্গ উঠতে চলেছে। আগেই তা জানিয়ে দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাই মোদি- ট্রাম্প বৈঠকে সন্ত্রাসের পাশাপাশি বাণিজ্য ও আর্থিক সহযোগিতার বিষয়টিও গুরুত্ব পেয়েছে। এব্যাপারে আগেই একাধিক ভারত-মার্কিন চুক্তি সাক্ষরিত হয়েছে। সেগুলোকে এগিয়ে নিয়ে যাওয়ার পাশপাশি নতুন করে বিনিয়োগকারীদের সংশয় দূর করাটাও গুরুত্ব পেয়েছে।

60a36e6db4b04aa28340b6de92a13ab2-60a36e6db4b04aa28340b6de92a13ab2-0

First published: 09:27:10 AM Jun 27, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर