ভাত-ডাল থেকে ডিম, ১০ টাকায় ভরপেট খাবার খাওয়াচ্ছে পুরসভা

Elina Datta | News18 Bangla
Updated:Jan 11, 2018 11:34 AM IST
ভাত-ডাল থেকে ডিম, ১০ টাকায় ভরপেট খাবার খাওয়াচ্ছে পুরসভা
ভাত, ডাল, ভাজা, সবজি, চাটনি
Elina Datta | News18 Bangla
Updated:Jan 11, 2018 11:34 AM IST

#মুর্শিদাবাদ: মাত্র দশ টাকার বিনিময়ে মিলছে ভরপেট খাবার। ভাত, ডাল, ভাজা, সবজি, চাটনি। রবিবার বিশেষ মেনুতে ডিম। বেঞ্চে বসিয়ে রীতিমত আপ্যায়ন করে খাবার পরিবেশন। এমনই উদ্যোগ নিয়ে নজির গড়েছে মুর্শিদাবাদের বেলডাঙা পুরসভা। সুলভ অন্নসাথী যোজনা এখন পুরসভার মুকুটে এক নতুন পালক।

আর্থিক প্রতিকূলতা ছিল। কিন্তু ছিল সদিচ্ছাও। অন্যান্য পুরসভা যেখানে নিজেদের প্রকল্প রূপায়ণে নাজেহাল, সেখানে মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় মুর্শিদাবাদের বেলডাঙা পুরসভা সুলভ অন্নসাথী যোজনা এক অবাক ব্যতিক্রম । মাত্র সাত মাস আগে চালু হয়েছে এই যোজনা। পরিশ্রম কম। কিন্তু আয় ও তৃপ্তি। দুই-ই আছে।

দশ টাকার বিনিময়ে ভরপেট খাবার। ভাত, ডাল, সবজি, ভাজা। উপরি পাওনা চাটনি। রবিবারের বিশেষ মেনুতে ডিম । অতিথি আপ্যায়নে খামতি নেই । গেটের বাইরে সকালেই বোর্ডে ঝুলিয়ে দেওয়া হয় দিনের মেনু । একঘেয়েমি কাটাতে প্রতিদিন মেনু বদল। সকাল থেকেই খাবার তৈরিতে ব্যস্ত হয়ে পড়েন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। সবজি ধোয়া থেকে কাটা। রান্না থেকে পরিবেশন। সবটাই করেন তাঁরা।

জেলার বিভিন্ন প্রান্ত থেকে একাধিক মানুষ প্রতিদিন কাজের জন্য বেলডাঙায় আসেন । দিনভরের ব্যস্ততায় ঠিকমত দুপুরের খাবারটুকু জোটেননা অনেকের। মাত্র দশ টাকার বিনিময়ে নিশ্চিন্ত খাবারের সন্ধান পেয়ে খুশি তাঁরা । প্রতিদিন কম করে একশোজন ভরপেট খাবার খান এখানে ।

বিভিন্ন দিক থেকে নিজেদের আয় বাড়িয়ে , ব্যয় কমিয়ে বেলডাঙা পুরসভার এই ধরণের উদ্যোগ আক্ষরিক অর্থেই নজির সৃষ্টি করেছে।

First published: 11:34:24 AM Jan 11, 2018
পুরো খবর পড়ুন
अगली ख़बर