ঘরেই তৈরি করুন চিকেন মোমো

Jun 12, 2017 06:29 PM IST | Updated on: Jun 12, 2017 06:29 PM IST

#কলকাতা:  খুব অল্প সংখ্যক মানুষ রয়েছেন, যারা মোমো খেতে ভালোবাসেন না ৷ বিকেলে হালকা খাওয়ারে জন্য মোমো বেশ জনপ্রিয় ৷ তবে এই মোমো তৈরি করা মোটেই কঠিন কাজ নয় ৷ বাড়িতে অনায়েসেই তৈরি করতে পারেন মোমো ! কীভাবে ? জেনে নিন ঝটপট ৷

কী কী লাগবে

ঘরেই তৈরি করুন চিকেন মোমো

ময়দা ২ কাপ, তেল ২ টেবিল চামচ, মুরগির কিমা দেড় কাপ, রসুন বাটা ১ টেবিল চামচ, আদা কুচি ৩ চা-চামচ, পেঁয়াজ কুচি ২টি, নুন স্বাদমতো, সয়াসস ২ চা-চামচ, গোলমরিচ গুঁড়ো আধা চা-চামচ, লেবুর খোসা কুচি আধা টেবিল চামচ, মাখন ১ টেবিল চামচ।

বানিয়ে ফেলুন

ময়দার সঙ্গে আধা চা-চামচ লবণ, তেল ও পরিমাণমতো জল মিশিয়ে ময়ান দিতে হবে। কিমার সঙ্গে পেঁয়াজ, আদা-রসুন কুচি, সয়াসস, নুন ও গোলমরিচ গুঁড়ো মিশিয়ে মেখে রাখতে হবে। ফ্রাইপ্যানে মাখন গলিয়ে কিমার মিশ্রণ অল্প আঁচে রান্না করুন। কিমার জল শুকিয়ে গেলে পেঁয়াজ কুচি দিয়ে নেড়ে আরও ২ থেকে ৩ মিনিট ঢেকে রাখুন। এবার ঢাকনা খুলে কাঁচা লঙ্কা কুচি ও লেবুর খোসার কুচি দিয়ে নেড়ে আবার ঢেকে দিয়ে মৃদু আঁচে দু’মিনিট রাখুন।

এদিকে ময়দা দিয়ে ছোট আকৃতির রুটি বেলুন। রুটির কিনার বেশি পাতলা থাকবে। রুটির মাঝখানে ১ টেবিল চামচ করে কিমার পুর দিয়ে অর্ধেকটা মুড়ে দিয়ে ও পেঁচিয়ে এনে বাকি অর্ধেক চেপে দিন, যেন মুখ খোলা না থাকে। সব গুলো মোমো তৈরি হয়ে গেলে মাইক্রোওয়েভ বা জল ভর্তি বড় পাত্রের মুখে কাপড় বেধেও ভাপ দিয়ে নিতে পারেন। পাত্রের মুখে ভাপ দিতে হলে মিনিট দশেকই যথেষ্ট। ভালোভাবে ভাপ দেয়া হলে নামিয়ে এনে স্যসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন মোমো।

RELATED STORIES

RECOMMENDED STORIES