MOM Movie Review: দুর্বল চিত্রনাট্যে একাই সবল শ্রীদেবী !

Akash Misra | News18 Bangla
Updated:Jul 07, 2017 02:55 PM IST
MOM Movie Review: দুর্বল চিত্রনাট্যে একাই সবল শ্রীদেবী !
Photo : AFP
Akash Misra | News18 Bangla
Updated:Jul 07, 2017 02:55 PM IST

#কলকাতা: উইকিপিডিয়া বলছে এই নিয়ে ৩০০ ছবিতে অভিনয় করে ফেলেছেন বলিউডের রূপ কী রানি শ্রীদেবী ৷ দক্ষিণ ভারতের ছবিতে শিশু শিল্পী হিসেবে যার কেরিয়ার শুরু, এমনকী, বলিউডেও পা দিয়েছিলেন ‘জুলি’ ছবিতে শিশু চরিত্রে ৷ সেই শ্রীদেবীই পরের দিকে বলিউডের সিংহাসন দীর্ঘদিন ধরে রাখেন ৷ তারপর একে একে মাস্টার স্ট্রোক, সদমা, হিম্মতওয়ালা, মিস্টার ইন্ডিয়া, চালবাজ, নাগিনা, খুদা গওয়া, তারপর প্রায় ১৫ বছর বাদে ইংলিশ ভিংলিশ থেকে কামব্যাক ! কিন্তু এত কিছুর পরেও, ‘মম’ ছবিতে তাঁর অভিনয় যেন এখন ফ্রেশ, একেবারে সমকালীন ! তাহলে কী এটাই ভালো অভিনেত্রী হওয়ার একমাত্র গুণ !

আসলে, পরিচালক রবি উদয়ওয়ারের ‘মম’ ছবি নিয়ে যে কটা শব্দই খরচ করা হোক না কেন, তা শ্রীদেবী ব্যতিত হতেই পারে না ! কারণ, ‘মম’ ছবি গল্প, চিত্রনাট্য, পরিবেশন, কোনও দিক থেকেই নতুন কোনও অভিজ্ঞতা দিতে পারে না ৷ গোটা ছবি জুড়ে যা হতবাক হয়ে দেখে যেতে হয়, তা হল শ্রীদেবী অভিনয়ের জোর, প্রত্যেকটি দৃশ্যে শ্রীদেবীর অভিব্যক্তি !

প্রায় ২০ মিনিটের একটানা দৃশ্য ৷ মোটামুচি তখন ছবির গল্পের মোড় চরমে ৷ স্ক্রিন জুড়ে শ্রীদেবী আর নওয়াজুদ্দিন সিদ্দিকি ৷ আদ্যপান্ত মেলোড্রামা ৷ সংলাপের বিনিময় ৷ এই গোটা দৃশ্যটি মন্ত্রমুগ্ধ হয়ে দেখতে হয় ৷ কারণ, এই দৃশ্যে শ্রীদেবী ও নওয়াজ যেন দু’জনেই দু’জনকে টেক্কা দিতে ব্যস্ত ৷ তবে একটা সময়, শ্রীদেবীর অভিনয়ের জের যেন দুর্বল করে নওয়াজের মতো পাওয়ারফুল অভিনেতাকেও ! তবে এই জোর শুধুমাত্র একটা দৃশ্যে নয়, গোটা ছবিতে শ্রীদেবী ম্যাজিক ছড়িয়ে গিয়েছে ৷

এই ছবির গল্প সেই পুরনো কাসুন্দি ৷ সেই দিল্লি শহর, মেয়েদের ওপর যৌন নির্যাতন ৷ যেন নির্ভয়াকাণ্ডকে উসকে দেওয়া ৷ সেই আদালত, সেই পুলিশের নিস্ক্রিয়তা ৷ যা আমরা হালফিলে ‘পিঙ্ক’ ছবিতেও দেখেছি ৷ কিন্তু এবার ‘মম’ ছবিতে যোগ হয়েছে লড়াকু মম ! সঙ্গে চিত্রনাট্যের দ্বিতীয় ধাপে মা ও দত্তক মেয়ের মধ্যে এক অভ্যন্তরীণ টানাপোড়েন ৷

‘মম’ ছবির শক্তপোক্ত জায়গাই হল অভিনেতারা ৷ আর সেই দিক থেকে শ্রীদেবীকে আগে রাখলে, পর পর চলে আসে নওয়াজ ও অক্ষয় খান্না ! চিত্রনাট্যে তেমন জোর নেই ৷ এডিটিংও জোর নেই ৷ বরং কিছু জায়গায় বেশ ধীর গতিতে এগোও এই ছবি ৷ শেষমেশ বলা যেতে পারে, শ্রীদেবী যদি এই ছবির মম না হতেন, তাহলে হয়তো মুখ থুবড়েই পড়ত এই ছবি ৷ ফের বড়পর্দায় ফিরে এসে, আরও ভালো ছবি উপহাক দেওয়ার ইচ্ছেকে উসকে দিলেন ‘মম’ শ্রীদেবী !

First published: 02:55:49 PM Jul 07, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर