তাজমহলে ‘পরিচয়’ বিভ্রাট ! বিদেশিদের সঙ্গে চেহারায় মিল, ফরেনার্স টিকিট চাইল CISF

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jan 11, 2017 08:28 AM IST
তাজমহলে ‘পরিচয়’ বিভ্রাট ! বিদেশিদের সঙ্গে চেহারায় মিল, ফরেনার্স টিকিট চাইল CISF
Photo : AFP
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jan 11, 2017 08:28 AM IST

#নয়াদিল্লি: তাজমহলের গেটে ঢোকার মুখেই জানলেন, তারা ভারতীয় নন। ভারতে জন্মে, দেশের একটি রাজ্যের বাসিন্দা হয়েও স্মৃতিসৌধে ঢুকতে বিদেশি কোটার টিকিট কাটতে হবে তাদের। নাগরিকত্বের পরিচয়, শিক্ষাপ্রতিষ্ঠানের আই-কার্ডেও কাজ হবে না। চেহারা আর ভাষার ব্যবধানে ভারতীয় হয়েও বিদেশি হয়ে যেতে হবে, এমনটা বোধহয় স্বপ্নেও ভাবেননি ইম্ফলের সেন্ট্রালআগ্রিক্যালচার ইউনিসার্ভিটির পড়ুয়ারা।

দেখতে আর পাঁচটা ভারতীয়র মতো তো নয়। পথে ঘাটে হেনস্থাটা তাই রোজকার ঘটনা। তাজমহলের গেটও তাই ব্যতিক্রম হবে কেন? বিদেশিদের মতো দেখতে। বিদেশিরাই যে কম টাকার টিকিটে ঢুকে পড়ছে না তার নিশ্চয়তা কোথায়? ডবল সিওর হতে বিদেশিদের মতোই হাজার টাকার টিকিট কাটার নির্দেশ। তাজমহলের গেটে সিআইএসএফকে পরিচয়পত্র দেখানোরও চেষ্টা করেন ইম্ফলের সেন্ট্রাল আগ্রিক্যালচার ইউনিসার্ভিটির পড়ুয়ারা।

আধার কার্ড ছাড়া আর কোনও পরিচয়পত্রেই নাকি কাজ হবে না। সিআইএসএফের কাছে এই কথা শুনে প্রতিবাদ করতেই তর্কাতর্কি। পরে ট্যুরিজম পুলিশের সাহায্যে তাজমহলে ঢুকলেও নিজেদের অভিজ্ঞতা ভিজিটার্স বুকে তুলে ধরতে ভুল করেনি পড়ুয়ারা। শুরু প্রতিবাদের এক অন্য অধ্যায়।

বিক্ষোভ-অবরোধ-জঙ্গিহানায় মাঝেমধ্যে উঠে আসে মণিপুরের কথা। তার ব্যাপারে উত্তর পূর্বের রাজ্যগুলির বাসিন্দাদের নিয়ে বাকি দেশবাসীর মনোভাব বেরিয়ে পড়ে টুকরো টুকরো এই ঘটনাতেই।

তাজমহলের এই ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছে আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়া। তদন্ত হবে। সিনেমা, নাটকে ফিরে আসবে টুকরো টুকরো প্রতিবাদ?  বাকি দেশ আর কবে উত্তর পূর্বকে আলাদা চোখে দেখা বন্ধ করবে?

First published: 08:28:57 AM Jan 11, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर