মণিপুরে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী এন বীরেন

Elina Datta | News18 Bangla
Updated:Mar 14, 2017 01:22 PM IST
মণিপুরে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী এন বীরেন
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Mar 14, 2017 01:22 PM IST

#ইম্ফল: মণিপুরে BJP-র দলনেতা এন বীরেন ৷ মুখ্যমন্ত্রী পদে তাঁরই নাম নির্বাচন করেছে গেরুয়া শিবির ৷ সোমবার দিনভর টানাপোড়েনের পর মণিপুরে শেষ মুহুর্তে বাজিমাত বিজেপির। রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গঠনের দাবি জানাবেন BJP-র দলনেতা এন বীরেন ৷

আসন সংখ্যায় পিছিয়ে থেকেও উত্তর পূর্বের রাজ্যটিতে প্রথম বিজেপি সরকার তৈরির সম্ভাবনাই বেশি। গতকাল সন্ধের পর রাজ্যপাল নাজমা হেপাতুল্লার হাতে ৩২ বিধায়কের তালিকা তুলে দিল বিজেপির পরিষদীয় দল। একমাত্র কংগ্রেস বাদে সব দলের বিধায়কের সমর্থন নিয়েই সরকার গড়ার দাবি জানাল বিজেপি।

ভোটের ফলে দ্বিতীয় স্থানে শেষ করতে হয়েছিল। সরকার গড়ার দৌড়ে অবশ্য কংগ্রেসকে অনেকটাই পিছনে ফেলে এগিয়ে বিজেপি। সোমবার দিনভর টানাপোড়েনের পর রাজ্যপালের কাছে ৩২ জন বিধায়কের সমর্থনের চিঠি জমা দিল বিজেপি। অবস্থা যা, তাতে এক কংগ্রেস বাদে বাকি সব দলের বিধায়কই আপাতত বিজেপি শিবিরে। এতেই বদলে গিয়েছে পুরো ছবিটা।

৩২'এ বলিয়ান

--

বিজেপি ২১

নাগা পিপলস ফ্রন্ট ৪

ন্যাশনাল পিপলস পার্টি ৪

তৃণমূল কংগ্রেস ১

আরও ২ কংগ্রেস বিধায়কের সমর্থন ৷ নিজেদের ২১ জন বিধায়কের বাইরে কিভাবে আরও ১১ জনের সমর্থন নিশ্চিত করে ফেলল গেরুয়া শিবির? ঘোড়া কেনাবেচার অভিযোগ উঠলেও ম্যান ম্যানেজমেন্টে কংগ্রেসকে অনেক পিছনে ফেলে দিয়েছে বিজেপি।

বিধায়ক যোগাড়ের দায়িত্ব দেওয়া হয় বিজেপি নেতা রাম মাধব ও উত্তর পূর্বের জনপ্রিয় নেতা হেমন্ত বিশ্বশর্মাকে ৷ নিজের প্রভাব কাজে লাগিয়ে এনপিএফ ও এনপিপি বিধায়কের বিজেপি শিবিরে নিয়ে আসেন দু’জন ৷ দিল্লি থেকে সমন্বয়ের দায়িত্বে ছিলেন পীযূষ গোয়েল ও সাংগঠনিক নেতা রামলাল ৷ তৃণমূল ও কংগ্রেস থেকে বিধায়কদের বিজেপিতে নিয়ে আসার চেষ্টা হয় ৷

অন্যদিকে, সোমবার সকালের আগে বৈঠকই করে উঠতে পারেনি কংগ্রেসের মণিপুর ইউনিট ৷ বিদায়ী মুখ্যমন্ত্রী ছাড়া কংগ্রেসের আর কাউকেই উদ্যোগী হতে দেখা যায়নি ৷ সন্ধের পর বিজেপির বিরুদ্ধে ঘোড়া কেনাবেচার অভিযোগে সরব হন কংগ্রেস নেতৃত্ব। ইবোবি সিংয়ের পদত্যাগের পর এবার সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে হবে বিজেপিকে।

First published: 01:22:30 PM Mar 14, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर