মন্দসৌরে কৃষক বিক্ষোভে গুলি, মৃতদের পরিবার পিছু এক কোটি টাকা ক্ষতিপূরণের ঘোষণা মুখ্যমন্ত্রীর

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jun 07, 2017 10:13 AM IST
মন্দসৌরে কৃষক বিক্ষোভে গুলি, মৃতদের পরিবার পিছু এক কোটি টাকা ক্ষতিপূরণের ঘোষণা মুখ্যমন্ত্রীর
Photo : AFP
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jun 07, 2017 10:13 AM IST

#ভোপাল: ফসলের ন্যায্যমূল্য, ঋণমকুবের দাবিতে কৃষক আন্দোলনে গুলি চালাল পুলিশ। মধ্যপ্রদেশের মন্দসোরের ঘটনায় নিহত তিন। আহত পাঁচ। বিজেপিশাসিত ওই রাজ্যে গত কয়েকদিন ধরেই কৃষক বিক্ষোভ জারি। মঙ্গলবার বিক্ষোভ চলাকালীন গুলি ছোড়ে পুলিশ। ঘটনার জেরে রণক্ষেত্র হয়ে ওঠে এলাকা। জারি করা হয় কারফিউ। প্রতিবাদে আজ রাজ্য জুড়ে বনধের ডাক দিয়েছে রাষ্ট্রীয় কিষাণ মজদুর সংঘ।

খরার জেরে প্রবল আর্থিক ক্ষতির মুখে মধ্যপ্রদেশের কৃষকদের একটি বড় অংশ। মাথার ওপর রয়েছে দেনা। তার ওপর দাম নেই পেঁয়াজ-সহ একাধিক ফসলের। কৃষকদের আত্মহত্যার ঘটনাও ঘটছে। এমন পরিস্থিতি থেকে মুক্তির দাবিতে গত কয়েকদিন ধরেই কৃষক বিক্ষোভের আঁচ ধিকিধিকি জ্বলছিল মধ্যপ্রদেশে। রাস্তায় ফসল ছড়িয়েও বিক্ষোভ দেখান কৃষকরা।

মঙ্গলবার কার্যত আগুন জ্বলল। এদিন মন্দসৌর জেলার পিপলিয়া মান্ডিতে কুড়ি দফা দাবিতে বিক্ষোভ শুরু করেন কৃষকরা সেই বিক্ষোভেই গুলি চালায় পুলিশ।

গুলিতে ঘটনাস্থলেই মৃত্যু হয় একজনের। আহত হন বেশ কয়েকজন। আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু, কয়েকজনকে আপ্রাণ চেষ্টা করেও বাঁচাতে পারেননি চিকিৎসকরা।

পুলিশ অবশ্য গুলি চালানোর অভিযোগ অস্বীকার করেছে। রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রীর দাবি, পুলিশ নয়, গুলি চালিয়েছে সিআরপিএফ। পুলিশের দাবি, বিক্ষোভকারীদের ভিড়ে মিশে ছিল দুষ্কৃতীরা।

পুলিশের সেই দাবিতে সিলমোহর দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চহ্বাণও। হতাহতদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা করেন তিনি। গোটা ঘটনায় ম্যাজিস্ট্রেট পর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী ঘটনা নিয়ে পুলিশ ও প্রশাসনের পদস্থ আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। মৃতদের পরিবার পিছু এক কোটি টাকা ক্ষতিপূরণ ও একজনকে চাকরি দেওয়ার কথা ঘোষণা করেছেন তিনি। আহতদের ৫ লক্ষ টাকা করে দেওয়া হবে ৷

পুলিশের গুলি চালানোর জেরে আন্দোলন আরও তীব্র আকার নিয়েছে। বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে রাষ্ট্রীয় কিষাণ মজদুর সংঘ। বুধবার রাজ্য জুড়ে বনধের ডাক দিয়েছে তারা।

First published: 10:09:14 AM Jun 07, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर