এটিএম জালিয়াতি, কার্ড ব্লকের পরেও খোয়া গেল ১৫ লক্ষ টাকা

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Oct 18, 2017 09:00 AM IST
এটিএম জালিয়াতি, কার্ড ব্লকের পরেও খোয়া গেল ১৫ লক্ষ টাকা
Representational Image
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Oct 18, 2017 09:00 AM IST

#কলকাতা: অভিনব এটিএম জালিয়াতির শিকার কলকাতার বাসিন্দা। ডেবিট কার্ড ব্লক করলেও সেই কার্ড ব্যবহার করেই তুলে নেওয়া হল লক্ষ লক্ষ টাকা। কার্ড নিজের কাছে থাকলেও সেই কার্ডের মাধ্যমে বিভিন্ন শহর থেকে টাকা তুলে নেওয়া হল। প্রায় ১৫ লক্ষ টাকা খুইয়ে চরম আতান্তরে উল্টোডাঙার বাসিন্দা আশিস নাথ। ব্যাঙ্ক, সাইবার পুলিশ এমনকি প্রধানমন্ত্রীর দফতরে অভিযোগ করেও হতাশাই সার।

আজব ব্যাপার বটে। এটিএম কার্ড রয়েছে মালিকের হাতে। পিন বা পাসওয়ার্ড চেয়েও ফোন আসেনি। সেই কার্ড ব্যবহার করেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে টাকা তোলা উঠেছে। তাও কয়েক ঘণ্টার ব্যবধানে। উল্টোডাঙার বাসিন্দা আশিস নাথের অভিজ্ঞতার সঙ্গে কোনও কিছুই যেন মেলানো যাচ্ছে না।

অ্যাক্সিস ব্যাঙ্কের শ্যামবাজার ও এসবিআইয়ের পার্ক স্ট্রিট শাখায় অ্যাকাউন্ট

চলতি বছরের মে মাসে দিল্লির এটিএম থেকে টাকা তুলতে যান

প্রথমে অ্যাক্সিস ও পরে এসবিআইয়ের কার্ড ব্যবহার করলেও টাকা ওঠেনি

তবে অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়

তারপরই ঘনঘন টাকা তোলার এসএমএস আসতে থাকে

দিল্লির বিভিন্ন এটিএম থেকে টাকা তোলা হয়

পিওএস থেকে টাকা তোলা হয়

ব্যাঙ্কের হেল্পলাইনে ফোন করে কার্ড ব্লক করার চেষ্টা করতে গিয়েও ধাক্কা। ৬ ঘণ্টা পর লাইন পাওয়ায় কার্ড ব্লক হয়। সকালে হতেই আরও বড় ধাক্কা। ব্লক হওয়া কার্ড ব্যবহার করেই তুলে নেওয়া হয়েছে ৫ লক্ষ টাকা। মোট মিলিয়ে একধাক্কাতেই উধাও প্রায় ১৫ লক্ষ টাকা।

দিল্লি পুলিশ থেকে প্রধানমন্ত্রীর দফতর - অভিযোগ দিয়ে সব জায়গাতেই হত্যে দিয়েছেন আফিস। ব্যাঙ্কের শীর্ষ মহলেও অভিযোগ দায়ের করেছেন। ৬ মাস কেটে গেলেও টাকা ফেরত আসেনি। দায় এড়াচ্ছে ব্যাঙ্কও। বাধ্য হয়েই আদালতের দ্বারস্থ হওয়ার ভাবনা আশিসবাবুর।

ব্যাঙ্ককর্মীদের একাংশের যোগসাজেশ ছাড়া এই ঘটনা সম্ভব নয় বলেই মত সাইবার বিশেষজ্ঞদের। যা প্রশ্ন তুলে দিচ্ছে ডিজিটাল ভারতের সঙ্গে বাস্তবতা নিয়েও।

First published: 09:00:01 AM Oct 18, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर