ইতিহাসকে বিকৃত করার চেষ্টা চলছে, নাম না করে সংঘকে নিশানা মুখ্যমন্ত্রীর

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Dec 30, 2017 09:13 AM IST
ইতিহাসকে বিকৃত করার চেষ্টা চলছে, নাম না করে সংঘকে নিশানা মুখ্যমন্ত্রীর
নিজস্ব চিত্র
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Dec 30, 2017 09:13 AM IST

#কলকাতা: ইতিহাস সত্য কথা বলে। কিন্তু সেই ইতিহাসকেই বিকৃত করার চেষ্টা চলছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ইতিহাস কংগ্রেসের মঞ্চে, নাম না করে সংঘকে নিশানা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। ভবিষ্যৎ প্রজন্মের পড়াশোনার নিয়েও আশঙ্কা প্রকাশ করেন তিনি। একইসঙ্গে আত্মসমালোচনাও শোনা গেল মুখ্যমন্ত্রীর গলায়।

এবার সেই কাজে ইতিহাস কংগ্রেসের মঞ্চকে ব্যবহার করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

মঞ্চটা ৭৮তম ভারতীয় ইতিহাস কংগ্রেসের। সেই মঞ্চেই দেশের রাজনৈতিক ইতিহাস নিয়ে আশঙ্কা প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিহাস সবসময় সত্য তুলে ধরে। কিন্তু কিছু সত্য চাপা দিতে সেই ইতিহাসকেই বিকৃত করার চেষ্টা চালাচ্ছে কেউ কেউ। নাম না করলেও, নিশানায় যে বিজেপি তথা সংঘ পরিবার তা স্পষ্ট মুখ্যমন্ত্রীর কথাতেই।

ভারতের মত গণতান্ত্রিক দেশে রাজনৈতিক স্বার্থে ইতিহাস বিকৃত করা হচ্ছে। এভাবে চলতে থাকলে ভবিষ্যতে কী শিখবে পরবর্তী প্রজন্ম? চিন্তিত মুখ্যমন্ত্রী।

সিঙ্গুর আন্দোলন থেকে শাসকের আসনে। গত এক দশকে রাজ্যের রাজনৈতিক ইতিহাস মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতেই গড়া। মজবুত জনসমর্থন যেমন তাঁর পাশে আছে। তেমনি রয়েছে সমালোচনাও। তাতে অবশ্য কোনও ক্ষোভ নেই মুখ্যমন্ত্রীর।

সরকারি অনুদান থেকে একাধিক প্রকল্পের নীতি। জাতি-ধর্মের রাজনীতি। নানা ইস্যুতেই কেন্দ্রের বিরোধিতায় সরব হন মুখ্যমন্ত্রী। এবার সেই কাজে ইতিহাস কংগ্রেসের মঞ্চকে ব্যবহার করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

First published: 09:13:39 AM Dec 30, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर