দূষণমুক্ত যানের বাজার দখলে মাহিন্দ্রার ই-রিক্সা

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Nov 21, 2017 02:41 PM IST
দূষণমুক্ত যানের বাজার দখলে মাহিন্দ্রার ই-রিক্সা
Mahesh Kulkarni - VP - Marketing, Commercial Vehicles, M&M Ltd at the launch of Mahindra's electric auto rickshaw, e Alfa Mini in Kolkata
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Nov 21, 2017 02:41 PM IST

#কলকাতা:  ২০৩০ সালের মধ্যে ১০০ শতাংশ দূষণমুক্ত পরিবহণ ব্যবস্থার টার্গেট স্থির করেছে কেন্দ্র। সেই লক্ষ্যে পা বাড়াচ্ছে কলকাতাও। দূষণমুক্ত, পূর্ণব্যবহার যোগ্য বৈদ্যুতিন পরিবহণে পা দিচ্ছে শহর কলকাতা। চলতি মাসেই কলকাতার রাস্তায় নামছে ই-রিক্সা । আগামী কয়েক মাসে শিলিগুড়ি, বর্ধমানের মতো শহরেও ই-রিক্সার ব্যবহার শুরু হবে। কলকাতার বাজারে প্রথমবার আধুনিক পদ্ধতিতে ই-রিক্সা আনছে মাহিন্দ্রা গ্রুপ। ৪+১ আসনের ই-আলফা মিনি রিক্সায় শহরের পরিবহণের ছবিটাই বদলে যাবে বলে আশাবাদী সংস্থা।

কলকাতায় নয়া যানের উদ্বোধনে এসে সংস্থার ভাইস প্রেসিডেন্ট, বিপণন ( কমার্শিয়াল ভেহিকেলস) মহেশ কুলকার্নির দাবি, এতে অনেক আরামে ও নিরাপদে দ্রুত যাতায়াত করা সম্ভব। জনবহুল মেট্রো ছাড়াও টিয়ার টু ও থ্রি সহ সব শহরের রাস্তাতেই একইভাবে কার্যকর হবে ই-আলফা মিনি।

Key features: (e-Alfa Mini)

  • Best-in-class product quality with robust design 
  • Best-in-class product performance for higher earn-ability
  • 60 minutes fast service guarantee for peace of mind
  • Low down payment and attractive EMI
  • Best-in-class 2 years vehicle warranty*
  • Industry first one free battery replacement*

নতুন পরিবহণ যানটিকে আকর্ষণীয় দামে ক্রেতাদের হাতে তুলে দিতে দুটি প্রকল্প যোগ করছে মাহিন্দ্রা গ্রুপ। থাকছে দু’বছরের ওয়ারেন্টি, কম সুদে ঋণ ও বিনামূল্যে ব্যাটারি বদলে নেওয়ার সুযোগ। প্রথমবার ব্যাটারি বদলেরও সুযোগ দিচ্ছে কোনও সংস্থা। একবার চার্জ করলে একটানা ৮৫ কিলোমিটার চলতে পারে এই ই-আলফা মিনি। যে কোনও রাস্তায় ঘণ্টায় সবোর্চ্চ ২৫ কিলোমিটার বেগেও চলতে সক্ষম মাহিন্দ্রার এই নয়া যান।

ইতিমধ্যেই শহরে ই-রিক্সা চালানোর অনুমোদন দিয়েছে রাজ্য পরিবহণ দফতর। পরিবহণ দফতরের একটি সূত্র জানাচ্ছে, শহরে অনুমোদনহীন অটোর ও টোটোর সংখ্যা অনেক বেশি। অনুমোদনহীন অটো ও টোটোর বিকল্প হিসাবে ই-রিক্সার কথা ভাবা হচ্ছে। তবে এব্যাপারে রাজ্যের সঙ্গে যৌথ উদ্যোগে কিছু করার পরিকল্পনার কথা জানাতে চাননি মহেশ কুলকার্নি। কলকাতায় ই-আলফা মিনির দাম পড়বে ১.২৭ লক্ষ টাকা ( EX শো-রুম)। ই-আলফা মিনির অন রোড সার্ভিস দিতে নতুন করে ডিলার নিয়োগ করবে মাহিন্দ্রা গ্রুপ।

mahindra-e-alfa-mini-electric-rickshaw-side

First published: 02:41:43 PM Nov 21, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर