দলিত বিক্ষোভে অচল মহারাষ্ট্র, ছক কষেই জাতি হিংসার অভিযোগ, ২ নেতার বিরুদ্ধে এফআইআর

Elina Datta | News18 Bangla
Updated:Jan 03, 2018 06:12 PM IST
দলিত বিক্ষোভে অচল মহারাষ্ট্র, ছক কষেই জাতি হিংসার অভিযোগ, ২ নেতার বিরুদ্ধে এফআইআর
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Jan 03, 2018 06:12 PM IST

#মুম্বই: নিখুঁত ছক কষেই দলিতদের ওপর আক্রমণ। কট্টর হিন্দুত্ববাদী দুই নেতার প্ররোচনাতেই হামলা। মহারাষ্ট্রে জাতি হিংসার নেপথ্যে এমন চাঞ্চল্যকর তথ্য সামনে আসছে। প্রশাসনের নজরে জিগনেশ মেবাণী মতো দলিত নেতার ভূমিকাও। দলিত বিক্ষোভে আজও অচল মহারাষ্ট্রের নটি জেলা। অবরোধ-প্রতিবাদ-ভাঙচুরে স্তব্ধ পরিবহণ পরিষেবা। বিপর্যস্ত জনজীবন। দিনভর উত্তেজনার পর দিনের শেষে বনধ প্রত্যাহারের ডাক দিয়েছেন দলিত নেতারা ৷ বৃহস্পতিবার থেকে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার ইঙ্গিত ৷

মঙ্গলবারের পর বুধবারও অচল হয়ে থাকল মুম্বই, পুণে, থানে সহ মহারাষ্ট্রের বিস্তীর্ণ অংশ। সকাল থেকেই রাজ্যজুড়ে বনধের সমর্থনে রাস্তায় নামেন দলিতরা। ট্রেন পরিষেবা, বাস পরিষেবা সবই বন্ধ করে দেন তারা। একাধিক জায়গায় প্রতিরোধের মুখে হিংসার ঘটনাও ঘটে। দুশোটি সরকারি বাস, একশটি ব্যক্তিগত গাড়ি সহ একাধিক জায়গায় ভাঙচুর চলে। পরিবহণ স্তব্ধ হওয়ার জের গিয়ে পড়ে শিক্ষাব্যবস্থারও ওপরও। স্কুলবাস না চলায় স্কুল-কলেজগুলি বন্ধই ছিল। অফিস কাছারিতেও একই অবস্থা। ঝুঁকি নিয়ে রাস্তায় বের হননি ডাব্বাওয়ালারাও। কিন্তু কেন এমন পরিস্থিতি তৈরি হল?

পুণেতে দলিতদের ওপর হামলার দু’দিন পর চাঞ্চল্যকর তথ্য উঠে আসছে। দলিতদের অভিযোগ, পরিকল্পনা করেই তাদের ওপর হামলা চালানো হয়েছে। এর বীজ পোঁতা হয়েছিল গত ২৯ ডিসেম্বরই। ভীমা কোরেগাঁও থেকে মাত্র পাঁচ কিলোমিটার দূরে ভাদু ভদ্রক গ্রামে রয়েছে দলিতনেতা গোবিন্দ গোপাল মাহারের স্মৃতিসৌধ। দুই হিন্দু কট্টরপন্থী নেতা মিলিন্দ একবোটে এবং মনোহর ভিডের উস্কানিতে ওই মূর্তিতে ভাঙচুর চালানো হয়।

পয়লা জানুয়ারি তাঁদের অনুগামীরাই কোরেগাঁওতে দলিতদের ওপর হামলা চালায়। দুই কট্টরপন্থী নেতার বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। যদিও একবোটে ও ভিডের অনুগামীদের দাবি, হিংসার পেছনে গুজরাতের দলিত নেতা জিগনেশ মেবাণী এবং জেএনইউ-এর ছাত্রনেতা উমর খালিদের উস্কানিমূলক ভাষণ। একত্রিশে ডিসেম্বর এলগার পরিষদের বক্তা ছিলেন এই দু’জন। এঁদের বিরুদ্ধে পালটা এফআইআর দায়ের করা হয়েছে। যদিও এই অভিযোগ নিয়ে দ্বিধাবিভক্ত শাসকজোট।

দলিত বিক্ষোভের আঁচ মহারাষ্ট্র ছাড়িয়ে অন্যত্রও। দিল্লিতেও দলিতদের সমর্থনে মিছিল হয়েছে। আগামী নয় জানুয়ারি মুম্বইতে বড়সড় প্রতিবাদ সভার ডাক দিয়েছে দলিতরা। সেই সভায় জিগনেশ সহ উপস্থিত থাকবেন বিভিন্ন রাজ্যের দলিত নেতারা।

First published: 06:12:48 PM Jan 03, 2018
পুরো খবর পড়ুন
अगली ख़बर