প্রয়াত ‘জানে ভি দো ইয়ারো’ পরিচালক কুন্দন শাহ

Elina Datta | News18 Bangla
Updated:Oct 07, 2017 05:20 PM IST
প্রয়াত ‘জানে ভি দো ইয়ারো’ পরিচালক কুন্দন শাহ
Director Kundan Shah (Image courtesy: Ashoke Pandit official Twitter handle)
Elina Datta | News18 Bangla
Updated:Oct 07, 2017 05:20 PM IST

#মুম্বই : প্রয়াত জাতীয় পুরস্কার প্রাপ্ত চলচ্চিত্র পরিচালক কুন্দন শাহ ৷ শুক্রবার রাতে মুম্বইতে নিজ বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন বলিউডের এই প্রখ্যাত পরিচালক ৷ হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে বলে খবর ৷ তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর ৷

ব্যতিক্রমী। গড্ডালিকা প্রবাহে কখনও গা ভাসাননি। বড় পর্দা ও ছোটপর্দায় এমন সব ছবি করেছেন, যা এখনও মানুষকে ভাবায়। স্মৃতিতে রয়ে যায়। তাই কুন্দন শাহের রয়ে যান মানুষের হৃদয়ে। রয়ে যান জানে ভি দো ইয়ারোর জন্য। নুক্কর এর জন্য বা কভি হাঁ কভি না এর জন্য।

পুনে ফিল্ম ইন্ড্রাস্টিতে পড়াশোনা করার সময়ই কমেডির প্রতি আলাদা আগ্রহ তৈরি হয় কুন্দন শাহের। বুঝতে পারেন কমেডি একমাত্র হাতিয়ার, যা দিয়ে সমাজের বৈশম্য, অনাচার বিদ্বেষকে সোচ্চারে দেখানো যেতে পারে, তবে পুরোটাই মজার ভঙ্গিতে। তিরাশি সালে তাঁর প্রথম ছবি জানে ভি দো ইয়ারো মুক্তি পায়। ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে প্রথম ডার্ক কমেডি।

বড়পর্দার সঙ্গে সঙ্গে ছোটপর্দাকেও সমান গুরুত্ব দিতেন কুন্দন শাহ। তাই তাঁর সিরিয়াল কিন্তু পালটে দিয়েছিল ভারতীয় টেলিভিশনের গতিপথ। নুক্কর ও ওয়াগলে কি দুনিয়া মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্তের ভাবনা প্রকাশ ঘটিয়েছিলেন। নির্ভেজাল মজার ভঙ্গিতে তুলে ধরেছিলেন সমাজের চিত্রটা।

এক তরুণ অভিনেতার মধ্যে বিস্ফোরণ খুঁজে পেয়েছিলেন কুন্দন শাহ। তাঁর নাম শাহরুখ খান। তাঁকে নিয়ে তিরানব্বই সালে তৈরি করলেন কভি হাঁ কভি না। পর্দায় রীতিমতো ম্যাজিক দেখাল এই জুটি।

কেয়া কেহেনা, হাম তো মহব্বত করেগা, দিল হ্যায় তুমহারা। নারী বিশ্ব থেকে প্রেমের সহজপাঠ সবেতেই অনায়াস বিচরণ করেছিলেন কুন্দন শাহ। চিত্রনাট্য ও পরিচালনার মুন্সিয়ানা তাঁকে অনেকটাই আলাদা করে দিয়েছিল অন্যান্য পরিচালকের থেকে।

প্রতিবাদী চরিত্র হিসেবেও কুন্দন শাহ কিন্তু রীতিমতো সোচ্চার হন কালবুর্গি হত্যাকান্ডে। অসহিষ্ণুতার অভিযোগে যে তেইশজন পরিচালক জাতীয় পুরস্কার ফিরিয়ে দিয়েছিলেন তাঁর মধ্যে অন্যতম ছিলেন এই পরিচালক। সব মিলিয়ে কুন্দন শাহ এমন এক মানুষ, তিনি সমাজের সব সমস্যাকেই মজা করে বলতে পারেন জানে ভি দো ইয়ারো।

First published: 05:19:52 PM Oct 07, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर