অবশেষে ছেলের দেখা পেলেন স্ত্রী ও মা, কুলভূষণ ভারতীয় সন্ত্রাসের মুখ, জানাল পাকিস্তান

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Dec 25, 2017 08:05 PM IST
অবশেষে ছেলের দেখা পেলেন স্ত্রী ও মা, কুলভূষণ ভারতীয় সন্ত্রাসের মুখ, জানাল পাকিস্তান
Photo : AFP
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Dec 25, 2017 08:05 PM IST

#নয়াদিল্লি: ২২ মাস পর বড়দিনে এল সেই বড় প্রতীক্ষিত মুহুর্ত। কুলভূষণ যাদবের সঙ্গে দেখা করার সুযোগ পেল তাঁর পরিবার। তবে পাক বিদেশমন্ত্রী প্রতিশ্রুতি দিলেও কনসুলার অ্যাকসেস মেলেনি। উল্টে দু’পক্ষের সাক্ষাতের মধ্যেই সেই ছবি প্রকাশ করে দেয় পাক বিদেশমন্ত্রক। পাক প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে কুলভূষণের ভিডিও নিয়েও শুরু তীব্র বিতর্ক।

পাক বিদেশমন্ত্রকের দফতরে কাচ ঢাকা ছোট্ট ঘর। এখানে বসেই মা ও স্ত্রী-র সঙ্গে কথা বললেন কুলভূষণ যাদব। দীর্ঘদিন পর পরিবারের দেখা পেয়ে কী বললেন প্রাক্তন নৌ-সেনা কর্মী ? ৩৫ মিনিট ধরে কুলভূষণ মূলত পরিবার ও সন্তানদের নিয়েই কথা বলেন বলে খবর।

কুলভূষণ যাতে কোনওভাবেই বেঁফাস কিছু না বলতে পারেন, তা নিয়ে সতর্ক ছিল পাকিস্তান। সাক্ষাৎপর্ব শেষের পর কুলভূষণের ভিডিও ঘিরেই স্পষ্ট পাক দ্বিরাচিতা।

সাক্ষাৎপর্ব শুরুর পরই সেই ছবি দিয়ে টুইট করেছিলেন পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র। নিজেদের ভাবমূর্তি শোধরাতেই কী এই কৌশল ? আন্তর্জাতিক আদালতের নির্দেশ মেনেই এই সাক্ষাতের সুযোগ। তাও স্বীকার করতে চায়নি পাক বিদেশমন্ত্রক। পাক বিদেশমন্ত্রী আশ্বাস দিলেও মেলেনি কনস্যুলার অ্যাকসেস। কুলভূষণের সঙ্গে কথা বলার সুযোগ পাননি ভারতীয় দূতাবাসের প্রতিনিধিও।

ছবিতেই স্পষ্ট, কুলভূষণের দেহে আঘাতের চিহ্ন রয়েছে। পাকিস্তানের জেল থেকে বিদেশমন্ত্রকের দফতরে আনা হয়েছিল কুলভূষণকে। কুলভূষণের মা ও স্ত্রী-কে সঙ্গে নিয়ে পৌঁছন পাকিস্তানে ভারতের ডেপুটি হাই-কমিশনার জেপি সিং।

চর সন্দেহে গত ২২ মাস ধরে পাক জেলে বন্দী কুলভূষণ। তাঁর মৃত্যুদন্ডেরও নির্দেশ দিয়েছে পাক আদালত। জানুয়ারিতে আন্তর্জাতিক আদালতে কুলভূষণ মামলার চূড়ান্ত শুনানি। মামলায় যুক্তি খাড়া করতেই কি ব্যবহার করা হল কুলভূষণকে ?

First published: 08:05:29 PM Dec 25, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर