কেন শিক্ষক নিয়োগেও পুলিশ ভেরিফিকেশন চাইছে সরকার?

Elina Datta | News18 Bangla
Updated:May 30, 2017 01:46 PM IST
কেন শিক্ষক নিয়োগেও পুলিশ ভেরিফিকেশন চাইছে সরকার?
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:May 30, 2017 01:46 PM IST

#কলকাতা: এবার শিক্ষক নিয়োগের ক্ষেত্রে পুলিশ ভেরিফিকেশন এবং মেডিক‍্যাল টেস্ট বাধ‍্যতামূলক করত চলেছে স্কুল শিক্ষা দফতর। রবিবার সুরেন্দ্রনাথ কলেজে প্রাথমিক শিক্ষদের এক অনুষ্ঠানে এসে এ কথাই জানান শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ‍্যায়।

এদিকে রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে বাধা-বিপত্তির শেষ নেই ৷ প্রথমে পরীক্ষা প্রক্রিয়ায় জটিলতা তারপর একের পর এক আইনি বাধায় বিলম্বিত নিয়োগ ৷ তাঁর মধ্যে শিক্ষামন্ত্রীর এহেন ঘোষণায় আশঙ্কিত চাকরিপ্রার্থীরা ৷ নয়া নিয়ম নীতিতে আটকে যাবে না তো যোগ্য প্রার্থীর নিয়োগ?

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় নিজেই শিক্ষক পদে চাকরিপ্রার্থীদের আশ্বস্ত করে জানিয়েছেন, শিক্ষক নিয়োগে স্বচ্ছতা আনতেই এই পদক্ষেপ ৷

শিক্ষামন্ত্রীর ঘোষণার দিনই হুগলির প্রদীপ্ত মোদক এক ভুয়া পরীক্ষার্থীকে গ্রেফতার করল বিধাননগর পূর্ব থানা পুলিশ।

আরও পড়ুন 

শুধু পরীক্ষায় পাশ নয়, শিক্ষকপদে নিয়োগের জন্য দরকার আরও এক ‘সার্টিফিকেট’

এই সব দুর্নীতি রুখতে এবার শিক্ষক নিয়োগে ক্ষেত্রেও পুলিশ ভেরিফিকেশন বাধ‍্যতামূলক করতে চলেছে স্কুল শিক্ষা দফতর। এতদিন রাজ‍্য সরকারের অন‍্যান‍্য চাকরির ক্ষেত্রে পুলিশ ভেরিফিকেশন করা হত। কিন্তু, এর বাইরে ছিলেন শিক্ষকরা। সম্প্রতি শিক্ষাক্ষেত্রে বেনামে চাকরির কয়েকটি অভিযোগ সামনে এসেছে। স্বচ্ছতার সঙ্গে শিক্ষক নিয়োগ পরীক্ষা করতেই এবার তাই পুলিশ ভেরিফিকেশনের সিদ্ধান্ত শিক্ষা দফতরের।

আরও পড়ুন

শিক্ষক বদলি প্রক্রিয়া স্বচ্ছ করতে নয়া নীতি আনছে সরকার

শিক্ষক নিয়োগে সাম্প্রতিক কয়েকটি অভিযোগ

- সম্প্রতি মধ‍্যশিক্ষা পর্ষদে বেনামে চাকরির অভিযোগ উঠেছে, ঘটনাটি এখন বিচারাধীন

- জেলাতেও বেনামে পরীক্ষা দেওয়ার দু-একটা ঘটনা প্রকাশ‍্যে এসেছে

ভুয়ো পরীক্ষার্থী নিয়েও বেশ কয়েকটি অভিযোগ সামনে এসেছে। প্রাথমিকে অ‍্যাডমিড কার্ড জালিয়াতির ঘটনাও ঘটেছে। পুলিশ ভেরিফিকেশন শিক্ষক নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতা আনবে বলে মনে করা হচ্ছে।

First published: 09:39:02 AM May 08, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर