পুরসভাতেও দাপট ঘাসফুলের, মোর্চা গড়েও থাবা বসাল তৃণমূল

Elina Datta | News18 Bangla
Updated:May 17, 2017 03:11 PM IST
পুরসভাতেও দাপট ঘাসফুলের, মোর্চা গড়েও থাবা বসাল তৃণমূল
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:May 17, 2017 03:11 PM IST

#কলকাতা: সাতে চার তৃণমূলের। পাহাড় থেকে সমতল, সাত পুরসভার ভোটেও জোড়াফুল শিবিরের জয়ের ধারা অব্যাহত। দার্জিলিং, কার্শিয়ং হাতে থাকলেও, বিমল গুরুংদের চিন্তায় ফেলে দিল তৃণমূল কংগ্রেসের মিরিক জয়। অধীর ম্যাজিক ফিকে করে নতুন পুরসভা ডোমকলে ফুটেছে জোড়াফুল। দীপার গড়ে ঢুকে রায়গঞ্জ ছিনিয়ে নিয়েছে শাসকদল। হাতেই থাকল পূজালি।

আরও পড়ুন, 

রায়গঞ্জ পুরসভা কংগ্রেসের হাতছাড়া, উড়ল জোড়াফুলের পতাকা

সাত পুরসভার ভোটের ফলঘোষণা। সংখ্যাটা নিতান্তই কম হলেও জোরালো বার্তা দিয়ে গেল বিরোধীদের। পাহাড়ে মিথ মোর্চা। কিন্তু, সেই মিথ মুখ থুবড়ে পড়ল এই ভোটের ফলে। এই প্রথম সেখানে কড়া চ্যলেঞ্জের মুখে পড়ে মোর্চা। আর ভোটের ফলে বিমল গুরুংদের জনপ্রিয়তার শিখর অনেকটাই ছুঁয়ে ফেলল তৃণমূল কংগ্রেস। সেই মোর্চার গড়ে তৃণমূলের থাবা। পাহাড়ে ফুটল ঘাসফুল। মিরিক পুরসভা তৃণমূলের দখলে। ৯টি ওয়ার্ডের মধ্যে ৬টি ওয়ার্ড পেল তৃণমূল কংগ্রেস। তিন দশক পর পাহাড়ের কোনও পুরসভার ক্ষমতায় সমতলের দল। এই জয় ঐতিহাসিক, মন্তব্য বিমল গুরুং ৷

আরও পড়ুন,

মোর্চার জমিতে ফুটল জোড়াফুল, তৃণমূলের দখলে মিরিক

চার পুরসভার মধ্যে মিরিক দখল করে পাহাড়ে পা রাখল তৃণমূল কংগ্রেস। প্রত্যেক পুরসভাতেই কোনও না কোনও আসনে জয় পেল জোড়াফুল শিবির।

মিরিক পুরসভায় মোট ৯ আসন। বিমল গুরুংদের হৃদকম্প বাড়িয়ে সেখানে ৬ আসন দখল করেছে তৃণমূল কংগ্রেস। মোর্চার ঝুলিতে মাত্র ৩।

18518794_10210826551314653_1575509962_n

কালিম্পং পুরসভায় মোট ওয়ার্ড ২৩। ১৯ আসন দখল করে তা হাতে রাখতে পেরেছে মোর্চা। কিন্তু, কেখানে ২ আসন পেয়েছে তৃণমূল কংগ্রেস। হরকা বাহাদুরের জন আন্দোলন পার্টির দখলেও ২ আসন।

kalimpong

কার্শিয়ং পুরসভায় মোট ২০ ওয়ার্ড। ১৭ আসন পেয়ে মোর্চা তা নিজেদের দখলেই রেখেছে। কিন্তু, সেখানেও ফুটেছে জোড়াফুল। ৩ আসন তৃণমূল কংগ্রেসের দখলে।

Kurseong

দার্জিলিং পুরসভায় মোট আসন ৩২। ৩১ আসনেই মোর্চা জয় পেয়েছে। কিন্তু, একটি আসন জোড়াফুল শিবিরের দখলে।

Darjeeling

পঞ্চায়েত ভোটের আগে বাকি রাজ্যের সঙ্গে পাহাড়েও তৃণমূলের শক্তি বৃদ্ধির সদর্থক ইঙ্গিত মিলল ৷

অন্যদিকে সমতলের তিনটি পুরসভাতেই বিরোধীদের ধূলিসাৎ করে জয়ের পতাকা ওড়াল তৃণমূল ৷ সবুজ ঝড় থেকে বাদ যায়নি অধীর ও দীপার গড়ও। ডোমকলে ফিকে হয়ে গিয়েছে অধীর ম্যাজিক। রায়গঞ্জ হাতছাড়া হয়েছে দীপারও।

ডোমকল পুরসভা তৃণমূলের দখলে ৷ অধীর ম্যাজিক মুছে পুরসভার ২১টি ওয়ার্ডের মধ্যে ১৮টি ওয়ার্ডেই জয়ী তৃণমূল ৷ তৃণমূল কংগ্রেসকে রুখতে হাতে হাত ধরেছিল ডোমকলের দুই চির প্রতিদ্বন্দ্বী সিপিআইএম ও কংগ্রেস। কিন্তু তাতেও রোখা গেল না তৃণমূল ঝড় ৷ ৫ নং ওয়ার্ডে জয়ী তৃণমূলের সৌমিক হোসেন ৷ ২০ নং ওয়ার্ডে জয়ী সিপিআইএম ৷ ৯ ও ২১ নং ওয়ার্ডে জয়ী কংগ্রেস ৷

domkol

জোটের টিকিটে জিতেই তৃণমূলে যোগ দিলেন ৯ নম্বর ওয়ার্ডে জয়ী কংগ্রেসের আসাদুল ইসলাম। তাঁর সঙ্গেই ঘাসফুলে নাম লেখালেন কুড়ি নম্বর ওয়ার্ডের জয়ী বাম প্রার্থী আসাদুল ইসলাম। ২১ নম্বর ওয়ার্ড থেকে জেতা কংগ্রেসের বিল্লাল শেখও তৃণমূলে যোগ দিচ্ছেন বলে দাবি তৃণমূলের।

আরও পড়ুন

রায়গঞ্জ পুরসভা কংগ্রেসের হাতছাড়া, উড়ল জোড়াফুলের পতাকা

Raigunge

দীপা দাসমুন্সির খাসতালুকও অবশেষে মমতা বন্দ্যোপাধ্যায়ের দখলে ৷ কংগ্রেসকে প্রায় নিশ্চিহ্ন করে রায়গঞ্জ পুরসভার দখল নিল জোড়াফুল ৷ রায়গঞ্জ পুরসভায় ২৭টি ওয়ার্ডের মধ্যে ২৪টিতেই উড়ল তৃণমূলের পতাকা ৷ সেখানে প্রায় কয়েক যোজন দূরে মাত্র দুটি আসনেই শেষ কংগ্রেসের দৌড় ৷ হার বিদায়ী চেয়ারম্যান মোহিত সেনগুপ্তর। ২৬ নং ওয়ার্ডে ৪২ ভোটে হারলেন মোহিত সেনগুপ্ত । ২৭ নং ওয়ার্ডে হার কংগ্রেস নেতা পবিত্র চন্দর।

আরও পড়ুন

পূজালি পুরসভা দখলে রাখল তৃণমূল, কংগ্রেসকে পিছনে ফেলে বিজেপির দখলে দুই ওয়ার্ড

পুজালি পুরসভায় ১৬টি ওয়ার্ডের মধ্যে ১২টিতেই জয় পেয়ে পুর ক্ষমতা দখল করল জোড়াফুল ৷ তবে তারই মধ্যে পূজালিতে উল্লেখযোগ্য ফল বিজেপির ৷ কংগ্রেস, সিপিআইএমকে পিছনে ফেলে পূজালিতে দ্বিতীয় প্রতিদ্বন্দ্বী হিসেবে উঠে এসেছে গেরুয়া শিবির ৷

Pujali (2)

পূজালি পুরসভায় ১৬টি ওয়ার্ডের মধ্যে তৃণমূলের দখলে ১২টি, বিজেপির ঝুলিতে ২ ও কংগ্রেস এবং নির্দল প্রার্থী জিতেছেন একটি করে আসনে ৷ ৯ ও ৩ নং ওয়ার্ডে জয়ী বিজেপি ৷ কংগ্রেস জয় পেয়েছে শুধুমাত্র ৬ নং ওয়ার্ডে ৷ ১০ নং ওয়ার্ড থেকে জিতেছেন নির্দল প্রার্থী ৷

First published: 02:57:51 PM May 17, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर