কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Mar 01, 2017 09:51 AM IST
কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন
Photo : AFP
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Mar 01, 2017 09:51 AM IST

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ বুধবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11

অস্ত্রোপচার ছাড়াই ৭ লাখি বিল, তদন্তের শুরুতেই অভিযুক্ত অ্যাপোলো

কোনও অস্ত্রোপচার হয়নি। তবে কোন ‘লাগামছাড়া’ খরচে অ্যাপোলোয় ভর্তি ডানকুনির বাসিন্দা সঞ্জয় রায়ের চিকিৎসার বিল সাত দিনে ছুঁয়েছিল ৭ লক্ষ ২৩ হাজার টাকা? মঙ্গলবার থেকে সেই তদন্ত শুরু করেছে স্বাস্থ্য দফতর। তাতে সামনে এসেছে এমন তথ্য, যাকে ‘বিস্ফোরক’ আখ্যা দিচ্ছেন স্বাস্থ্যকর্তারাই। তাঁদের মতে, হাঁড়ির একটি চাল টিপলেই যেমন বোঝা যায় ভাত সেদ্ধ হয়েছে কি না, তেমন ওই নজিরই প্রমাণ করছে, এই বেসরকারি হাসপাতালে কেন বহু রোগীকে সর্বস্বান্ত হতে হয়।

নেপাল সীমান্তে ধৃত জুহি, চন্দনার মুখে রূপা, কৈলাসের নাম

জলপাইগুড়ি ও কলকাতা: মঙ্গলবার সন্ধ্যায় ভারত-নেপাল সীমান্তের খড়িবাড়ি থানা এলাকা থেকে জুহি চৌধুরীকে গ্রেফতার করল সিআইডি। যদিও তার আগেই এই বিজেপি নেত্রীর সূত্র ধরে রূপা গঙ্গোপাধ্যায় এবং কৈলাস বিজয়বর্গীয়কে শিশু পাচার কাণ্ডের সঙ্গে জড়িয়ে দিলেন এই মামলায় অন্যতম প্রধান অভিযুক্ত চন্দনা চক্রবর্তী।

বাঁচানোর নামে রাস্তায় ফেলেই চম্পট, বিনা চিকিত্সায় মৃত্যু

উদাসীনতা এ শহর আগেও দেখেছে। দেখেছে অমানবিক মুখের নানা ছবিও। কিন্তু মানবিকতার মুখোশে চরম নিষ্ঠুরতার কথা এ দিন জানল শহর। অভিযোগ, দুর্ঘটনায় গুরুতর জখম এক যুবককে হাসপাতালে নিয়ে যাওয়ার নাম করে নিজের গাড়িতে তুলে নেয় ধাক্কা দেওয়া গাড়ির চালকই। কিন্তু পরের দিন সকালে সেই যুবকের মৃতদেহ মিলেছে রাস্তায়। পুলিশের অনুমান, অভিযুক্ত চালকই ফেলে দিয়ে গিয়েছে ওই যুবককে। কার্যত বিনা চিকিৎসায় মারা গিয়েছেন তিনি।

চাপ নিতে পারছি না, আন্দোলনের থেকে সরে দাঁড়ালেন গুরমেহর

তাঁকে কেন্দ্র করেই নতুন করে দানা বেঁধেছিল আন্দোলন। তিনি ও তাঁর টুইট হয়ে উঠেছিল শাসক বিরোধী আন্দোলনের অন্যতম প্রতীক। কিন্তু আজ আচমকাই সেই আন্দোলন থেকে সরে এলেন গুরমেহর কৌর। যা নিয়ে কিছুটা বিভ্রান্তি তৈরি হলেও বিভিন্ন কলেজের পড়ুয়ারা আজ ফের পথে নামেন এবিভিপির দাদাগিরির বিরুদ্ধে। তাঁদের দাবি, লাগাতার ধর্ষণ ও খুনের হুমকি পাওয়াতেই পঞ্জাবে উদ্বিগ্ন পরিবারের কাছে চলে গিয়েছেন তাঁদের আন্দোলনের মুখ। একই অভিযোগ কংগ্রেসেরও।

bartaman_big11

৪ ঘণ্টা পরেও নিভল না বড়বাজারের আগুন

সোমবার রাত সাড়ে ন’টায় বড়বাজারের আমরাতলা লেনের তিনতলা বাড়িতে আগুন লেগেছিল। মঙ্গলবার রাত ন’টাতেও দেখা গেল, সেই বাড়ির একাধিক জায়গায় ধিক ধিক করে আগুন জ্বলছে। বড়বাজারের মতো ঘিঞ্জি এলাকায় দাহ্য পদার্থে ঠাসা ওই বাড়ির আগুন নেভাতে সোমবার রাতভর লড়াই চালিয়ে গিয়েছেন দমকল কর্মীরা। কিন্তু তারপরেও এদিন রাত অবধি তা সম্পূর্ণ নিভল না। বরং, আগুনে পুড়ে যাওয়া ওই বাড়ির ভিতরে এবং বাইরের বিভিন্ন অংশ খসে পড়তে দেখা গেল। এমনকী প্রায় শতাব্দী প্রাচীন ওই বাড়ির দেওয়ালের অনেক জায়গায় ফাটলও ধরেছে। এদিকে, এই আগুনের উৎস খোঁজার চেষ্টা করেও সোমবার রাতে ব্যর্থ হয় দমকল বাহিনী। কারণ, আগুনের তীব্রতা এতটাই ছিল, যে ওই বাড়ির ভিতরে ঢোকার মতো ঝুঁকি নিতে পারেনি তারা। তাই এদিন সকাল থেকেই অপর্যাপ্ত পরিকাঠামো নিয়ে ওই বাড়ির আশপাশের বিভিন্ন অংশ থেকে জল দিয়ে আগুন নেভানোর চেষ্টা চালিয়েছে দমকলবাহিনী। তবে বাসিন্দাদের কথায়, যেভাবে আগুনে বাড়ি ভিতরকার অংশ প্রায় পুরোটাই ভস্মীভূত হয়ে গিয়েছে, তাতে দমকল বাহিনী সেখানে ঢুকলে তাদের উপরে পোড়া কাঠামো ভেঙে পড়ার আশঙ্কা থাকছে। এই শঙ্কা থেকেই এদিন ভোরে এই বাড়ির আশপাশের অংশ খালি করে দেওয়া হয়। তবে এদিন সন্ধ্যা পর্যন্ত বাড়ির মালিকপক্ষের বিরদ্ধে দমকল কোনও এফআইআর না করায় প্রশ্ন উঠেছে।

প্যাকেজের অতিরিক্ত টাকা নেওয়া যাবে না

চিকিৎসার প্যাকেজের বাইরে কোনও টাকা নেওয়া যাবে না। বেসরকারি হাসপাতালের বেপরোয়া বিলে লাগাম টানতে এই নিয়ম চালু করতে চলেছে রাজ্য সরকার। বন্ধ করা হবে হাসপাতালে ঢুকলেই অ্যাডভান্স বা অগ্রিম টাকা চাওয়ার প্রথাও। ‘দি ওয়েস্ট বেঙ্গল ক্লিনিক্যাল এস্টাবলিশমেন্ট (সিই) অ্যাক্ট ২০১৭’ এবং প্রস্তাবিত রেগুলেটরি কমিশনে এইসব নয়া নিয়ম যুক্ত করার পথে রাজ্য সরকার। এখন প্রশ্ন উঠতেই পারে, শারীরিক জটিলতা, সংক্রমণ, পার্শ্বপ্রতিক্রিয়া বা অন্য যুক্তিযুক্ত কারণেও তো প্রস্তাবিত চিকিৎসার খরচ বা প্যাকেজ বাড়তে পারে। সেক্ষেত্রে এ নিয়ম মানতে হলে তো চিকিৎসাই বন্ধ হওয়ার উপক্রম হবে। তখন কী করণীয়? স্বাস্থ্য দপ্তর সূত্রের খবর, সেক্ষেত্রে প্যাকেজের বাইরের খরচ কতটা হতে পারে, খতিয়ে দেখবে স্বাস্থ্য দপ্তরের কমিটি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে গঠিত মাল্টি ডিসিপ্লিনারি এক্সপার্ট গ্রুপ বা এমডিজি এই কাজ করবে। এই বিশেষজ্ঞ দল বিষয়টি যুক্তিপূর্ণ মনে করলে তখনই বাড়তি খরচের অনুমোদন দেওয়া হবে। নচেৎ নয়। তবে পাশাপাশি গোটা প্রক্রিয়ার জন্য কোনওভাবেই যাতে রোগীর চিকিৎসার ব্যাঘাত না ঘটে, সুনিশ্চিত করা হবে তাও।

শিশু পাচার: রাতে নেপাল সীমান্ত থেকে গ্রেপ্তার জুহি

মঙ্গলবার রাত পৌনে ১১টা নাগাদ দার্জিলিং জেলার খড়িবাড়ি থানার নেপাল সীমান্তবর্তী বাতাসি থেকে গ্রেপ্তার করা হল শিশু পাচার কাণ্ডে অন্যতম অভিযুক্ত বিজেপি নেত্রী জুহি চৌধুরিকে। সিআইডি’র একটি বিশেষ দল গত দু’-িতনদিন ধরেই বাতাসি গ্রামে জুহির এক আত্মীয়ের বাড়ির উপর নজরদারি চালাচ্ছিল। গোপন সূত্রে সিআইডি জানতে পেরেছিল, ওই বাড়িতে এক মহিলা আত্মগোপন করে রয়েছে। কিন্তু তিনি জুহিই কি না, তা নিশ্চিত হতে পারছিলেন না তদন্তকারীরা।

পেটে গুলি করে আত্মঘাতী সালানপুরের আইসি, নেপথ্যে কি কয়লা মাফিয়ারাই?

মঙ্গলবার থানার ভিতরে নিজের সার্ভিস রিভলভার থেকে পেটে গুলি চালিয়ে আত্মঘাতী হলেন সালানপুর থানার আইসি। পুলিশ জানিয়েছে, আত্মঘাতী ওই পুলিশ অফিসারের নাম সিদ্ধার্থ ঘোষাল(৪৮)। তাঁর বাড়ি বীরভূমের বোলপুরের প্রফেসর কলোনি এলাকায়। সিদ্ধার্থবাবুর মৃত্যুর ঘটনায় রহস্য ঘনীভূত হয়েছে। আত্মহত্যার পিছনে স্থানীয় কয়লা মাফিয়াদের চাপ সক্রিয় ছিল বলে সন্দেহ করা হচ্ছে। এদিন তাঁকে তাঁর নিজের চেম্বারে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করা হয়। আসানসোলের বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে আশঙ্কাজনক অবস্থায় ভরতি করার কিছুক্ষণের মধ্যেই তিনি মারা যান। পুলিশ কমিশনার লক্ষ্মীনারায়ণ মিনা বলেন, ঘটনাস্থল থেকে তাঁর সার্ভিস রিভলভারটি পাওয়া গিয়েছে। কেন এই ঘটনা ঘটেছে, তদন্ত করে দেখা হচ্ছে। মৃত্যুর খবর পেয়ে ওই পুলিশ আধিকারিকের বৃদ্ধা মা, স্ত্রী এবং দুই মেয়ে আসানসোলে এসে পৌঁছান। তবে তাঁরা কোনও মন্তব্য করেননি।

ei samay

ভাঙা বাড়ির সংস্কার চান মমতা

বড়বাজারের অগ্নিকাণ্ড থেকে শিক্ষা নিয়ে শহরের বয়সের ভারে ন্যুব্জ, ভগ্নপ্রায় ও বিপজ্জনক বাড়িগুলির পুনরুজ্জীবনে উদ্যোগী হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ মঙ্গলবার রাতে বড়বাজারের অমরতলা লেনে সোয়াশো বছরের পুরোনো বাড়িটি আগুনে পুড়ে ভেঙে পড়ে ৷

ডাঁই করা দাহ্যবস্তু আর কাঠের কাঠামোতেই আগুন লেলিহান

শতাব্দী প্রাচীন ‘নবাবি কুঠি’ ৷ সোমবার রাত থেকে  মঙ্গলবার দুপুর পর্যন্ত ভয়াল আগুনে তার কাঠামোটুকু এখন দাঁড়িয়ে ৷ এই অগ্নিকাণ্ড ফের উস্কে দিয়েছে পুরোনো বাড়িগুলির অন্দরমহলের অব্যবস্থাকে ৷

আগুন ছড়ানো আটকে ত্রস্ত এলকাবাসীই নায়ক

গভীর রাতের নিস্তব্ধতা চিরে মুহুমুর্হু সিলিন্ডার, কম্প্রেসার ফাটার আওয়াজ আসছিল জতুগৃহের ভিতর থেকে ৷ কখনও বাজ পড়ার শব্দে ভেঙে পড়ছিল শতাব্দীপ্রাচীন ছাদের অংশ ৷

১ বছরে সন্ত্রাসবাদী হানা, সেনার মৃত্যু বেড়ে দ্বিগুণ

দেশে সন্ত্রাসবাদী আক্রমণ এবং নিরাপত্তা বাহিনীর জওয়ানদের মৃত্যুর ঘটনা আগের বছরের তুলনায় ২০১৬-১৭ তে প্রায় দ্বিগুণ বেড়েছএ৷ তা সত্ত্বেও দেশের কেন্দ্রীয় নিরাপত্তাবাহিনীতে ৭৬ হাজারের বেশি পদ খালি রয়েছে ৷

First published: 09:51:03 AM Mar 01, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर