কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Feb 01, 2017 10:26 AM IST
কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন
Photo : AFP
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Feb 01, 2017 10:26 AM IST

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ বুধবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11আজ বাজেটে আইনজীবীর অগ্নিপরীক্ষা, দুর্বল মামলায় সওয়ালই ভরসা

হাতে যথারীতি অর্থমন্ত্রীর বাদামি স্যুটকেস। কিন্তু গায়ে আইনজীবীর কালো গাউন। ১ ফেব্রুয়ারির সকালে সংসদে বাজেট পেশ করতে এ ভাবেই হাজির হওয়া উচিত অরুণ জেটলির! কারণ? তাঁর ভূমিকাটা এ বার প্রধানত উকিলেরই। নরেন্দ্র মোদীর নোট বাতিলের ফলে দেশের কী লাভ হল, সে ব্যাপারে অর্থমন্ত্রী হিসেবে বলার মতো কিছুই খুঁজে পাচ্ছেন না। বিরাট কিছু ক্ষতি হয়ে যায়নি— এত দিন এই যুক্তিই দিয়েছেন তিনি। কিন্তু পুরনো ৫০০, ১০০০-এর নোট বাতিল করে, নতুন ৫০০ ও ২০০০-এর নোট চালু করে লাভের খাতায় কিছুই চোখে পড়েনি। অথচ সিদ্ধান্তটা যখন প্রধানমন্ত্রীর, তখন তার পক্ষে সওয়াল না করেই বা উপায় কী! ১২ বছর আগে আইনের পেশা ছেড়ে পুরোপুরি রাজনীতিতে মন দিয়েছিলেন। নোট বাতিলের এমন কঠিন মামলা মোদী তাঁর হাতে ধরিয়েছেন যে, পুরনো পেশার অভিজ্ঞতাই একমাত্র সম্বল।

নোট বাতিলে বৃদ্ধির হার নেমে আসতে পারে ৬.৫ শতাংশে, কবুল কেন্দ্রের

আশঙ্কাই সত্যি হল। নোট বাতিলের ধাক্কায় অর্থনীতির কাজকারবার যে কমে এসেছে, সব ক্ষেত্রেই তা চোখে পড়ছিল। আশঙ্কা তৈরি হয়েছিল, এর ফলে বৃদ্ধির হার কমে আসবে। আজ সরকারি আর্থিক সমীক্ষা সে কথাই জানিয়ে দিল। আর্থিক সমীক্ষার পূর্বাভাস, চলতি বছরে আর্থিক বৃদ্ধির হার ৬.৫ শতাংশে নেমে আসতে পারে। গত অর্থ বছরে যা ছিল ৭.৬ শতাংশ।

মোদী-ট্রাম্প যোগসাজসেই আমাকে গৃহবন্দি হতে হল: বিষোদ্গার হাফিজের

মোদী আর ট্রাম্পের যোগসাজসেই তাঁকে গৃহবন্দি হতে হল। মন্তব্য লস্কর-ই-তৈবার প্রধান হাফিজ মহম্মদ সইদের। সোমবারই পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রক হাফিজ সইদকে গৃহবন্দি করার নির্দেশ দেয়। লাহৌর থেকে আটক করে তাঁকে নিয়ে যাওয়া হয় তাঁর ফয়সল টাউনের বাসভবনে। আগামী তিন মাসের জন্য সেখানেই বন্দি থাকবেন মুম্বই হামলার মূল চক্রী। আটক হওয়ার পর ক্রুদ্ধ সইদের মন্তব্য— মোদী আর ট্রাম্পের ঘনিষ্ঠ বন্ধুত্বের জন্যই পাকিস্তান তাঁকে গৃহবন্দি করতে বাধ্য হল।

ব্রেস্টপাম্পে সন্দেহ, বিমানবন্দরে হেনস্থা ভারতীয় মহিলার

ব্যাগে ব্রেস্ট পাম্প অথচ সঙ্গে বাচ্চা নেই। দেখে সন্দেহজনক বলে মনে হয়েছিল নিরাপত্তা রক্ষীদের। সেই সন্দেহ মেটাতেই ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দরে রীতিমতো ‘পরীক্ষা’ দিতে হল ভারতীয় বংশোদ্ভূত এক মহিলাকে। সিঙ্গাপুরের বাসিন্দা গায়ত্রী বসু নামে ওই যাত্রীর অভিযোগ, তিনি যে বাচ্চাকে বুকের দুধ খাওয়ান, তা প্রমাণ করতে হয় তাঁকে। প্রায় মিনিট পঁয়তাল্লিশ আটকে রেখে নানা আপত্তিকর প্রশ্নও করা হয়। হেনস্থায় তিতিবিরিক্ত গায়ত্রী আইনি পদক্ষেপ করার কথা বলেছেন।

bartaman_big11

আজ বাজেট, কর ছাড়ের দিকে তাকিয়ে গোটা দেশ

আজ পেশ হওয়া অর্থনৈতিক সমীক্ষা থেকেই স্পষ্ট যে আগামীকালের বাজেটে আসছে বেশ কিছু সুসংবাদ। বাজেট হতে চলেছে পপুলিস্ট। রাজনৈতিক মহলের অনুমান মানুষের মন জয় করার একগুচ্ছ সিদ্ধান্ত ঘোষণা করবেন অরুণ জেটলি। কারণ আজ সংসদে পেশ হওয়া অর্থনৈতিক সমীক্ষাতে ইঙ্গিত দেওয়া হয়েছে, আগামী আর্থিক বছর অর্থনীতির স্বাস্থ্য মো঩টেই আশাব্যঞ্জক হবে না। নোট বাতিলের জেরে অর্থনীতি, কর্মসংস্থানে যেমন ধাক্কা লেগেছে, তেমনই বিশ্বজুড়ে মন্দা সামগ্রিকভাবে শিল্পায়ন ও লগ্নিতেও বিরূপ প্রভাব ফেলেছে। আচমকাই ভারতবাসী অর্থব্যয় নিয়ে সতর্ক হয়েছেন। নোট বাতিলের কারণে একটি বড় অংশের মানুষই অর্থসংকোচনে পড়েছেন বলে স্বীকারও করছে সরকার।

গৌতমপত্নীর সঙ্গে ঘনিষ্ঠতা, ইডি’র আইও’কে সাসপেন্ড

রোজভ্যালি কর্তার স্ত্রীর সঙ্গে ঘনিষ্ঠতার ভিডিও ফুটেজ প্রকাশ্যে আসতেই সাসপেন্ড হলেন ইডি’র অ্যাসিস্ট্যোন্ট ডিরেক্টর মনোজ কুমার। মঙ্গলবার রাতেই এই সিদ্ধান্ত হয়েছে বলে সংবাদসংস্থার খবর। এর আগেই এদিন সকালে তাঁকে রোজভ্যালি কাণ্ডের তদন্তভার থেকে সরিয়ে দেওয়া হয়। তাঁর জায়গায় দায়িত্ব দেওয়া হয়েছে ইডি’র যুগ্ম অধিকর্তা সৌমেন কুণ্ডুকে। মঙ্গলবার থেকেই এই সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে। তৈরি হয়েছে বিশেষ টিম। মনোজ কুমার গৌতম কুণ্ডুর স্ত্রীকে বাড়তি কোনও সুবিধা পাইয়ে দিয়েছিলেন কি না, তা খতিয়ে দেখা হবে। এদিকে, শোনা যাচ্ছে, তাঁদের দু’জনকে খুব শীঘ্রই ডাকতে চলেছে লালবাজার। কলকাতা পুলিশ ম্যাঙ্গো লেন থেকে কিছুদিন আগে ১ কোটি ৪২ লক্ষ টাকা উদ্ধার করে। সেই মামলাতেই তাঁদের ডাকা হচ্ছে বলে খবর। একইসঙ্গে গৌতম কুণ্ডুর স্ত্রী শুভ্রা কুণ্ডুকে সঙ্গে নিয়ে মনোজ কুমারের দিল্লি যাওয়ার বিষয়টি নিয়ে সিবিআই ও ইডি কর্তাদের অবহিত করেছে লালবাজার।

ট্রাম্পের নয়া ভিসা-নীতিতে চাপে ভারতীয় আই টি কর্মীরা

মুসলিম দেশগুলিতে ধাক্কা দেওয়ার পর এবার ডোনাল্ড ট্রাম্প কোপ ফেললেন তথ্য প্রযুক্তির কর্মীদের উপরে। যার ধাক্কা সবচেয়ে বেশি পড়বে ভারতীয় প্রযুক্তি কর্মীদের উপর। নতুন ভিসা নীতি এনে মার্কিন মুলুকে কর্মসূত্রে ভিসা পাওয়ার  ক্ষেত্রেও রাশ টানতে চলেছে ট্রাম্প সরকার। হোয়াইট হাউজের তরফে জানানো হয়েছে, অভিবাসন ব্যবস্থার সংস্কারের জন্যই এই উদ্যোগ। ট্রাম্প প্রশাসনের তৈরি এই নয়া নির্দেশিকায় এইচ-ওয়ানবি ও এল-ওয়ান ভিসা পাওয়ার ক্ষেত্রে রাশ টানার পাশাপাশি বাড়ানো হবে কড়া নজরদারি। ভিসা নিয়ে মার্কিন মুলুকে যাওয়া কয়েক হাজার ভারতীয় এর ফলে পড়তে পারেন সমস্যায়। লক্ষ্য একটাই, মার্কিন মুলুকে অভিবাসী কর্মীদের সংখ্যা কমিয়ে আনা। ট্রাম্পের এই নীতি জোর ধাক্কা দিয়েছে ভারতের শেয়ার বাজারেও। মঙ্গলবার বেলা সাড়ে ১২টার মধ্যে একধাক্কায় ভারতের তথ্য-প্রযুক্তি কোম্পানিগুলির শেয়ার ৪.৫ শতাংশ পড়ে গিয়েছে।

অর্থনীতির বৃদ্ধি ও কর্মসংস্থান দুই জোর ধাক্কা খেতে চলেছে, মানছে আর্থিক সমীক্ষা রিপোর্টই

নোটবাতিলের জেরে অর্থনীতির বৃদ্ধি এবং কর্মসংস্থান দুটিই ধাক্কা খেতে চলেছে। আজ সরকারের পেশ করা অর্থনৈতিক সমীক্ষাতেই এই পূর্বাভাস পাওয়া যাচ্ছে। অর্থমন্ত্রক কয়েক সপ্তাহ আগেও যেখানে আর্থিক বৃদ্ধির হার অন্তত ৭.১ শতাংশ ধার্য করেছিল, সেখানে অর্থনৈতিক সমীক্ষা আরও সতর্ক বার্তা দিয়েছে। সমীক্ষায় বলা হয়েছে সাড়ে ৬ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশের মধ্যেই থাকবে আর্থিক বৃদ্ধি বা জিডিপি হার। বস্তুত গতকাল মনমোহন সিং এবং পি চিদম্বরম ঠিক যে আশঙ্কা প্রকাশ করেছিলেন আজ অর্থনৈতক সমীক্ষায় সেই সম্ভাবনাকে উসকে দিয়েই অনিশ্চয়তার কালো মেঘ আচ্ছাদিত হল সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়কে কেন্দ্র করেই। সেটি হল কর্মসংস্থান। যদিও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গ্রহণ করা নোট বাতিলের বিরূপ প্রভাবে অর্থনীতির শিরে সংক্রান্তি এভাবে খোলাখুলি বলা অর্থনৈতিক সমীক্ষার পক্ষে সম্ভব নয়।

ei samay

কংগ্রেস সাংসদের প্রয়াণে বাজেট পেশ নিয়ে সংশয় !

প্রয়াত হলেন কংগ্রেস সাংসদ তথা ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগের নেতা ই আহমেদ ৷ সংসদের যৌথ অধিবেশনে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ভাষণ চলাকালীনই তিনি হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন ৷ মঙ্গলবার ভোররাতে তাঁ মৃত্যুর কথা জানান ডাক্তাররা ৷ ই-আহমেদের মৃত্যুতে বাজেট পেশ একদিনের জন্য পিছিয়ে যাবে কি না, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে ৷

ভোট ভুলে অর্থনীতির হাল ফেরানোই লক্ষ্য

অর্থনৈতিক সমীক্ষাতেই নিজের লক্ষ্য স্পষ্ট করলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি ৷ মঙ্গলবার সংসদে জেটলি চলতি ও আগামী অর্থবছরের যে সমীক্ষা রিপোর্ট পেশ করলেন সেটা দেখে বোঝা যায়, বুধবার তিনি ভোটবাক্সের বদল অর্থনীতির হাল ফেরানোর দিকে লক্ষ্য রেখেই বাজেট পেশ করবেন ৷

তারা খেলার কী জানে, যারা শুধু খেলাই জানে

আপনি কি ক্রীড়া-মোদী ? খেলাধুলোর ইতিহাসে আগ্রহ আছে ? এ দেশের সবচেয়ে জনপ্রিয় ধর্ম ক্রিকেটের কথাই কেবল বলছি না, ফুটবল, টেনিস, অলিম্পিক স্পোটর্স কিংবা প্যারা অলিম্পিকসে ?

ভাড়া হয়তো বাড়ছে না, উচ্চ শ্রেণিতে সেফটি সেস

এক আধবার নয়, রেল বাজেট কী রকম হবে তা নিয়ে মোট পাঁচবার বৈঠকে বসেছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি ও রেলমন্ত্রী সুরেশ প্রভু ৷

First published: 10:26:51 AM Feb 01, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर