কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ৫ জেলায় বৃষ্টির সম্ভাবনা

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Apr 02, 2017 05:11 PM IST
কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ৫ জেলায় বৃষ্টির সম্ভাবনা
Photo : AFP
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Apr 02, 2017 05:11 PM IST

#কলকাতা: চৈত্রের মাঝামাঝিতে দিনকয়েকের চড়া রোদেই একরাশ বিরক্তি ধরা পড়েছে মহানগরবাসীর। প্যাচপ্যাচে গরমের সঙ্গে কাঠফাটা রোদে এখনই হাসফাঁস অবস্থা। নববর্ষের আগে আবহাওয়া দফতরের পূর্বাভাসে কিছুটা স্বস্থি ফিরল দক্ষিণবঙ্গে। রবিবার আবহাওয়া দফতর দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনার কথা বলেছে।

যতই মহানগরবাসী হাসফাঁস করুক না কেন, গত দশ বছরের মধ্যে এই মার্চেই সবথেকে কম দহন জ্বালা সহ্য করতে হয়েছে বলে আবহাওয়া দফতর সূত্রের খবর। সবচেয়ে বড় কথা, রাজ্যের পশ্চিমাঞ্চল যখন তাপপ্রবাহের আঁচে পুড়েছে, তখনও ফুরফুরে দক্ষিণা বাতাস ছিল শহরে।

কলকাতার পারদ সেরকম ভাবে না চড়লেও দক্ষিণবঙ্গে ইতিমধ্যেই তাপপ্রবাহের সতর্কবার্তা শুনিয়েছিল হাওয়া অফিস। এরমধ্যেই আবহাওয়া দফতর নতুন করে জানালো, বীরভূম, বর্ধমান, মুর্শিদাবাদ ও নদিয়ায় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। এছাড়াও বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুরেও। আগামী ২৪ ঘণ্টার মধ্যেই বৃষ্টি হতে পারে ওই জেলাগুলিতে। বাংলাদেশের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্তের জেরেই চৈত্রের মাঝামাঝি এই বৃষ্টির আগমন। কিন্তু জেলা ভিজলেও আপাতত ভেজার সম্ভাবনা নেই শহরের। ফলে কলকাতা থাকবে বৃষ্টির বাইরেই।

বৃষ্টির সম্ভাবনা তৈরি হতেই এক ধাক্কায় অনেকটাই নেমে গেছে পারদ। ফলে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কবার্তা দিলেও, এখনই তার সম্ভাবনা অনেকটাই কম। হাঁফ ছেড়ে বেঁচেছেন বাঁকুড়া, বীরভূম, বর্ধমানের মানুষ। তবে প্রকৃতির খামখেয়ালিপনায় ভরসা রাখতে পারছেন না কেউই। বৈশাখ জৈষ্ঠ্যের বাকি সময়ে প্রকৃতি এখন কি ভেলকি দেখায় তার দিকেই তাকিয়ে সকলে।

First published: 05:11:53 PM Apr 02, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर