কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jan 10, 2017 09:28 AM IST
কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন
Photo : AFP
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jan 10, 2017 09:28 AM IST

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ মঙ্গলবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11

সারদা তদন্তও ভুবনেশ্বরে নিয়ে যেতে চায় সিবিআই

রোজ ভ্যালির মতো সারদা মামলার তদন্তও ওড়িশার ভুবনেশ্বরে সরিয়ে নিতে চাইছে সিবিআই। এতে ভিন্‌ রাজ্যের অপরিচিত পরিবেশে অভিযুক্তদের উপরে যেমন চাপ বাড়ানো যাবে, তেমনই আদালতে আসা-যাওয়ার পথে রাজনৈতিক কর্মী-সমর্থকদের বিক্ষোভ এড়ানো যাবে বলে মত তদন্তকারীদের।

সুদীপই যেন মাথা, আর গৌতম নেহাত কর্মচারী!

তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়কে নিজেদের হেফাজতে রেখে আরও তিন দিন জেরা করবে সিবিআই। সোমবার বিকেলে ভুবনেশ্বরের বিশেষ সিবিআই আদালতে সুদীপকে হাজির করে আট দিনের জন্য তাঁকে নিজেদের হেফাজতে চেয়েছিলেন তদন্তকারীরা। বিচারক প্রশান্ত মিশ্র তিন দিন মঞ্জুর করেছেন। ১২ জানুয়ারি সুদীপকে ফের আদালতে তুলতে হবে সিবিআইকে।

‘সিবিআই মানে তো চক্রান্তের ব্যুরো!’

সিবিআইয়ের ‘অপব্যবহার’ নিয়ে এর আগেও বারবার অভিযোগ উঠেছে কেন্দ্রে ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে। তা সে অটলবিহারী বাজপেয়ী সরকার হোক বা মনমোহন সিংহ জমানা! এমনকী দীর্ঘদিন শীতঘুমে থাকার পর মায়াবতীর বিরুদ্ধে সিবিআই একবার হঠাৎ সক্রিয় হয়ে ওঠায় ইউপিএ সরকারের কাছে কৈফিয়তও তলব করেছিল সর্বোচ্চ আদালত। রোজ ভ্যালি কাণ্ডে সুদীপ-তাপস গ্রেফতার হওয়ার পর সিবিআই তদন্ত সম্পর্কে এই ‘ধারণা’ আরও জোরালো করে তুলতে এ বার ধারাবাহিক প্রচারে নেমে পড়লেন মমতা বন্দ্যোপাধ্যায়।

নোট বাতিলের সিদ্ধান্ত ‘ছুরি দিয়ে গলা কেটে নেওয়ার’ সমান: মনমোহন

নোট বাতিলের ধাক্কা নিয়ে আর দু’দিন পরেই বড় আন্দোলনের ঘোষণা করতে চলেছেন রাহুল গাঁধী। তার আগে নরেন্দ্র মোদীর বিরুদ্ধে ফের তোপ দাগলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। বললেন, যতই অন্য প্রচার করা হোক, নোট বাতিলে বড় ক্ষতি হবে অর্থনীতির। পাল্টা যুক্তি দিয়ে আসরে নেমেছেন মোদীর সেনাপতি অরুণ জেটলি। তাঁর দাবি, কর আদায়ের হিসেবই বলে দিচ্ছে, নোট বাতিলের বিরূপ প্রভাব পড়েনি অর্থনীতিতে।

 bartaman_big11

সেই নায়িকাকে আগামী সপ্তাহের মধ্যেই ডাকতে চলেছে সিবিআই

রোজভ্যালিকাণ্ডের তদন্তে নাম উঠে আসা টলিউডের প্রথম সারির সেই নায়িকাকে সামনের সপ্তাহের মধ্যে ডাকতে চলেছে সিবিআই। ওই নায়িকাকে ডেকে জেরা করার বিষয়ে প্রয়োজনীয় সবুজ সংকেত মিলেছে তদন্তকারী সংস্থার দিল্লির সর্বোচ্চ স্তর থেকে। তারপরই তাঁকে ডাকার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে তারা। সিবিআই সূত্রে জানা গিয়েছে, টলিউডের ওই নায়িকার সঙ্গে শাসক দলের একাধিক নেতার যোগ সামনে আসছে। এমনকী তাঁকে ঢাল করে ওই নেতারা যে রোজভ্যালিকর্তার কাছ থেকে নানা সুবিধা নিয়েছেন, সেই সম্বন্ধে প্রচুর নথিও সিবিআই আধিকারিকদের কাছে এসেছে। শুধু কাগুজে নথিপত্রই নয়, এ সংক্রান্ত ভিডিও ফুটেজও রয়েছে তাঁদের হাতে। এখনও কিছু নথি উদ্ধার হওয়া বাকি রয়েছে। সেগুলি জোগাড়ের কাজ চলছে। সিবিআই সূত্রে জানা গিয়েছে, সমস্ত দিক খতিয়ে দেখার পরই টলিউডের ওই নায়িকাকে ডেকে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রোজভ্যালির কোটি কোটি টাকা কীভাবে বিদেশে পৌঁছাল, মূলত এই বিষয়টিই নায়িকার কাছ থেকে জানার চেষ্টা করবেন তদন্তকারী আধিকারিকরা। একইসঙ্গে তাঁর মাধ্যমে কোন কোন রাজনৈতিক নেতার কাছে ‘সুবিধা’ পৌঁছেছে আর কোন কোন চলচ্চিত্র নির্মাণে রোজভ্যালি বিনিয়োগ করেছে এবং সিনেমা স্বত্ব কিনেছে, তাও জানতে চাইছে তদন্তকারী সংস্থা। সিবিআই সূত্রের খবর, তাদের সামনে হাজির হওয়ার জন্য খুব শীঘ্রই ওই নায়িকার কাছে নোটিস যাবে। তাঁর সঙ্গে প্রথমে কথা বলা হবে।

দেশের সর্বনাশ, আর মোদিবাবুর মধুমাস: মমতা

নোট বাতিলের দু’মাস দেশের সর্বনাশ আর মোদিবাবুর মধুমাস। সোমবার বর্ধমানে মাটি উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এভাবেই প্রধানমন্ত্রীকে আক্রমণ করলেন। বললেন, এ জিনিস চলতে পারে না। ওদের টেনে নামাতে হবে। যদি না নামে মানুষ টেনে একদিন নামাবেই। পাশাপাশি মুখ্যমন্ত্রী এদিন এই সংকটজনক পরিস্থিতির মোকাবিলায় রাষ্ট্রপতির হস্তক্ষেপে চাইলেন। এদিন নোট বাতিল ইস্যুতে প্রধানমন্ত্রীকে চাঁচাছোলা ভাষায় আক্রমণ করেন মমতা। বলেন, ২৩ বছর সংসদ সদস্য ছিলাম। অনেক সরকারের উত্থান-পতন দেখেছি। কিন্তু, এরকম চক্রান্তকারী দল দেখিনি। প্রতিবাদ করলেই সন্ত্রাস। কন্সপিরেসি ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই) চালু করেছে। জরুরি অবস্থার চেয়েও ভয়াবহ জরুরি অবস্থা চলছে। আমরা রাতটুকু বাদ দিয়ে ৭২ ঘণ্টা প্রতিবাদ আন্দোলনের ডাক দিয়েছি। বাড়িতে কিছু থাকলে বলা হচ্ছে চোর। আর, চোরকে বলা হচ্ছে সাধু। এই হচ্ছে দেশের আজকের অবস্থা। তিনি বলেন, কাউকে না কাউকে তো বেড়ালের গলায় ঘণ্টা বাঁধতে হবে। তার জন্য যত বড় বাধা আসে আসুক।

বিমা সংস্থার জমা টাকা সরিয়ে গয়নার শো-রুম রোজভ্যালির

রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থার কর্পোরেট এজেন্ট ছিল রোজভ্যালি। সাধারণ মানুষের জীবনবিমার জন্য জমা পড়া পলিসির টাকা গৌতম কুণ্ডু বেবাক ঢুকিয়েছিলেন ব্যক্তিগত অ্যাকাউন্টে। আর সেই টাকাতেই গড়ে উঠেছে চিটফান্ড সংস্থার বিশালাকার গয়নার শোরুম। তদন্তে নেমে এহেন চাঞ্চল্যকর তথ্য হাতে পেয়েছেন সিবিআইয়ের আধিকারিকরা। ইউপিএ জমানায় বিষয়টি সরকারিস্তরে নজরে আসা মাত্রই রোজভ্যালির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার উদ্যোগ শুরু হয়। সিবিআইয়ের দাবি, ওই সময় বিপাকে পড়া গৌতম কুণ্ডুকে সমস্যার বৈতরণি পার করতে সাহায্য করেছিলেন তৃণমূলের দুই এমপি। তার মধ্যে একজন অবশ্যই সুদীপ বন্দ্যোপাধ্যায়। ওই দুই নেতার সঙ্গে দিল্লিতে বৈঠকও করেন রোজভ্যালি কর্তা। এরপর তঁাকে নিয়ে কেন্দ্রের এক প্রভাবশালী মন্ত্রীর কাছে দরবার করেন সুদীপবাবু। দিল্লির মধ্যস্থতায় সে যাত্রায় ফাঁড়া কেটে যায় গৌতম কুণ্ডুর। দিল্লিতে হওয়া সেই বৈঠক এখন সিবিআইয়ের ‘স্ক্যানারে’। ওই বৈঠকে উপস্থিত থাকা তৃণমূলের অপর প্রভাবশালী নেতাকে ডেকে এই বিষয়ে জানতে চাইছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা।

জম্মুতে সেনা শিবিরে জঙ্গি হামলা, হত তিন

জম্মুর আখনুর সেক্টরে নিয়ন্ত্রণরেখার কাছে জিআরইএফ (জেনারেল ইঞ্জিনিয়ারিং রিজার্ভ ফোর্স) ক্যাম্পে অতর্কিত জঙ্গিহানায় তিনজন সাধারণ নাগরিক প্রাণ হারিয়েছেন। তাঁরা ওই ক্যাম্পে কাজ করতেন। রবিবার রাত একটা নাগাদ বাটাল গ্রামের এই শিবিরে জঙ্গিরা হামলা (সংখ্যায় তার দুই বা তার বেশি ছিল বলে অনুমান) চালিয়েছে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, সীমান্ত পেরিয়ে জঙ্গিরা এখানে এসেছিল। ঘটনার পরই পুলিশ এবং সেনা ঘটনাস্থল ঘিরে ফেলে। জঙ্গিদের খোঁজে জিআরইএফ ক্যাম্পের আশপাশের এলাকায় জোর তল্লাশি চলছে। পুলিশের এক শীর্ষ কর্তা জানিয়েছেন, জঙ্গিদের নাগাল পেতে নিরাপত্তারক্ষীরা ক্যাম্প সংলগ্ন সব রাস্তা বন্ধ করে দিয়েছেন। জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি এই জঙ্গিহানার তীব্র নিন্দা করে মৃতদের পরিবারকে সমবেদনা জানিয়েছেন।

ei samay

মোদীকে দেশছাড়ার হুমকি

নোট বাতিল এবং চিটফান্ড কেলেঙ্কারিতে তৃণমূল নেতাদের গ্রেফতারি নিয়ে ফের বিস্ফোরক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ সোমবার দুপুরে বর্ধমানে মাটি উৎসবের মঞ্চ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে উদ্দেশে মুখ্যমন্ত্রীর হুঙ্কার, ‘মোদীবাবু আপনি যেদিন ক্ষমতায় থাকবেন না, সেদিন ভারতের মানুষকে আপনাকে কী করবে, আপনি সেটা নজরে রাখবেন ৷’

কটূক্তির প্রতিবাদ করে খুন মহিলা

স্বামীকে কটূক্তি ও হেনস্থার প্রতিবাদ করায় এক প্রৌঢ়াকে পিটিয়ে খুনের অভিযোগ উঠল এক সিভিক ভলান্টিয়ার ও তার দলবলের বিরুদ্ধে ৷ পুলিশ জানিয়েছে, সোমবার ভোরে ডায়মন্ড হারবার জেলা হাসপাতালে আরতি গুড়ে (৫৫) নামে ওই মহিলার মৃত্যু হয় ৷

নোট বাতিলের ব্যাখ্যা চেয়ে মোদীকেও ডাকতে পারে সংসদীয় কমিটি

নোট বাতিলের আচমকা সিদ্ধান্তের কারণ জানতে প্রধানমনত্রী নরেন্দ্র মোদীকে তলব করতে পারে সংসদীয় কমিটি ৷ সংসদীয় কমিটির প্রধান কংগ্রেস নেতা ভিকে থমাস নিউজ এজেন্সি প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়াকে এ কথা জানিয়েছেন ৷

টাকায় সব হয়! এবার চড়বেন ‘পেপসি রাজধানী’, ‘কোক শতাব্দী’-তে

ঝাঁ চকচকে স্টেশন ৷ প্ল্যাটফর্ম-ওভারব্রিজ বড় বড় LED টিভিতে চলছে গান-নাচ-বিজ্ঞাপন ৷ বিনোদনের জগতে ঘোরাফেরা করতে করতেই দেখলেন দবরে উঁকি মারছে আপনার ট্রেন ৷ একটু কাছে আসতেই চিনতে একটু অসুবিধে হবে ৷ ট্রেনের বাইরে ও ভেতরে চোখে পড়বে কোনও একটি ব্রান্ডের ফলাও করা বিজ্ঞাপন ৷

First published: 09:28:09 AM Jan 10, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर