কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Mar 14, 2017 09:30 AM IST
কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন
Photo : AFP
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Mar 14, 2017 09:30 AM IST

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ মঙ্গলবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11

সরকার সকলের, যাঁরা ভোট দেননি তাঁদেরও, নম্র হতে আবেদন মোদীর

উত্তরপ্রদেশের বিপুল জয়কে মূলধন করে নরেন্দ্র মোদী ২০১৯ সালের লোকসভা ভোটের প্রচার শুরু করে দিলেন। মোদীর নতুন স্লোগান, ২০২২ সালের মধ্যে ‘নতুন ভারত নির্মাণ’। ‘অচ্ছে দিন’-এর স্লোগানকে ঘিরে অনেক অসন্তোষ সামনে এসেছিল। নতুন স্লোগান সামনে এনে সে সব ধুয়েমুছে দিতে চেয়েছেন প্রধানমন্ত্রী। নতুন ভারত গড়তে মোদী যে সময় চেয়েছেন, তা পরের লোকসভা ভোটের থেকেও তিন বছর পেরিয়ে। অর্থাৎ, ২০১৯ সালের জন্য আগাম ভোটও চেয়ে রেখেছেন প্রধানমন্ত্রী।

উত্তরপ্রদেশে একক সংখ্যাগরিষ্ঠতার পর রামমন্দির নিয়ে নয়া উদ্যম

চার দিকে বড় বড় পাথরের স্তম্ভ ডাঁই করে রাখা। গায়ে খোদাই করা কারুকার্য। এক দিকে রাখা করসেবকদের আনা ‘শ্রীরাম’ লেখা ইট। অযোধ্যায় রাম জন্মভূমি ন্যাসের কর্মশালার মাঝখানে কাচ দিয়ে ঘেরা প্রস্তাবিত রামমন্দিরের কাঠের মডেল। পাশে মন্দিরের জন্য দানের রসিদ কাটছেন স্বদেশ ভাই। আরএসএসের প্রচারক।

নগ্ন ধর্ষিতার আকুতি, মুখ ফেরাল রাজধানী, আঁতকে উঠছেন অনেকেই

ভোর সাড়ে পাঁচটা। রাজধানীর আকাশে ভাল করে আলো ফোটেনি তখনও। পূর্ব দিল্লির পাণ্ডব নগরের রাস্তায় লোকজন কমই। আচমকাই দেখা যায় এক মহিলা নগ্ন অবস্থায় এ-দিক ও-দিক ঘুরে বেড়াচ্ছেন। আসলে সাহায্য চাইছেন। কেউ যদি তাঁকে থানা পর্যন্ত পৌঁছে দেন। কিন্তু আশপাশের লোকজন নির্বিকার। পথচলতি মানুষ তাঁর দিকে তাকিয়েও মুখ ঘুরিয়ে নিচ্ছেন। একটা বড় সাদা গাড়ি থামল বটে, কিন্তু কোনও সাড়া না দিয়েই হুশ করে বেরিয়ে গেল। শেষমেশ দাঁড়ায় একটি অটো। তার চালকই মহিলাকে থানায় পৌঁছে দিতে রাজি হন। তত ক্ষণে স্থানীয় এক বাসিন্দার ফোনে চলে আসে পুলিশের একটি আপৎকালীন গাড়িও। অবশেষে সেই গাড়িই তাঁকে নিকটবর্তী লাল বাহাদুর শাস্ত্রী হাসপাতালে নিয়ে যায়। সেখানে শারীরিক পরীক্ষায় ধর্ষণের প্রমাণ মিলেছে বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

নিঝুম কেবিনে নিঃসঙ্গ রোজভ্যালি মামলায় গ্রেফতার সুদীপ-তাপস

এক জনের স্মৃতিলোপের সমস্যা। অসাড় পা। অন্য জনের অগ্ন্যাশয়ের সমস্যা ছিলই, এখন অশক্ত হৃদযন্ত্রও। আদালতের নির্দেশে দু’জনেই ভুবনেশ্বরে অ্যাপোলো হাসপাতালের চারতলায়। তাপস পাল রয়েছেন ৪৩৪ নম্বর ঘরে। আর সুদীপ বন্দ্যোপাধ্যায় ৪০৩ নম্বরে। আজ মঙ্গলবার আবার আদালতে হাজির হওয়ার কথা তাঁদের। জেল সুপার রবীন্দ্রনাথ সোঁয়াই স্বীকার করছেন, ‘‘ওঁরা দিনে ২৭-২৮টি করে ওষুধ খান। জেল হাসপাতালে সেই চিকিৎসা দেওয়ার ব্যবস্থা নেই।’’

bartaman_big11

রাষ্ট্রপতি ভোটেও কয়েক ধাপ এগিয়ে মোদি শিবির

এবার লক্ষ্য রাইসিনা হিলস! ভারতের গেরুয়াকরণের টার্গেট নিয়ে নরেন্দ্র মোদি নামক ব্র্যান্ডের অশ্বমেধের ঘোড়াটি যেভাবে অপ্রতিহত গতিতে ছুটছে, তার নবতম বিজয়পতাকা উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড তো বটেই, অপ্রত্যাশিতভাবে গোয়া ও মণিপুরেও উড়তে শুরু করেছে। এই দুই রাজ্যে আসন প্রাপ্তির নিরিখে দ্বিতীয় হয়েও সরকার গড়া নিশ্চিত করে ফেলেছে বিজেপি। পরবর্তী নির্বাচনী যজ্ঞটি এই বছরের শেষে। গুজরাত ও হিমাচল প্রদেশ। তার আগে সংঘ পরিবারের অন্যতম একটি স্বপ্নপূরণের দিকে অনেকটাই এগিয়ে গেলেন নরেন্দ্র মোদি। সেটি হল সংঘমনস্ক রাষ্ট্রপতি মনোনয়ন। উত্তরপ্রদেশের বিপুল জয় বিজেপির সেই স্বপ্নকে বাস্তবায়িত হওয়ার আভাস দিতে শুরু করেছে। কারণ রাষ্ট্রপতি নির্বাচনের রীতিনীতি অনুযায়ী বিধায়ক ও এমপিদের ভোটের যোগফলের নিরিখে ইলেক্টোরাল কলেজের সংখ্যা নির্ধারিত হয়। একজন এমপির ভোটের মূল্য ৭০৮। কিন্তু বিধায়কদের ভোটের মূল্য গোটা দেশেই সমমানের নয়। রাজ্যে রাজ্যে বিধায়কের ভোটের পয়েন্ট ভিন্ন। যে রাজ্যে জনসংখ্যা বেশি, সেই রাজ্যে বিধায়কদের ভোটের মূল্য বেশি। আর যে রাজ্যে জনসংখ্যা কম, সেই রাজ্যে ভোটের মূল্য বা পয়েন্ট কম।

বৃহত্তম দল না হয়েও গোয়ায় সরকার বিজেপি’র, দৌড়ে এগিয়ে মণিপুরেও

সুতরাং ৪-১ হল। নাকি হল না? পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের ফলাফল। উত্তরপ্রদেশ আর উত্তরাখণ্ড, পাঞ্জাব নিয়ে কোনও দ্বিধাদ্বন্দ্ব নেই। এককভাবে বিপুল গরিষ্ঠতা নিয়ে প্রথম দুই রা঩জ্যে বিজেপি এবং পাঞ্জাবে কংগ্রেস বিপুলভাবে জয়ী হয়ে সরকার গড়ছে। রীতিমতো বিস্ময়কর রাজনৈতিক গতিপ্রকৃতি শুরু হয়েছিল দেশের পশ্চিমতম এবং পূর্বতম প্রান্তের দুই রাজ্য ঘিরে। গোয়া ও মণিপুর। দু’টি রা঩জ্যেই একক বৃহত্তম দল কংগ্রেস। কিন্তু দুই রাজ্যেই বিজেপি সরকার গড়ার ডাক পেয়েছে। আর আজ বিকালে আবার কংগ্রেস সুপ্রিম কোর্টে গিয়ে গোয়ার সরকার গড়া আটকাতে আবেদন করেছে। ফলে ফের জটিলতা। গোয়ায় বিজেপি সরকারের স্বয়ং মুখ্যমন্ত্রী পর্যন্ত পরাস্ত। কংগ্রেস এককভাবে গরিষ্ঠতা না পেলেও ধরে নেওয়া হচ্ছিল, বৃহত্তম দল হিসাবে তারাই সরকার গড়ার ডাক পাবে এবং নির্দলদের সঙ্গে নিয়ে সরকার গড়েও ফেলবে। কিন্তু কংগ্রেসের আ঩গেই বিজেপি নির্দলদের সমর্থন আদায় করে মুখ্যমন্ত্রী পর্যন্ত ঠিক করে রাজ্যপালকে তালিকা জমা দিয়ে দিয়েছে।

হৃদরোগের চিকিৎসা করতে গিয়ে পা বাদ, মৃত্যু রোগীর

ডানকুনির সঞ্জয় রায়ের মৃত্যুর ঘটনার রেশ এখনও কাটেনি। এই ঘটনায় একটি বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে চিকিৎসায় চরম গাফিলতির অভিযোগে রাজ্যজুড়ে আলোড়ন পড়ে যায়। সেই ক্ষত না শুকাতেই ফের মর্মান্তিক একটি মৃত্যু রাজ্যের বেসরকারি স্বাস্থ্যব্যবস্থা নিয়ে ক্ষোভের আগুনে যেন ঘি ঢেলে দিল। হৃদরোগের চিকিৎসা করতে গিয়ে সোমবার সুনীল পান্ডে নামে পাটুলির এক ব্যক্তির শোচনীয় মৃত্যু হয়েছে। এক্ষেত্রেও বাইপাস লাগোয়া একটি বেসরকারি হাসপাতালের দিকে অভিযোগের আঙুল উঠেছে। হার্ট অ্যাটাকের পর চিকিৎসার জন্য সুনীল পান্ডেকে ভরতি করা হয়েছিল ওই বেসরকারি হাসপাতালে। অ্যাঞ্জিওপ্ল্যাস্টি করে স্টেন্টও বসানো হয়। কিন্তু, তারপর হাসপাতাল থেকে বলা হয়, রোগীর বাঁ পায়ে থ্রম্বোএমবলিজম হয়েছে। দ্রুত অপারেশন করতে হবে। নয়তো বাঁ পায়ে সাড় থাকবে না। অপারেশনের পর দ্রুত অবস্থার অবনতি হতে থাকে সুনীলবাবুর। রোগীকে ভেন্টিলেশনে পাঠানো হয়। পরে ফের অপারেশন করে রোগীর পা বাদ দেওয়া হয়। এদিন সকালে তাঁর মৃত্যু হয়।

উত্তরাখণ্ডে অপেক্ষাকৃত নতুন ও তরুণ মুখই পছন্দ মোদি, অমিত শাহের

উত্তরাখণ্ডে বিরাট জনসমর্থন নিয়ে ক্ষমতায় এলেও মুখ্যমন্ত্রী বাছাইয়ের প্রশ্নে অনেক ভেবেচিন্তেই এগতে হচ্ছে বিজেপিকে। ৭০ আসন বিশিষ্ট বিধানসভায় বিজেপি জিতেছে ৫৭টি আসন। আর মাত্র ১১টি আসন নিয়ে ক্ষমতাচ্যুত হয়েছে হরিশ রাওয়াত সরকার। জনগণের প্রত্যাশার কথা মাথায় রেখে মুখ্যমন্ত্রী বাছাই করার ক্ষেত্রে বেশ বেগ পেতে হচ্ছে বিজেপি নেতাদের। রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, তুলনামূলকভাবে তরুণ এবং নতুন মুখই এক্ষেত্রে বেছে নেওয়া হবে। নাম প্রকাশে অনিচ্ছুক রাজ্যের এক শীর্ষ নেতা জানিয়েছেন, ‘মনে করা হচ্ছে প্রবল মোদি হাওয়ার জোরেই বিধানসভা নির্বাচনে রাজ্যে দল সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। তাই, যাঁকেই মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নেওয়া হোক না কেন, তাঁকে প্রধানমন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতি পূরণ করে একটা স্বচ্ছ এবং সক্রিয় সরকার উপহার দিতে হবে। এই ধরনের বিপুল জনসমর্থনের ক্ষেত্রে দল কোনওরকম ঝুঁকি নিতে নারাজ।

ei samay

বৃহত্তর বাম ঐক্যে বিপর্যয়, মহাজোটের লক্ষ্যে তৎপর ইয়েচুরি

বৃহত্তর বাম ঐক্যের রণকৌশল নির্বাচনী ময়দানে বিন্দুমাত্র দাগ কাটতে পারবে না আঁচ করেই কি পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের ফলপ্রকাশের আগে হরকিষেণ সিং সুরজিৎ জ্যোতি বসুর দেখানো জোট ফর্মুলার পক্ষে প্রকাশ্যে সওয়াল করেছিলেন সীতারাম ইয়েচুরি ? পার্টি কংগ্রেসের আগে দলের অন্দরে অভিমত তৈরি করতেই কি সংবাদসংস্থাকে আগামী দিনের রাজনাতিক লাইনের ইঙ্গিত দিলেন সিপিএম সাধারণ সম্পাদক ?

এবার মেডিকা ! হার্টের রোগীর পা কেটে বাদ, মৃত্যু

আমরি, অ্যাপোলোর পরে এবার চিকিৎসায় গাফিলতিতে রোগীমৃত্যুর অভিযোগ বেসরকারি হাসপাতাল মেডিকার বিরুদ্ধে ৷ হৃদরোগে আক্রান্ত রোগীর পা কেটে বাদ দেওয়ার জেরেই মৃত্যু হয়েছে বলে অভিযোগ ৷

দোলের দিল্লিতে গণধর্ষণ, রাজপথে বিবস্ত্র যুবতী

দোলের আগের দিন রাত থেকে পূর্ব দিল্লির একটি অ্যাপার্টমেন্টে এক যুবতীকে আটকে রেখে গণধর্ষণ করার অভিযোগ উঠল ৷ দুই সন্তানের মা, বছর আঠাশের ওই যুবতী প্রাণ বাঁচাতে ওই অ্যাপার্টমেন্টের ফার্স্ট ফ্লোর থেকে প্রায় বিবস্ত্র অবস্থায় ঝাঁপ মারেন ৷ পরে থানায় লিখিত অভিযোগে নিগৃহীতা জানিয়েছেন, তাঁকে শনিবার রাতে অপহরণ করে, রাতভর ৫ জন মিলে ধর্ষণ করেছে ৷

মণিপুরের মুখ্যমন্ত্রী বীরেন সিং

দু-দিন ধরে চলা যাবতীয় জল্পনার অবসান ঘটিয়ে, সোমবার মণিপুরের মুখ্যমন্ত্রী পদে এ বীরেন সিংয়ের নাম ঘোষণা করল বিজেপি ৷ তার আগে রুদ্ধদ্বার বৈঠক শেষে বারেন সিংকে ভারতীয় জনতা পার্টির পরষদীয় দলনেতা হিসেবে ঘোষণা করা হয় ৷

First published: 09:30:43 AM Mar 14, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर